More

Social Media

Light
Dark

টেলিভিশনে আইপিএল দেখে শিখেছে পাকিস্তান

ভারত-পাকিস্তানের রাজনৈতিক বিরোধ নতুন কিছু নয়। ফলে, ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) পাকিস্তানি ক্রিকেটারদের খেলার সুযোগ নেই। কিন্তু এই আসরের ম্যাচগুলো টেলিভিশনে দেখতে তো বাঁধা নেই, আর সেই দেখাটাই নাকি উপকৃত করেছে পাকিস্তান দলকে।

এবারের বিশ্বকাপে অংশ নেয়া পাকিস্তানের ১৫ সদস্যের মধ্যে মাত্র দুইজনের এর আগে ভারত সফরের অভিজ্ঞতা রয়েছে। তারা হলেন দুই অল রাউন্ডার মোহাম্মদ নাওয়াজ ও আগা সালমান। ২০১৬ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপে পাকিস্তান দলে ছিলেন নাওয়াজ। আর ২০১৪ সালে টি-টোয়েন্টি চ্যাম্পিয়ন্স লিগে ভারতের মাটিতে খেলে গেছেন সালমান।

বর্তমান অধিনায়ক ও তারকা ব্যাটার বাবর আজম ২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রাথমিক দলে জায়গা পেলেও ইনজুরির কারনে পরবর্তীতে মূল দল থেকে ছিটকে পড়েন।

ads

নেদারল্যান্ডসের বিপক্ষে ৬৮ রান করে ম্যাচ সেরার পুরস্কার পাওয়া সৌদ শাকিল বলেছেন, ‘এই প্রথমবারের মত আমরা ভারতে খেলতে এসেছি। সে কারনে এখানে খেলার অভিজ্ঞতা আমাদের খুব একটা নেই। কিন্তু আমরা সবাই কম বেশী আইপিএল দেখেছি। সেই অভিজ্ঞতা এখানে কাজে লেগেছে।’

হায়দ্রাবাদে নেদারল্যান্ডসকে ৮১ রানে হারায় পাকিস্তান। শাকিল বলেন, ‘টুর্নামেন্ট মাত্র শুরু হয়েছে। আমরা প্রথম ম্যাচ হায়দ্রাবাদে খেলেছি। সবাই জানে এখানে বল কিছু আগেভাগেই থেমে যায়। যে কারণে উইকেট হারানোর শঙ্কা থাকে।’

এই  বিশ্বকাপ শুরুর আগে শাকিলকে নিয়ে কোন আলোচনাই ছিল না। ২০২১ সালে ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে অভিষেক হওয়া এ ব্যাটার গত জুলাইয়ে শ্রীলংকার বিপক্ষে টেস্টে ডাবল সেঞ্চুরি করার পর আলোচনায় আসেন।

২৮ বছর বয়সী এই ব্যাটারা মূলত টেস্টে পারদর্শী। আগস্টে আফগানিস্তানের বিরুদ্ধে তিন ম্যাচের সিরিজের দলে থাকলেও মাত্র এক ম্যাচ খেলে ৯ রান করেছিলেন। কিন্তু দলীয় ব্যবস্থাপনা বিশেষ করে স্ট্রাটেজি ও অ্যানালিস্ট ম্যানেজার হাসান টিমা ও ম্যানেজার রেহান-উল-হক সব সময়ই শাকিলের পক্ষে ছিলেন এবং এশিয়া কাপে তকে দলে ধরে রাখতে প্রধান নির্বাচক ইনজামাম-উল-হককে রাজী করান।

যদিও এশিয়া কাপে একটি ম্যাচও খেলার সুযোগ পাননি শাকিল। অল রাউন্ডার ফাহিম আশরাফের স্থানে তিনি ১৫ জনের বিশ্বকাপ দলে জায়গা করে নেন। প্রস্তুতি ম্যাচে নিউজিল্যান্ডের বিপক্ষে ৫৩ বলে ৭৫ রানের ইনিংস খেলেছিলেন। শুক্রবার ৫২ বলে একটি ওভার বাউন্ডারি ও নয়টি বাউন্ডারির সহায়তায় ম্যাচ জয়ী ৬৮ রান সংগ্রহ করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link