More

Social Media

Light
Dark

দূর্ভাগা চাহালের দু:খের গল্প

আরেকটি বড় টুর্নামেন্ট, আরো একবার দল থেকে বাদ যুজবেন্দ্র চাহাল। সাম্প্রতিক বছর গুলোতে বড় টুর্নামেন্টের আগে চাহালকে বাদ দেয়া নিয়মিত অভ্যাসে পরিণত হয়েছে।

২০২১ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের পর এবার আসন্ন এশিয়া কাপেও জায়গা পাননি এই লেগি। বিশ্বকাপে খেলতে পারবেন সেই সম্ভাবনাও একেবারে ক্ষীণ।

২০২১ সালে ঘরের মাঠে টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলতে না পারলেও পরের বছর অস্ট্রেলিয়াতে আয়োজিত বিশ্ব আসরে দলে ছিলেন যুজবেন্দ্র চাহাল। কিন্তু সেবারও একাদশে সুযোগ দেয়া হয়নি তাঁকে – সবমিলিয়ে তাই বিশ্বকাপ হতাশাতে রূপান্তরিত হয়েছে চাহালের জন্য।

ads

কুলদীপ যাদবের সঙ্গে একটা সময় জুটি গড়ে বোলিং করতেন যুজবেন্দ্র চাহাল। তাদের সাফল্যে খুশি ভক্ত-সমর্থেকরা জুটির নাম দিয়েছিল কুল-চা। সময়ের ব্যবধানে এখন কুলদীপ ঠিকই আছেন দলে, তবে চাহাল নেই। এমনকি এশিয়া কাপের দলে রাখা হয়নি কোন ডানহাতি অফ স্পিনার।

মূলত পেসারদের গুরুত্ব দিতে গিয়ে স্পিন বিভাগে অসম্পূর্ণতা রয়ে গিয়েছে। অধিনায়ক রোহিত শর্মা বলেন, ‘আমরা একজন অফ স্পিনারের কথাও ভেবেছি (অশ্বিন বা ওয়াশিংটন)। কিন্তু দেখেন সতেরো জনের দলে চাহালকেই রাখা যায়নি। তাঁকে রাখতে হলে একজন পেসারকে বাদ দিতে হতো। কিন্তু সেটা সম্ভব নয়, কারণ আগামী কয়েক মাস পেসাররা গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করবে।’

নিজের খেলা শেষ ১৬ ম্যাচে ২৪ উইকেট শিকার করেছেন যুজবেন্দ্র চাহাল। অথচ অ্যাক্সার প্যাটেল ১৪ ম্যাচে পেয়েছেন ১৩ উইকেট৷ কিন্তু অক্ষর প্যাটেলের ব্যাটিং দক্ষতা তাঁকে চাহাল, অশ্বিনের চেয়ে এগিয়ে রেখেছে।

তবে রবীন্দ্র জাদেজা, অক্ষর প্যাটেলরা যুজবেন্দ্র চাহালের অভাব পূরণ করতে পারেন কি না সেটা নিয়ে প্রশ্ন উঠেছে। কেননা এর আগে ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপে চাহালের পরিবর্তে দলে নেয়া হয়েছিল বরুণ চক্রবর্তীকে; কিন্তু সেটা ভুল সিদ্ধান্ত হিসেবে প্রমাণিত হয়েছে।

মিডল ওভারে রান আটকানোর পাশাপাশি উইকেট তোলার কাজ দারুণভাবে করতে পারেন যুজবেন্দ্র চাহাল। এশিয়া কাপে সেই কাজটা যদি জাদেজা, অক্ষররা করেন তাহলে চাহালের জন্য জাতীয় দলের দরজা বন্ধ হয়ে যাওয়ার কথা।

যদিও রোহিত শর্মা এখনি তেমনটা ভাবতে রাজি নয়। তিনি বলেন, ‘আমি আগেও বলেছি কারো জন্যই দরজা বন্ধ নয়। যদি মনে হয় চাহালকে আমাদের প্রয়োজন, তাহলে সে বিশ্বকাপ দলে থাকবে। একই কথা অশ্বিন, ওয়াশিংটনের জন্যও।’

অধিনায়কের কথাতে স্পষ্ট, যুজবেন্দ্র চাহালের ভাগ্য ঝুলে আছে অনেক যদি কিন্তুর উপর। এশিয়া কাপে যদি অন্য স্পিনাররা সন্তোষজনক পারফর্ম না করে কেবল তাহলেই বিশ্বকাপের টিকিট মিলবে চাহালের। আপাতত তাই অপেক্ষা করা ছাড়া তেমন কিছু করার নেই এই লেগ স্পিনারের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link