More

Social Media

Light
Dark

চার নম্বর পজিশন শুধুই একটা সংখ্যা!

ভারতের ওয়ানডে দলে চার নম্বর পজিশনের সমস্যাটা বেশ পুরনো। গত ২০১৯ বিশ্বকাপে চার নম্বর ব্যাটিং পজিশনের ব্যর্থতা বেশ ভুগিয়েছিল টিম ইন্ডিয়াকে।

তাই, ঘরের মাঠে বিশ্বকাপে সেই একই ব্যর্থতার গল্প লিখতে চাইছে না টিম ম্যানেজমেন্ট। এ জন্যই চার নম্বরে কে ব্যাট করবেন, তা নিয়ে ভারতের ক্রিকেট পাড়ায় চর্চা হচ্ছে বেশ, নানান বিশ্লেষণে যোগ দিচ্ছেন অনেকেই। তবে চার নম্বর পজিশন নিয়ে টিম ম্যানেজমেন্টের এমন দ্বিধান্বিত হওয়া নিয়ে বেশ বিরক্তিই প্রকাশ করেছে সাবেক অধিনায়ক সৌরভ গাঙ্গুলি।

তাঁর মতে, চারে খেলানো নিয়ে এত ভাবাভাবির কিছু নেই। যথেষ্ট বিকল্প দলে রয়েছে। চাইল বিরাট কোহলিকেও খেলানো যেতে পারে। এ নিয়ে তিনি বলেন, ‘চার নম্বরে যে কেউ খেলতে পারে। বিরাট কোহলি আছে। তাছাড়া শ্রেয়াস আইয়ার যদি এশিয়া কাপে একবার ভালো খেলতে পারে তাহলে তো সমাধান হয়েই গেল। এ ছাড়া লোকেশ রাহুলও আছে। ভারতের অনেক প্রতিভা আছে।’

ads

এরপর নিজের ক্রিকেট ক্যারিয়ারের কথা টেনে গাঙ্গুলি বলেন, ‘চার নম্বর একটি সংখ্যা মাত্র। আমার মনে হয় না কেউ ওপেনার কিংবা তিন, চার নম্বরে খেলার জন্য জন্ম নেয়। আমি মিডল অর্ডার ব্যাটার হিসেবে ওয়ানডে ক্রিকেট শুরু করেছিলাম। যখন শচীন অধিনায়ক হয়, তখন আমাকে ওপেন করতে বলা হয়েছিল। আবার শচীনের ক্ষেত্রেও এমন হয়েছিল।  পাঁচ,ছয় নম্বরে ও ক্যারিয়ার শুরু করেছিল। কিন্তু পরবর্তীতে সে ওপেনার হিসেবে আবির্ভূত হয়েছিল। এবং বাকি টা সবাই জানে। ঐ ওপেনিং পজিশনেই শচীন কিংবদন্তির কাতারে পৌঁছায়।’

চার নম্বর নিয়ে চলমান আলোচনাকেই সমস্যা মনে করেন সৌরভ গাঙ্গুলি। এ নিয়ে তিনি বলেন, বারবার একটা কথাই আছে, ‘আমাদের এটা নেই, আমাদের ওটা নেই’। কিন্তু আমি মনে করি আমাদের অনেক বেশি কিছু আছে।  আর এটাই সমস্যা। রাহুল, রোহিত আর নির্বাচকদের সিদ্ধান্ত নিতে হবে, কোন ব্যাটার আমাদের চার নম্বরের জন্য উপযুক্ত। আর তাঁকেই বিশ্বকাপ পর্যন্ত তাকে খেলানোর নিশ্চয়তা দিতে হবে।’

অবশ্য সৌরভ গাঙ্গুলির এমন মন্তব্যের কিছুক্ষণ পরে এশিয়া কাপের জন্য ১৭ সদস্যের দল ঘোষণা করেছো ভারত। সেখানে চোট কাটিয়ে দীর্ঘদিন বাদে দলে ফিরেছেন শ্রেয়াস আইয়ার ও লোকেশ রাহুল। ২০১৯ বিশ্বকাপের পর চার নম্বর পজিশনে আইয়ারই সবচেয়ে বেশি ম্যাচ খেলেছেন। তাই ধারণা করা হচ্ছে, চারের গুরুদায়িত্ব যাচ্ছে শ্রেয়াস আইয়ারের কাঁধেই। 

উল্লেখ্য, আগামী ৩০ আগস্ট থেকে শুরু হতে যাচ্ছে এবারের এশিয়া কাপ। অবশ্য ভারত তাদের মিশন শুরু করবে ২ সেপ্টেম্বরে, চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের বিপক্ষে ম্যাচ দিয়ে। 

এ দিকে বিশ্বকাপের দল ঘোষণার জন্য আগামী ৫ সেপ্টেম্বর পর্যন্ত সময় বেঁধে দিয়েছে আইসিসি। অর্থাৎ এশিয়া কাপের ভারতের এই স্কোয়াডই হতে পারো বিশ্বকাপের মূল স্কোয়াড। যদিও এশিয়া কাপের দল থেকে বিশ্বকাপের স্কোয়াডে ন্যূনতম ২ জন বাদ পড়বেন। কারণ বিশ্বকাপের স্কোয়াড হবে ১৫ জনের।

এখন ঘরের মাটিতে বিশ্বকাপের মঞ্চে কোন দুজন শেষ পর্যন্ত বাদ পড়বেন কিংবা শেষ মুহূর্তের বিশ্বকাপ দল ঘোষণায় কোন নাটকীয়তা অপেক্ষা করছে, তা নিয়ে আগ্রহের যেন কমতি নেই। তবে পাকিস্তানের বিপক্ষে এশিয়া কাপের ম্যাচটাই যে ভারতীয় অনেক ক্রিকেটারের জন্য বিশ্বকাপের ভাগ্য নির্ধার হওয়ার পথে, তা বলাই বাহুল্য।  

লেখক পরিচিতি

বাইশ গজ ব্যাসার্ধ নিয়ে একটি বৃত্ত অঙ্কন করার চেষ্টা করি...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link