More

Social Media

Light
Dark

শাহীন জানেন কখন-কিভাবে পারফরম করতে হয়

ভারত-পাকিস্তান মহারণ– বিশ্ব ক্রিকেটে কূলীন এ দ্বৈরথ যেন কখনোই থামার নয়। মাঠ এবং মাঠের বাইরের ঘটনা, কিংবা সাবেকদের মধ্যে বাকযুদ্ধ, সবই যেন চলতে থাকে চিরন্তন গতি ধারায়।

এবারের বিশ্বকাপও তার ব্যতিক্রম নয়। যদিও আহমেদাবাদে ভারত-পাকিস্তান ম্যাচটা শেষ হয়েছিল রীতিমত একপেশে লড়াইয়ে। আর সে ম্যাচেই ভারতের বিপক্ষে হারের পর দলের সেরা পেসার শাহীন শাহ আফ্রিদির কড়া সমালোচনা করেছিলেন ভারতের কিংবদন্তি ক্রিকেটার রবি শাস্ত্রী।

কোনো রকম রাখঢাক না রেখে বলেছিলেন, ‘শাহীনের মধ্যে বিশেষ কিছু নেই। সে ওয়াসিম আকরামের মতো নয়।’ রবি শাস্ত্রীর সেই কড়া মন্তব্যের পরই অবশ্য একটা মোক্ষম জবাব দিয়েছেন শাহীন আফ্রিদি। অস্ট্রেলিয়ার বিপক্ষে পেয়েছেন ফাইফার। আর তাতেই গড়েছেন একটি কীর্তি।

ads

অস্ট্রেলিয়ার বিপক্ষে ৫ উইকেট নিয়ে শাহীন ছুঁয়েছেন তাঁর শ্বশুর শহীদ আফ্রিদির রেকর্ড। পাকিস্তানের হয়ে এই দুই বোলারই বিশ্বকাপে দুটি ম্যাচে ৫ টি করে উইকেট নেওয়ার রেকর্ড গড়েছেন। যদিও শাহীনের এমন বোলিং পারফরম্যান্সের পরও ম্যাচ জিততে পারেনি পাকিস্তান।

তবে আফ্রিদির পারফরম্যান্সে বেশ খুশি পাকিস্তানের আরেক সাবেক ক্রিকেটার মোহাম্মদ হাফিজ। এ নিয়ে পাকিস্তানের এক টেলিভিশন চ্যানেলে জানিয়েছেন নিজের একান্ত ভাবনাও। এক পর্যায়ে তিনি রবি শাস্ত্রীকেও খোঁচা দিতে ছাড়েননি।

তিনি বলেন, ‘যারা শাহীনের পারফরম্যান্স নিয়ে সমালোচনা করছেন, তাদের বলি, সে জানে কীভাবে পারফর্ম করতে হয়। এটা শাহীনের জন্য একটা জবাব ছিল।’

শাহীনকে নিয়ে রবি শাস্ত্রের সামলোচনার সাথে যোগ করে আরেক ভারতীয় গ্রেট সুনীল গাভাস্কার আবার বলেছিলেন, ‘বুমরাহর বোলিং থেকেও কিছু শিখতে পারে শাহীন।’

গাভাস্কারের সেই কথার উত্তরও পরোক্ষভাবে দেন হাফিজ। তিনি বলেন, ‘অন্য কারো সঙ্গে শাহীনকে মেলাতে যাবেন না। সে জানে কীভাবে পারফর্ম করতে হয়। অস্ট্রেলিয়ার বিপক্ষে সে যেভাবে বোলিং করেছে তা এক কথায় দুর্দান্ত। তাঁর বোলিংয়েই পাকিস্তানের জয়ের আশা জেগেছিল।’

লেখক পরিচিতি

বাইশ গজ ব্যাসার্ধ নিয়ে একটি বৃত্ত অঙ্কন করার চেষ্টা করি...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link