More

Social Media

Light
Dark

চার ওপেনার, চার বোলার, চার জন ‘নাম্বার সেভেন’

নিউজিল্যান্ডের বিপক্ষে টসে জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ। একাদশ দেখে খানিক ভিমড়ি খাওয়ার মতই অবস্থা। দলের চার ওপেনার। তার থেকে বড় বিষয় সাত নম্বর পজিশনের ভাবনায় থাকা প্রত্যেকেই সুযোগ পেয়েছেন একাদশে। অবশ্য এর বাইরে যেন তেমন কোন উপায়ই ছিল না বাংলাদেশের হাতে।

এটা অনেক আগে থেকেই নির্ধারিত ছিল, তামিম ইকবাল খান থাকবেন একাদশে। বিশ্বকাপের ভাবনায় তিনি রয়েছেন খুব ভালভাবেই। তার ম্যাচ ফিটনেস ফিরে পাওয়াটা জরুরি। ঠিক সে কারণেই তিনি থাকছেন একাদশে। যথারীতি ওপেনিংয়ে তাকেই দেখা যাবে।

অধিনায়ক লিটন কুমার দাস ওপেনিং করবেন কি-না সে প্রশ্ন অবশ্য উদিত হতেই পারে। কেননা সদ্য সমাপ্ত হওয়া এশিয়া কাপে লিটন ব্যাট করেছেন তিন নম্বরে, নাজমুল হোসেন শান্তর অবর্তমানে। যেহেতু শান্ত এই সিরিজেও নেই সেহেতু লিটন হয়ত খেলবেন তিন নম্বরে।

ads

সে সূত্র ধরেই দুই তামিম করতে পারেন বাংলাদেশের ব্যাটিং ইনিংসের সূত্রপাত। রইলো বাকি আরেক ওপেনার সৌম্য সরকার। তাকে নিশ্চিতরূপেই ওপেনারের ভাবনা থেকে দলে অন্তর্ভূক্ত করা হয়নি। তাকে বিবেচনায় করা হচ্ছে সেই সাত নম্বরের জন্য।

মজার বিষয় হচ্ছে মাহমুদউল্লাহ রিয়াদও জায়গা পেয়েছেন একাদশে। এই দুইজন ক্রিকেটারকে বিশ্বকাপের দলে নেওয়ার পক্ষে নানা পর্যায়ের ভিন্ন ভিন্ন যুক্তি রয়েছে। খুব সম্ভবত সে কারণেই এই দুইজন ম্যাচ টাইমিং পাচ্ছেন। তবে এদের ছাড়াও নুরুল হাসান সোহান ও শেখ মেহেদীও রয়েছেন একাদশে।

সাত নম্বর পজিশনের বিবেচনায় থাকা সবাইকেই রাখা হয়েছে প্রথম ওয়ানডের একাদশে। বিশ্বকাপের ঠিক আগ মুহূর্তে এই সিরিজটি বাংলাদেশের শেষ পরীক্ষা-নিরীক্ষার সুযোগ। নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজ চলাকালীন সময়ের মাঝেই চূড়ান্ত করতে হবে বিশ্বকাপের স্কোয়াড।

তাইতো ব্যাক-আপ ওপেনার ও সাত নম্বর পজিশনের সকল সমাধানকে দেওয়া হয়েছে সুযোগ। শেষ বারের মত নিজেদেরকে প্রমাণ করবার। জায়গা করে নেওয়ার বিশ্বকাপের স্কোয়াডে। এখন এই পরীক্ষা উত্তীর্ণ হবেন কে কে সেটাই এখন দেখবার পালা।

তবে লেগ স্পিনার রিশাদের জায়গা হয়নি একাদশে। এখনও তিনি হয়ে উঠতে পারেননি আস্থাভাজন। সাম্প্রতিক সময়ে ডেভলপমেন্ট প্রোগ্রামগুলোতে ভাল করছেন। যদিও সেসব যথেষ্ট বলে মনে হয়নি টিম ম্যানেজমেন্টের। অন্যদিকে, দলে স্বীকৃত বোলার স্রেফ চারজন। তরুণ তানজিম হাসান সাকিব সহ পেস আক্রমণে রয়েছেন মুস্তাফিজুর রহমান।

স্পিনারদের মধ্যে নাসুম আহমেদ একাদশে রয়েছেন। তাকে সঙ্গ দেবেন শেখ মেহেদী। এছাড়া মাহমুদউল্লাহ রিয়াদ টুকটাক হাত ঘোরাতে পারেন। তাছাড়া সৌম্য সরকারের মিডিয়াম পেসটাও বাজিয়ে দেখা হবে হয়ত। ঠিক সে কারণেই স্বীকৃত চার বোলারকে নিয়েই মাঠে নেমেছে বাংলাদেশ। তবে রিয়াদ শেষ অবধি বোলিং করবেন কি-না সেটা হয়ত সময় গড়ালেই জানা যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link