More

Social Media

Light
Dark

প্রথম বল, সীমানার ওপাড়

নো লুক শট। এবং ছয়। একদিনের আন্তর্জাতিক ক্রিকেট শামিম হোসেন পাটোয়ারির শুরুটা ছিল ঠিক এমনই। আর এই ছক্কার মাধ্যমে অনন্য এক রেকর্ডে নাম লিখিয়েছেন তিনি। ওয়ানডে ক্রিকেটে অভিষেক ইনিংসে প্রথম বলে ছক্কা মারা ষষ্ঠ ক্রিকেটার বনে গিয়েছেন শামিম।

ওয়ানডেতে অভিষেক ইনিংসে প্রথম বলেই ছক্কা মারার এমন কীর্তি অবশ্য শামিমের আগে ছিল আরো ৫ জনের। যার শুরুটা করেছিলেন দক্ষিণ আফ্রিকার জোহান লু। ২০০৮ সালে বাংলাদেশের বিপক্ষে পচেফস্ট্রুমে ছক্কা মেরে ওয়ানডে ক্যারিয়ারে রানের খাতা খুলেন লু। যদিও প্রোটিয়া এ ক্রিকেটারের সেটি অভিষেক ম্যাচ ছিল না। তবে ব্যাট হাতে তিনি প্রথমবার নেমেছিলেন ঐ ম্যাচেই।

২০১০ সালে এই একই কীর্তি গড়েছিলেন কানাডার জাওয়াদ দাউদ। আফগানিস্তানের বিপক্ষে নিজের অভিষেক ইনিংস শুরু করেছিলেন ছক্কা দিয়ে। যদি মাত্র ২ ম্যাচে ওয়ানডে ক্যারিয়ার থেমে যায় এ ক্রিকেটারের।

ads

এর ৬ বছর বাদে ২০১৬ সালে ওয়ানডে ক্যারিয়ারে প্রথমবারের মতো ব্যাট করতে নেমে প্রথম বলেই ছক্কা মেরেছিলেন স্কটল্যান্ডের ক্রেইগ ওয়ালেস। আর ২০১৭ সালে আফগানিস্তানের বিপক্ষে নিজের অভিষেক ইনিংস ছক্কা দিয়ে শুরু করেছিলেন জিম্বাবুয়ের রিচার্ড নাগারাভা।

ওয়ানডে অভিষেকের প্রথম বলেই ছক্কা মেরেছেন ভারতের ঈশান কিষাণও। ইতিহাসের পঞ্চম ক্রিকেটার হিসেবে এ কীর্তিতে তিনি নাম লেখান ২০২১ সালে। তবে এই কীর্তিতে তিনি আবার আরেকটি জায়গায় ‘প্রথম’। তিনি ওয়ানডে ক্রিকেট ইতিহাসের প্রথম ক্রিকেটার, যিনি ওয়ানডে অভিষেক ম্যাচে ছক্কা দিয়ে শুরু করেছিলেন। জোহান লু, জাওয়াদ দাউদ, ক্রেইগ ওয়ালেস, রিচার্ড নাগারাভা— এরা কেউই ওয়ানডে অভিষেকে ছক্কা মারেননি। এদের ছক্কা এসেছিল অভিষেক ইনিংসে।

এ দিক দিয়ে ষষ্ঠ ক্রিকেটার হলেও দ্বিতীয় ক্রিকেটার হিসেবে অভিষেক ম্যাচে ছক্কা মেরে শুরু করেছেন শামীম পাটোয়ারি। অর্থাৎ ইশান কিষাণ এত দিন যে কীর্তিতে ছিলেন নি:সঙ্গ, তাতেই ভাগ বসালেন শামিম।

লেখক পরিচিতি

বাইশ গজ ব্যাসার্ধ নিয়ে একটি বৃত্ত অঙ্কন করার চেষ্টা করি...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link