More

Social Media

Light
Dark

একাদশে কেন নিয়মিত নন শামি!

ভারতীয় দলে সবচেয়ে অভিজ্ঞ পেসার তিনি। নামের পাশে ৯১ ওয়ানডেতে ১৬৩ টি উইকেট সেটিই প্রমাণ করে। সাম্প্রতিক সময়েও রয়েছেন দারুণ ছন্দে। তারপরও চলতি এশিয়া কাপে একটি মাত্র ম্যাচে সুযোগ পেয়েছেন তিনি। বলা হচ্ছে, মোহাম্মদ শামির কথা। 

এশিয়া কাপ শুরুর আগে যাকে ভারতের একাদশে অটোমেটিক চয়েস ভাবা হচ্ছিল, সেই শামিই এখন দলে ব্রাত্য। খুব স্বাভাবিকভাবে সমালোচনা ধেঁয়ে আসছে ভারতীয় টিম ম্যানেজমেন্টের দিকে। তবে শামি কেন দলের বাইরে, তার একটা উত্তর দেওয়ার চেষ্টা করেছেন ভারতের বোলিং কোচ পারস মামব্রে। তাঁর মতে, টিম কম্বিনেশনেই বাদ পড়ছেন শামি। 

এ নিয়ে তিনি জানান, ‘শামির মতো বোলারকে দলের বাইরে রাখা কঠিন। আর সেটি নিয়ে তাঁকে বলাটা আরো কঠিন। তবে আমরা যেকোনো সিদ্ধান্ত খেলোয়াড়দের মাঝে স্বচ্ছ রাখছি। তাঁরা যেকোনো সিদ্ধান্তের ব্যাপারে অবগত। তাই দলের মধ্যে তেমন কোনো অস্বস্তিকর পরিবেশ তৈরি হচ্ছে না।’

ads

এবারের এশিয়া কাপে অবশ্য এরই মধ্যে ফাইনাল নিশ্চিত করে ফেলেছে টিম ইন্ডিয়া৷  বাংলাদেশের বিপক্ষে সুপার ফোরের শেষ ম্যাচটা তাই ছিল অনেকটা নিয়ম রক্ষারই ম্যাচ। আর তাই সে ম্যাচে কিছু পরীক্ষা নিরীক্ষা চালিয়েছে ভারত।

তিনি বলেন, ‘ন্যাশনাল ক্রিকেট অ্যাকাডেমিতে বুমরাহর বেশ ভাল একটা রিকোভারি আছে। এই মুহূর্তে সবচেয়ে খুশির ব্যাপার হল, আমাদের দলে ৪ জন কোয়ালিটি পেসার আছে। আর তাই যে কোনো ম্যাচে আমরা নির্দ্বিধায় পরীক্ষা নিরীক্ষা করতে পারি। এত বিকল্প থাকা আসলেই দারুণ ব্যাপার।’

সবশেষ ম্যাচে পাকিস্তানের বিপক্ষে দুর্দান্ত এক ডেলিভারিতে বাবর আজমকে বোল্ড করেছিলেন হার্দিক পান্ডিয়া। পান্ডিয়ার এমন বোলিংয়ে যেন মেঘ না চাইতেই জল পেয়েছেন মামব্রে।

হার্দিক পান্ডিয়াকে নিয়ে প্রশংসার সুরে তিনি বলেন, ‘হার্দিক যেভাবে বল করছে, তাতে আমরা খুশি। তবে ওর উপর থেকে ওয়ার্কলোড কমাতে চাই। যাতে করে সে দীর্ঘ সময় দলকে সার্ভিস দিতে পারে।’

এখন পর্যন্ত সুপার ফোরে জাসপ্রিত বুমরাহ, মোহাম্মদ সিরাজ, হার্দিক পান্ডিয়া, শার্দূল ঠাকুরদের নিয়েই পেস বোলিং লাইনআপ সাজিয়েছে ভারত। এখন দেখার পালা, ভারতের বিপক্ষে এই ইউনিটে কোনো রদবদল আসে কিনা৷ মোহাম্মদ শামি যদিও এবারের এশিয়া কাপে একটি ম্যাচে সুযোগ পেয়েছেন৷ নেপালের বিপক্ষে সে ম্যাচে ৭ ওভারে ২৯ রান দিয়ে ১ উইকেট নেন শামি।

লেখক পরিচিতি

বাইশ গজ ব্যাসার্ধ নিয়ে একটি বৃত্ত অঙ্কন করার চেষ্টা করি...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link