More

Social Media

Light
Dark

লিটন দাস, বাংলাদেশের নতুন নাম্বার থ্রি!

লিটন দাস নিজেও নিশ্চয়ই এভাবে ফিরতে চাননি এশিয়া কাপে! বোর্ড সভাপতি জানুক কিংবা নাই জানুক, লিটন পৌঁছে গেছেন লাহোরে। এই লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামেই আসছে বুধবার পাকিস্তানের বিপক্ষে সুপার ফোরে নিজেদের প্রথম ম্যাচ খেলবে বাংলাদেশ দল।

সেই ম্যাচে লিটন খেলবেন, এটা নিশ্চিত। কারণ হ্যামস্ট্রিং ইনজুরির কারণে এশিয়া কাপ শেষ হয়ে গেছে নাজমুল হোসেন শান্তর। ফলে, লিটনের খেলা নিয়ে কোনো প্রশ্ন নেই। বাংলাদেশ ক্রিকেট বোর্ডও (বিসিবি) লিটনের অন্তর্ভূক্তির খবর নিশ্চিত করেছে।

কিন্তু, প্রশ্ন এখন একটাই। লিটন কোন পজিশনে খেলবেন? ওপেনার হিসেবে – নাকি তিন নম্বরে শান্তর জায়গায়? শেষ ম্যাচেই শান্তর অস্বস্তি ছিল, তখনই তড়িঘড়ি করে লিটনের লাহোরে রওনা দেওয়ার সিদ্ধান্ত হয়।

ads

লিটনকে সরাসরি স্কোয়াডে ফেরানোর ক্ষেত্রে এশিয়ান ক্রিকেট কাউন্সিলের (এসিসি) আইনী বাঁধা ছিল। বিসিবি শান্ত ও লিটন দু’জনকেই স্কোয়াডে রাখতে চাইছিল। কিন্তু, শান্ত ছিটকে যাওয়ায় সেটার আর দরকার হয়নি।

লিটনকে এখন তাহলে শান্তর অভাব পূরণের দায়িত্ব নিতে হবে। কিন্তু, লিটন তো ওপেনার। এই অবস্থানে তিনে খেলবেন কে? এই প্রশ্নে দুশ্চিন্তায় আছে টিম ম্যানেজমেন্ট। তবে, অধিনায়ক সাকিব আল হাসানের তিনে খেলার অভিজ্ঞতা আছে। তিনি সম্ভবত তিনে নামবেন।

বিকল্প ভাবনা হল, ওপেনিং জুটি আগের মত রেখে লিটন দাসকে তিনে নামানো। তবে, টিম ম্যানেজমেন্ট এখনও কিছু নিশ্চিত  করেনি।

ওপেনিং পজিশনটা টুর্নামেন্টের শুরু থেকেই বাংলাদেশের জন্য দুশ্চিন্তার কারণ। মোহাম্মদ নাঈম শেখের ব্যাট হাসছে না। আফগানিস্তানের বিপক্ষে ভাল সূচনা পেয়েও তিনি ধরে রাখতে পারেননি।

প্রথম ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে অভিষিক্ত তানজিদ হাসান তামিম ব্যর্থ হয়েছেন। অন্যদিকে, এনামুল হক বিজয়ের ওপর ভরসা নেই টিম ম্যানেজমেন্টের। তবে, শেষ ম্যাচটা একটু আশার আলো জ্বেলেছে।

নাঈমের সাথে ইনিংসের উদ্বোধন করতে নেমে অনবদ্য সেঞ্চুরি পেয়েছেন মেকশিফট ওপেনার মেহেদী হাসান মিরাজ। অন্যদিকে, নাঈম বড় ইনিংস খেলতে না পারলেও উইকেটে যতক্ষণ ছিলেন স্বাচ্ছন্দ্যে রান পেয়েছেন।

ফলে, স্বাগতিক পাকিস্তানের বিপক্ষেও এই দু’জনের ওপর আস্থা রাখা হতে পারে। সেক্ষেত্রে তিনে নামতে লিটনের কোনো বাঁধা থাকছে না। তিন নম্বর লিটনের জন্যও নতুন নয়। এই পজিশনে ওয়ানডেতে ১১ টি ইনিংস খেলে একটা হাফ সেঞ্চুরি পেয়েছেন তিনি।

কিন্তু, এখানেও আছে একটা প্রশ্ন। মাত্রই শারীরিক অসুস্থতা কাটানো লিটন কি তিন নম্বরে খেলতে প্রস্তুত? এই মুহূর্তে একাদশ সাজাতে বড্ড হিমশিম খাচ্ছে বাংলাদেশের টিম ম্যানেজমেন্ট।

লেখক পরিচিতি

সম্পাদক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link