More

Social Media

Light
Dark

কে হবেন সাকিবের সঙ্গী!

অপেক্ষার প্রহর শেষে ওয়েস্ট ইন্ডিজ সিরিজ দিয়ে দীর্ঘ দিন পর আন্তর্জাতিক ক্রিকেটে ফিরতে যাচ্ছে বাংলাদেশ। ক্যারিবিয়ানদের বিপক্ষে ওয়ানডে সিরিজ দিয়েই বিশ্বকাপের সুপার লিগ মিশন শুরু করবে স্বাগতিকরা। বিশ্বকাপে সরাসরি জায়গা পেতে কোনো পয়েন্ট ছাড় দিতে চান না কোচ রাসেল ডমিঙ্গো। দীর্ঘ দিন পর মাঠে ফিরতে পেরে উচ্ছ্বাসিত হলেও ডোমিঙ্গো চিন্তিত আছেন স্পিনে সাকিব আল হাসানের সঙ্গী হবেন কে?

ডোমিঙ্গো জানিয়েছেন আন্তর্জাতিক ক্রিকেটে ফেরার জন্য মুখিয়ে আছে পুরো দল এবং অনুশীলনে ভালো সময় কাটিয়ে আত্মবিশ্বাসী আছেন ক্রিকেটাররা। প্রস্তুতি নিয়েও সন্তুষ্টির কথা জানিয়েছেন বাংলাদেশের প্রধান কোচ।

ডোমিঙ্গো বলেন, ‘খেলায় ফিরতে পেরে আমরা খুব খুশি। আমরা অনেক অনুশীলন করেছি এবং ঘরোয়া ওয়ানডে ও টি-টোয়েন্টি টুর্নামেন্ট খেলেছি। কোচ ও খেলোয়াড়দের আন্তর্জাতিক ম্যাচে ফেরার জন্য ত্বর সইছে না। আমাদের মনে হচ্ছে, গত ৮/৯ দিন আমরা খুবই ভালো প্রস্তুতি নিয়েছি এবং হাত আরও দুইদিন আছে।’

ads

দীর্ঘ দিন আন্তর্জাতিক ক্রিকেটে ফিরতে সবাই মুখিয়ে থাকলেও সিরিজে চ্যালেঞ্জ দেখছেন ডোমিঙ্গো। জানিয়েছেন বিশ্বকাপে সরাসরি জায়গা করে নিতে ভালো ভাবে সিরিজ শুরু করতে কোনো ছাড় দিবে না বাংলাদেশ।

তিনি বলেন, ‘এই সিরিজটা আমাদের জন্য অনেক বড়। বিশ্বকাপে সরাসরি জায়গা করে নিতে পয়েন্ট পাওয়া শুরু হবে এটা দিয়েই। আমরা নিশ্চিত করতে চাই যে আমাদের শুরুটা যেন খুবই ভালো হয়। আমরা একটা একটা এগোতে চাই এবং সিরিজটা ভালোভাবে শুরু করতে চাই।’

বাংলাদেশ সফরে আসার পর থেকেই বাংলাদেশের স্পিন মোকাবেলা নিয়ে বিভিন্ন পরিকল্পনার কথা জানিয়েছেন ওয়েস্ট ইন্ডিজের কোচ ফিল সিমন্স ও টেস্ট অধিনায়ক ক্রেইগ ব্রাথওয়েট। আগের সফরে স্পিনের কাছেই পরাস্ত হয়েছিলেন তাঁরা। ওয়ানডে সিরিজে বাংলাদেশের স্পিনাররা নিয়েছিলেন ৯ উইকেট।

ক্যারিবিয়ানদের ধারণা এবারও স্পিন দিয়েই পরিকল্পনা সাজাবে বাংলাদেশ দল। তবে বাংলাদেশের কোচ রাসেল ডোমিঙ্গো চিন্তায় আছেন স্পিনে সাকিব আল হাসানের সঙ্গী হবেন কে? ডমিঙ্গো চান অন্তত ২০ ওভার স্পিনারদের দিয়ে বোলিং করাতে। তবে এখনো নির্ধারণ হয়নি অপরপ্রান্তে স্পিন আক্রমণে সাকিবের সঙ্গী হবেন কে?

এ প্রসঙ্গে ডোমিঙ্গো বলেন, ‘এটা বেশির ভাগই পরিস্থিতির ওপর নির্ভর করে। আমাদের দলে সাকিব আছে যে ১০ ওভার করবে। উপমহাদেশে আপনি সবসময়ই এমন আরও একজন স্পিনার চাইবেন যে পুরো কোটা বোলিং করবে। আমাদের ঠিক করে ফেলতে সেটা কে হতে যাচ্ছে। কারণ আপনি উপমহাদেশের কন্ডিশনে সবসময়ই ২০ ওভার স্পিন বোলিং করাতে চাইবেন। তাছাড়া এক বা দুইজন পার্টটাইমারও থাকতে পারে।’

তবে ক্যারিবিয়ানরা শুধু স্পিন নিয়ে চিন্তা করলেও বাংলাদেশের ওয়ানডে স্কোয়াডে রয়েছে ছয় পেসার। তাই পেস বোলিং নিয়েও বিশেষ পরিকল্পনার কথা জানিয়েছেন ডোমিঙ্গো।

তিনি বলেন ‘কিন্তু আপনাকে এটাও নিশ্চিত করতে যে দলে যথেষ্ট ভালো পেসারও যেন থাকে। উইকেট অনেক সময় পেসারদের সাহায্য করে, বিশেষ করে শীতের সময়ে আর খেলা সকাল সাড়ে ১১টায় শুরু হলে। প্রথম এক ঘণ্টায় উইকেটে বেশ মুভমেন্ট থাকতে পারে, সাথে সামান্য শিশির ও হালকা কুয়াশা। আমাদের নিশ্চিত করতে হবে আমরা এই দুই বিভাগেই যেন সমানভাবে এগিয়ে থাকতে পারি।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link