More

Social Media

Light
Dark

ভারতীয় রবীন্দ্রের ‘ভারত জয়’

কেন উইলিয়ামসনের ইনজুরি যেন শাপে বর হয়ে এসেছে রাচিন রবীন্দ্রের জন্য। উইলিয়ামসন শুধু নিউজিল্যান্ডের অধিনায়কই নন, তিন নম্বরের মত গুরুত্বপূর্ণ পজিশনে ব্যাটিং করেন। তাই তো তাঁর জায়গায় বাধ্য হয়ে রবীন্দ্রকে খেলায় কিউইরা – আর সেই সুযোগ কাজে লাগিয়ে বিশ্বকাপটা নিজের মত করে রাঙাচ্ছেন তিনি।

সর্বশেষ ভারতের বিপক্ষে আরো একবার মূল্যবান এক ইনিংস খেললেন এই তরুণ। মাত্র ১৯ রানে দুই উইকেট হারানোর পরও দলকে পথ হারাতে দেননি তিনি, আউট হওয়ার আগে এদিন তাঁর ব্যাট থেকে এসেছিল ৮৭ বলে ৭৫ রান। ছয় চার আর এক ছয়ে সাজানো এই ইনিংসে ভর করেই শুরুর বিপর্যয় সামলে চ্যালেঞ্জিং পুজি পেয়েছে ব্ল্যাকক্যাপসরা।

জাসপ্রিত বুমরাহ, সিরাজ আর শামির সাঁড়াশি আক্রমণে তখন নাভিশ্বাস উঠেছিল নিউজিল্যান্ডের টপ অর্ডারের – প্রথম আট ওভারেই মধ্যেই দুই ওপেনার ফিরে যান। এই চাপের মুখেই শক্ত হয়ে হাল ধরেন রবীন্দ্র, ড্যারি মিশেলকে সঙ্গে নিয়ে জুটি গড়েন।

ads

না, রক্ষণাত্মক কোন মানসিকতা নয় – আত্মবিশ্বাস নিয়েই ভারতীয় বোলারদের শাসন করেছেন এই বাঁ-হাতি। ৫৬ বলে তুলে নেন ক্যারিয়ারের তৃতীয় হাফসেঞ্চুরি, যা কি না এই বিশ্বকাপেও তাঁর তৃতীয় পঞ্চাশোর্ধ ইনিংস। শেষদিকে আরো ৩১ বলে ২৫ রান করে প্যাভিলিয়নের পথ ধরেন এই অলরাউন্ডার। ততক্ষণে নিউজিল্যান্ড ১৯/২ থেকে পৌঁছে গিয়েছে ১৭৮/৩ এ।

এর আগে ইংল্যান্ডের মত দলের বিপক্ষে বিশ্বকাপ অভিষেকেই ১২৩ রানের দুর্দান্ত এক ইনিংস খেলেছিলেন রাচিন রবীন্দ্র। পরের ম্যাচে নেদারল্যান্ডসের বিপক্ষেও তাঁর ব্যাট থেকে এসেছে ৫১ রান – সবমিলিয়ে এখন পর্যন্ত পাঁচ ম্যাচে তিনি মোট করেছেন ২৯০ রান, যা কি না এই টুর্নামেন্টের দ্বিতীয় সর্বোচ্চ।

তবে অন্য পারফরম্যান্সের চেয়ে আজকেরটা একটু বেশিই বিশেষ। কেননা রবীন্দ্রকে আজ খেলতে হয়েছে বাবার দেশের বিরুদ্ধে। এতদিনে হয়তো জানা হয়ে গিয়েছে, এই ক্রিকেটারের বাবা ভারতীয়; কাজের সূত্রে দেশ ছেড়েছিলেন এরপরই ভাগ্যচক্রে কিউই জার্সি গায়ে উঠেছে তাঁর। নামের মধ্যেও আছে ভারতের ছোঁয়া – রাহুল দ্রাবিড় এবং শচীন টেন্ডুলকারের সঙ্গে মিলিয়ে তিনি হয়েছেন রাচিন।

শুধু কি তাই? মাঠে যাদের বিপক্ষে খেলেছেন সেখানেও আছেন লোকেশ রাহুল, রবীন্দ্র জাদেজা। রাহুল, রাচিন, রবীন্দ্র – ক্রিকেট অনুসরণ করে না খুব একটা, এমন যেকেউ এদের এক দলের ভেবে ভুল করে বসতে পারে।

তবে সবকিছুর উর্ধ্বে রাচিন রবীন্দ্রের ধারাবাহিকতা আলাদাভাবে নজর কেড়েছে। কেন উইলিয়ামসনের অভাব বুঝতেই দিচ্ছেন না তিনি; আসরের বাকি অংশে এমন পারফরম্যান্স ধরে রাখতে পারলে নিউজিল্যান্ডের জন্য ইতিহাস গড়া সহজ হবে নিশ্চিতভাবেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link