More

Social Media

Light
Dark

এশিয়া কাপের আগে শ্রীলঙ্কার বিপত্তি

এশিয়া কাপ শুরু হতে বাকি আর পাঁচদিন। কিন্তু এখনও নিজেদের স্কোয়াড ঘোষণা করেনি শ্রীলঙ্কা। একদিন আগেই কাঁধের চোটে পড়ে এশিয়া কাপ থেকে ছিটকে গিয়েছেন পেসার দুশমন্থ চামিরা। এমন দুঃসংবাদের রেশ না কাটতেই এবার জানা গেল, ওপেনার আভিষ্কা ফার্নান্দো এবং উইকেটরক্ষক কুশল পেরেরা করোনা আক্রান্ত হয়েছেন।

এ দিকে লঙ্কান শিবিরে আরো চিন্তা বাড়িয়েছে ওয়ানিন্দু হাসারাঙ্গার চোট। ধারণা করা হচ্ছে, হ্যামস্ট্রিংয়ের চোটের কারণে এশিয়া কাপের গ্রুপ পর্বের ম্যাচগুলো মিস করতে পারেন হাসারাঙ্গা। সদ্য শেষ হওয়া লঙ্কা প্রিমিয়ার লিগে সর্বোচ্চ রান ও উইকেট প্রাপ্তিসহ টুর্নামেন্ট সেরা খেলোয়াড়ের পুরস্কার উঠেছিল এ অলরাউন্ডারের হাতে। তাই শুরু থেকে এশিয়া কাপে তাঁকে না পাওয়া শ্রীলঙ্কার জন্য বড় এক ধাক্কাই বলা চলে।

ইমার্জিং এশিয়া কাপ থেকেই ব্যাট হাতে দারুণ ফর্মে ছিলেন আভিষ্কা ফার্নান্দো। সে টুর্নামেন্টে শ্রীলঙ্কার যাত্রা সেমিতে থাকলেও ব্যাট হাতে চার ম্যাচে এক সেঞ্চুরি ও এক হাফ সেঞ্চুরিতে এ ব্যাটারে করেছিলেন ২৫৫ রান। এ ছাড়া এলপিএলেও দারুণ ছন্দে ছিলেন আভিস্কা। ১০ ইনিংসে করেছিলেন ২৪৪ রান। ব্যাট হাতে এমন ধারাবাহিকতার সুবাদে তাই এবারের এশিয়া কাপে অনুমিতভাবেই লঙ্কার স্কোয়াডে জায়গা পেতেন তিনি।

ads

তবে, করোনার কারণে আপাতত সে সিদ্ধান্ত থমকেই আছে। যদিও এ ব্যাপারে শ্রীলঙ্কা ক্রিকেটের (এসএলসি) পক্ষ থেকে এখনও আনুষ্ঠানিকভাবে কিছু জানানো হয়নি। তবে এসএলসি-কে সিদ্ধান্ত নিতে হবে দ্রুতই। কারণ আগামী ৩০ আগস্ট থেকে শুরু হচ্ছে এশিয়া কাপের এবারের আসর।

মূল আয়োজক পাকিস্তান হলেও ভারতের আপত্তির জেরে এবারের এশিয়া কাপ হবে হাইব্রিড মডেলে। যেখানে সিংহভাগ ম্যাচই হবে শ্রীলঙ্কার মাটিতে। আর শ্রীলঙ্কা তাদের এশিয়া কাপ মিশন শুরু করবে ৩১ আগস্টে। নিজেদের প্রথম ম্যাচে তাদের প্রতিপক্ষ বাংলাদেশ। এখন দেখার পালা, এই স্বল্প সময়ের মধ্যে তাঁরা দল গুছিয়ে উঠতে পারে কিনা।

যদিও গত বছর এশিয়া কাপ শুরুর আগে এই একই সমস্যায় পড়েছিল শ্রীলঙ্কা। তবে সবাইকে চমকে দিয়ে সেবারের শিরোপা গিয়েছিল লঙ্কান শিবিরে। ডিফেন্ডিং চ্যাম্পিয়নরা তাই এবারও শিরোপ ধরে রাখতে চাইবে। তবে এখন পর্যন্ত সেই যাত্রায় বড় একটা ধাক্কায় খেয়েছে তাঁরা।

লেখক পরিচিতি

বাইশ গজ ব্যাসার্ধ নিয়ে একটি বৃত্ত অঙ্কন করার চেষ্টা করি...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link