More

Social Media

Light
Dark

ডানহাতি বলেই এশিয়া কাপের দলে বিজয়

এশিয়া কাপ খেলতে যাচ্ছেন এনামুল হক বিজয়। অসুস্থ লিটন দাসের বদলি হিসেবে বিজয়ের নাম চূড়ান্ত করে ফেলেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

যদিও, অনেকদিন যাবৎ বিজয় বাংলাদেশ দলের কোনো পরিকল্পনার অংশ ছিলেন না। বাংলাদেশ টাইগার্স দলে থাকলে এশিয়া কাপের ক্যাম্পে ছিলেন না। এমনকি স্কোয়াডের বাইরে থাকা ৯ জনকে নিয়ে যে ক্যাম্প হচ্ছে সেখানেও নেই বিজয়।

তারপরও বিজয় কোন ‍যুক্তিতে যাচ্ছেন এশিয়া কাপ খেলতে? বিশেষ ক্যাম্পের নয়জনের মধ্যেও তো তিনজন আছেন যারা ওপেনার। তাহলে পরিকল্পনার বাইরে থেকে কেন বিজয়কে নেওয়া?

ads

এখানে নির্বাচকদের ব্যাখ্যাটা পরিস্কার। বিজয় ডান হাতি ব্যাটার। প্রাথমিক ভাবে ডান হাতি বলে বিবেচনায় ছিলেন বিশেষ ক্যাম্পে থাকা সাইফ হাসানও।

কিন্তু, সাইফ ডেঙ্গুতে আক্রান্ত। অন্যদিকে ক্যাম্পের বাকি দুই ওপেনার জাকির হাসান ও সৌম্য সরকার – দু’জনই বাঁ-হাতি। ডান হাতি লিটনের জায়গায় ডান হাতি কাউকেই চায় বাংলাদেশের টিম ম্যানেজমেন্ট।

তাই, নিতান্ত বাধ্য হয়েই বিজয়কে এবার শ্রীলঙ্কায় উড়িয়ে নিয়ে যাওয়া হচ্ছে। ভাগ্য সহায় ছিল বিজয়ের, সর্বশেষ ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজের পর তিনি আর জাতীয় দলে ছিলেন না। আর এবার তো ক্যাম্পে না থাকার পরও তিনি এখন এশিয়া কাপের দলে। এমনকি কাল শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচ খেলতেও নেমে যেতে পারেন বলেও জোর গুঞ্জন আছে।

তাহলে, বিজয়কে কেন আগে থেকে পরিকল্পনায় রাখা হল না? এখানে নির্বাচকরা বলছেন, বিজয় আগে থেকেই তাঁদের ভাবনাতে ছিল। আর এবারের পরিস্থিতিটাই এমন যে বিজয়কে ডাকতেই হত। টপ অর্ডার ব্যাটার দরকার যিনি কিনা কিপিংও করতে পারেন। এই চাহিদাপত্রের সাথে মিলে যান জাকির, কিন্তু তিনি বঁ-হাতি নন বলেই ডাক পাননি।

প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু খেলা ৭১-কে বলেন, ‘বিজয় বাংলাদেশ টাইগার্স ক্যাম্পে ছিল। ওটাও আমাদেরই প্রোগ্রাম। ফলে, সে আমাদের পরিকল্পনাতেই ছিল।’

জানিয়ে রাখা ভাল, জ্বর থাকায় দলের সাথে এশিয়া কাপগামী বিমানে উঠতে পারেননি লিটন। তাঁর সুস্থতায় ফেরার অপেক্ষা বিসিবি শেষ মুহূর্ত অবধি করেছে। তবে, শেষ রক্ষা হয়নি।

যতদূর বোঝা যাচ্ছে ইনিংসের সূচনাতে বিজয়ের জায়গাটাই পাঁকা। কারণ, তিনি ডান হাতি। স্কোয়াডে থাকা মোহাম্মদ নাঈম শেখ ও তানজিদ হাসান তামিম –  ‍দু’জনই বাঁ-হাতি। এখন বিজয়ের সাথে নাঈম না তামিম কে জুটি বাঁধবেন – এখন সেটাই দেখার পালা।

লেখক পরিচিতি

সম্পাদক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link