More

Social Media

[ivory-search id="135666" title="Post Search"]
Light
Dark

২০২০ থেকে ২০২৩, সাকিব মানেই তিলকের প্রস্থান

ক্যালেন্ডারের পাতা উল্টে একটু পিছিয়ে যাওয়া যাক, ২০২০ সালের ৯ ফেব্রুয়ারি। দক্ষিণ আফ্রিকার মাটিতে সেদিন মুখোমুখি হয়েছিল দুই প্রতিবেশী দেশের যুব দল। আর এই ম্যাচের ২৯ তম ওভারের কথা।

বোলিংয়ে তখন এক পেসার; ওভারের শেষ বলে শর্টপিচ একটা ডেলিভারি করলেন তিনি। ওপাশে থাকা বাঁ-হাতি ব্যাটসম্যান কোন কিছু না ভেবেই কাট করে দিলেন।

ছক্কা হবে না নাকি ক্যাচ – সেই ভাবনার সমাপ্তি ঘটেছে ছয় ফুট উচ্চতার ফিল্ডারের হাত ধরে। সুইপার কভারে দাঁড়িয়ে অনায়াসে লুফে নিলেন ক্যাচ।

ads

উল্টানো ক্যালেন্ডার ঠিক করে বর্তমানে ফিরে আসি, দুই প্রতিবেশী আবারো মুখোমুখি হয়েছে ক্রিকেটীয় লড়াইয়ে। তবে এবার যুব দল নয়, জাতীয় দল। এই ম্যাচের তৃতীয় ওভারে আবারো এক বামহাতি ব্যাটসম্যান আউট হলেন পেসারের বলে।

ক্রিকেট অনুসরণ করা সবাই হয়তো বুঝে ফেলেছেন উপরের দুটো ঘটনার বিস্তারিত। আবার ব্যাটার আর বোলারের নাম যে তিলক ভার্মা এবং তানজিম সাকিব সেটাও বলার প্রয়োজন পড়ে না।

অনূর্ধ্ব-১৯ দলের হয়ে তিলক ভার্মাকে প্যাভিলিয়নে ফিরিয়েছিলেন তানজিম হাসান সাকিব। সেট ব্যাটসম্যানকে আউট করে টাইগারদের ম্যাচে ফিরিয়ে ছিলেন সেদিন। সাড়ে তিন বছর পর জাতীয় দলের জার্সিতে সেই পুরনো বন্ধুকে বোল্ড করে আরও একবার ভারত বধের পথ দেখালেন এই তরুণ পেসার।

তানজিম সাকিবের দেখানো পথে হেঁটেই শেষপর্যন্ত জয় পেয়েছে বাংলাদেশ। শ্বাসরুদ্ধকর ম্যাচে ছয় রানে হারিয়েছে রোহিত শর্মা, রবীন্দ্র জাদেজাদের; যার শেষ এবং শুরু দুটোই তানজিম সাকিবের হাত ধরে।

প্রথম ওভারে রোহিতকে শিকার করেছিলেন তিনি। আর শেষ ওভারে জয়ের সমীকরণ মেলাতে ব্যস্ত ভারতীয় ব্যাটারদের আটকে দিয়েছেন।

অনূর্ধ্ব-১৯ দলের ম্যাচেও জিতেছিল তানজিম হাসান সাকিবের দল, এবারের গল্পেও জয়ী দলে রয়ে গেলেন তিনি। অন্যদিকে দুইবারই পরাজিত দলের সদস্য হতে হয়েছে তিলক ভার্মাকে। আবার একই বোলারের হাতে ধরা পড়ার লজ্জাও পেতে হলো তাঁকে।

কাকতালীয় ব্যাপার, গতকালের ম্যাচটি ছিল দুই দেশের দুই উদীয়মান তারকার ওয়ানডে ক্যারিয়ারের শুরু। দুইজনেই ম্যাচের আগে পেয়েছিলেন ক্যাপ; তবে অভিষিক্ত রাঙিয়ে রাখতে পারলেন তানজিম সাকিব।

তবে এটাই লড়াইয়ের শেষ নয়, হয়তো নতুন কোন দিন নতুন কোন মঞ্চে আবারো দেখা হবে তানজিম হাসান সাকিব আর তিলক ভার্মার। সেদিন হয়তো ভিন্ন কোন উপাখ্যান রচনা করতে চাইবেন তিলক, আর সাকিবের লক্ষ্য থাকবে পুরনো স্মৃতি নতুন করে মনে করানো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link