More

Social Media

Light
Dark

পাকিস্তান দলের ক্রিকেট বোধ নিয়ে প্রশ্ন!

চাপে ভেঙে পড়া পাকিস্তান দলের পুরনো স্বভাব। বিশ্বকাপের মঞ্চেও তাই হয়েছে। ভারতের বিপক্ষে ভরাডুবি হয়েছে বাবর আজমের দলে। এখন অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচের আগে ব্যাকফুটে আছে পাকিস্তান দল। এর মধ্যেই পাকিস্তানকে নিয়ে ‘বিস্ফোরক’ মন্তব্য করেছেন সাবেক ক্রিকেট বিশ্বকাপ বিজয়ী তারকা রমিজ রাজা।

হাইভোল্টেজ ম্যাচে ভারতের সঙ্গে হার নিয়ে উদ্বেগ প্রকাশ করেন তিনি। রমিজ বলেন,‘ এটি পাকিস্তানকে আহত করেছে। কারণ তারা প্রতিদ্বন্দ্বিতাই গড়ে তুলতে পারেনি। আপনি যখন ভারতের বিপক্ষে খেলবেন তখন ৯৯ শতাংশ সমর্থকই ভারতের থাকবে এবং এর পরিবেশই অন্যরকম হবে। এটি আপনাকে বুঝতে হবে। বাবর আজম ৪/৫ বছর ধরেই দলের নেতৃত্ব দিচ্ছেন, সুতরাং আপনাকে পরিস্থিতির সঙ্গে মানিয়ে নিতে হবে। আপনি জয়লাভ করতে না পারেন, কিন্তু প্রতিদ্বন্দ্বিতা তো করতে হবে। কিন্তু পাকিস্তান সেটিও করতে পারেনি।’

শুরুতে নেদারল্যান্ডস ও শ্রীলংকাকে হারিয়ে বেশ ফুরফুরে মেজাজেই ভারতের বিপক্ষে লড়তে নেমেছিল পাকিস্তান। কিন্তু এমন বাজে পারফর্মেন্সে ভারতের বিপক্ষে বিশ্বকাপে সর্বশেষ আট ম্যাচের সবকটিতেই হারের স্বাদ নিতে হল পাকিস্তানকে।

ads

রমিজ বলেন,‘ এটি এখন বাস্তবতা এবং পাকিস্তানকে সেখান থেকে উত্তরনের জন্য কিছু করতে হবে। তাই বলে ভারতের বিপক্ষে পাকিস্তানকে ‘চোকার’ বলা যাবে না। কারণ এটি কোন স্থায়ী ট্যাগ নয়। এক ধরনের মানসিক সীমবদ্ধতা বা দক্ষতার ঘাটতি।
পাকিস্তানের বিপক্ষে এমন ধারাবাহিকতার কৃতিত্ব ভারতের। এটি অবশ্য তাদের জন্যও সহজ ম্যাচ ছিল না। কারণ এখানে আবেগ ও প্রত্যাশা জড়িত। পরে আপনাকে (পাকিস্তান) জিততে হবে। কারণ কয়েক বছর ধরেই এটি ঘটে চলেছে। যা আপনাকে কিছুটা বাড়তি চাপে ফেলতে পারে। তবে তারা (ভারত) চাপকে দারুনভাবে সামলে নিয়েছে। ’

চিরপ্রতিদ্বন্দ্বীদের কাছে তিক্ত এই পরাজয় থেকেই পাকিস্তানকে শিক্ষা নিতে হবে বলে মনে করেন রমিজ রাজা। সেই সঙ্গে দ্রুত বিশ্বকাপের পরবর্তী ম্যাচগুলোর প্রতি মনোযোগ দিতে হবে।

তিনি বলেন, ‘এটা যেমন ভয়ের, তেমনি কষ্টের। তিনটি বিভাগেই তারা পিছিয়ে পড়েছে। বাবর আজম ও সিনিয়র খেলোয়াড়রা মিলে নতুনদের সঙ্গে আলোচনা করতে হবে এবং এর কারণ খুঁজে বের করতে হবে। টিম মিটিংয়ে তাদের অবশ্যই সততার পরিচয় দিতে হবে এবং আমার মনে হয় এখান থেকেই পাকিস্তান শুরু করতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link