More

Social Media

[ivory-search id="135666" title="Post Search"]
Light
Dark

অর্ধশতকের ভারতীয় রাজা

শৈল্পিক, নান্দনিক, দুর্দান্ত – পাকিস্তানের বিপক্ষে বিরাট কোহলির সেঞ্চুরিকে কত বিশেষণেই বিশেষায়িত করা যায়। আর এই সেঞ্চুরির মধ্য দিয়ে ওয়ানডে ইতিহাসের দ্বিতীয় সর্বোচ্চ শতকের মালিক বনে গিয়েছেন তিনি; তাঁর সামনে আছেন কেবল ক্রিকেট ঈশ্বর শচীন টেন্ডুলকার। কিন্তু মাত্র তিনবার তিন অঙ্কের ম্যাজিক ফিগারের দেখা পেলে শচীনকেও ছাড়িয়ে যাবেন কোহলি।

তবে শুধু শতক হয়, অর্ধশতকের দিক দিয়েও ভারতের ওয়ানডে ইতিহাসে সেরা পাঁচ ব্যাটারের তালিকায় আছেন বিরাট কোহলি। কোহলি সহ এই পাঁচজন কারা জেনে নেয়া যাক।

  • শচীন টেন্ডুলকার 

ads

আন্তর্জাতিক ওয়ানডেতে ভারতের হয়ে রেকর্ড সর্বোচ্চ ৯৬টি হাফসেঞ্চুরি রয়েছে শচীন টেন্ডুলকারের নামের পাশে। সুদীর্ঘ ক্যারিয়ারে ৪৪.৫৩ গড়ে তিনি খেলেছেন ৪৬৩ ম্যাচ। এসময় ৯৬ টি অর্ধশতকের পাশাপাশি ৪৯ টি শতকও করেছেন তিনি। তাঁর অন্য অনেক অর্জনের মত ফিফটির এই কীর্তি এখনো ধরাছোঁয়ার বাইরে।

  • রাহুল দ্রাবিড়

ভারতের বর্তমান কোচ রাহুল দ্রাবিড়ও কম যাননি। দ্বিতীয় সর্বোচ্চ ৮৩টি হাফসেঞ্চুরি আছে তাঁর ঝুলিতে। ৩৪০ ম্যাচের ওয়ানডে ক্যারিয়ারে তিনি দশ হাজারের বেশি রান করেছেন, সেঞ্চুরি করেছেন বারো বার। সলিড টেকনিক আর ক্রিজে টিকে থাকার অসীম ক্ষমতার জন্য তাঁকে এখনো দ্য ওয়াল হিসেবে মনে রেখেছে ক্রিকেট বিশ্ব।

  • মহেন্দ্র সিং ধোনি

দুর্দান্ত উইকেটরক্ষক আর ভারতের অন্যতম সফল অধিনায়ক হিসেবে মহেন্দ্র সিং ধোনিকে চেনে সব ভক্ত-সমর্থকেরা। ব্যাটসম্যানও হিসেবে তিনি কিংবদন্তি তুল্য, ক্যারিয়ারে ৭৩ টি অর্ধশতক সেই সাক্ষ্যই দেয়। পঞ্চাশ ওভারের ফরম্যাটে পঞ্চাশের বেশি গড়ে ব্যাটিং করা ধোনির সেঞ্চুরি সংখ্যা খানিকটা কম হলেও স্ট্রাইক রেট বিবেচনায় তিনি বিশ্বসেরা ফিনিশারদের একজন।

  • সৌরভ গাঙ্গুলি

অফ সাইডয়ের রাজা কিংবা দাদা যেই নামেই আপনি সৌরভ গাঙ্গুলিকে মনে রাখেন না কেন, তাঁর ব্যাটিং নৈপুণ্য নিশ্চয়ই স্মৃতিতে ধারণ করেছেন। আক্রমণাত্মক মানসিকতার এই টপ অর্ডার ব্যাটসম্যান ওয়ানডে ফরম্যাটে ৭১ টি ফিফটি এবং ২২ টি সেঞ্চুরির দেখা পেয়েছিলেন। প্রায় ৪১ ছুঁই ছুঁই গড়ে তিনি মোট ১১৩৬৩ রান করেছেন।

  • বিরাট কোহলি

‘আধুনিক ক্রিকেটের গ্রেট’ বিরাট কোহলিও পাল্লা দিয়েছেন প্রাক্তন ক্রিকেটারদের সাথে। মাত্র ২৭৯ ম্যাচ খেলেই কোহলি করে ফেলেছেন ৬৬ টি হাফসেঞ্চুরি। তাঁর ব্যাটিং গড়ও ঈর্ষনীয়, ৫৭.৩৯। আর কয়েকটা বছর এই ফর্মে থাকলে ভারতীয় ক্রিকেটের তো বটেই, পুরো ক্রিকেট ইতিহাসের অনেক ব্যাটিং রেকর্ড নিজের করে নিবেন এই তারকা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link