More

Social Media

Light
Dark

ক্রিকেট নয়, সার্কাস হল

খুবই স্মার্ট একটা রান আউট, বোলারের দারুণ প্রত্যুৎপন্নমতিত্বের ছাপ ছিল যেখানে, ব্যাটসম্যান যেখানে অন্যায় সুবিধা নিচ্ছিলেন। সেই রান আউটের শিকার হওয়া ব্যাটসম্যানকে কেন ফিরিয়ে আনা হবে?

বোলিং প্রান্তে বোলার রান আউট না করে যদি গ্রাউন্ড ফিল্ডিংয়ে রান আউট হতো, তাহলে কি ব্যাটসম্যানকে ফেরানো হতো? অবশ্যই নয়। নন স্ট্রাইক প্রান্তের এই রান আউটও তো একইরকম রান আউট। ক্রিকেটের আইনে এটা সিম্পল রান আউটই।

এই যে স্ট্রাইকে থাকা ব্যাটসম্যান লকি ফার্গুসন বেরিয়ে যাওয়ায় লিটন স্টাম্পিং করলেন, ঠিক তেমনি নন স্ট্রাইক প্রান্ত থেকে বের হলে রান আউট করবেন। অ্যাজ সিম্পল অ্যাজ দিস।

ads

কয়েক সেন্টিমিটারের জন্য বা সেকেন্ডের ভগ্নাংশের জন্য অনেক সময় ব্যাটসম্যান রান আউট হওয়া থেকে বেঁচে যায়। সেখানে নন-স্ট্রাইক প্রান্ত থেকে এক ইঞ্চি এগিয়ে থাকা মানেও অনেক বড় সুবিধা নেওয়া। সেই সুুযোগ কেন দেওয়া হবে?

আউট হয়ে ফেরার সময় ইশ সোধি বাংলাদেশের ফিল্ডারদের সঙ্গে তর্ক করছিলেন, হাত উঁচিয়ে তালির ভঙ্গিতে বিদ্রূপ করছিলেন। নিউ জিল্যান্ডের মতো দারুণ এক ক্রিকেট খেলুড়ে দেশের ক্রিকেটারের কাছ থেকে এটা একদমই অপ্রত্যাশিত। একদমই বৈধ আউট নিয়ে তিনি উপহাস করবেন কেন?

ব্রিটিশরা একটা কিছু ধ্যান-ধারণা অতীতে ঢুকিয়ে দিয়েছে মাথায়। আমরা এখনও সেই মানসিক দাসত্ব মেনে চলছি। অতীতের সেই জীর্ণ ও শুচিবায়ুগ্রস্থ ধারণা থেকে বের হয়ে আসা উচিত।

যারা এখনও মনে করেন যে, ব্যাটসম্যানকে ফিরিয়ে এনে বাংলাদেশ দল ঠিক কাজ করেছে, তাদের জন্য বলছি, বিশ্বকাপের ম্যাচে বা বড় ম্যাচে গুরুত্বপূর্ণ সময়ে এমন কিছু হলেও কি আপনার একইরকম ভাবনা থাকত?

অথচ এটিও একটি আন্তর্জাতিক ম্যাচ, দেশের ম্যাচ। আজকে এভাবে ব্যাটসম্যানকে ফিরিয়ে আনার পর বাংলাদেশের আর কোনো ম্যাচে কোনোভাবে এটা করা কি জায়েজ থাকবে? ব্যাটসম্যান আগে থেকেই ক্রিজ ছেড়ে বেরিয়ে অবৈধ সুবিধা নেবে, আপনি সেই সুবিধা দিয়ে যাবেন দিনের পর দিন?

– ফেসবুক থেকে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link