More

Social Media

Light
Dark

ভালবাসার টানে ভারতবর্ষে

বলা হয়ে থাকে, ক্রিকেট ভারতে কেবলই আর দশটা খেলার মত নয়, এটা একটা ধর্মও বটে। কারণ, সেখানে ক্রিকেট নিয়ে ক্রিকেটার কিংবা দর্শক – সবাই খুব সিরিয়াস।

আর ক্রিকেটাররাও দেশটাতে বিরাট সম্মান পেয়ে থাকেন। আর বিয়ের বাজারেও বরাবরই থাকে ক্রিকেটারদের দাপট। শুধু ভারতীয় ক্রিকেটারই নয়, ভিনদেশি ক্রিকেটারদেরও ভারতীয় নারী বিয়ে করার নজির আছে। তেমনই কিছু জুটি নিয়ে আমাদের এবারের আয়োজন।

  • মাইক ব্রিয়ারলি (ইংল্যান্ড) ও মানা সারাভাই

ads

ক্রিকেটের ইতিহাসের অন্যতম ‘জনপ্রিয়’ অধিনায়ক ছিলেন ইংল্যান্ডের মাইক ব্রিয়ারলি। তিনি ব্যাটসম্যান হিসেবে চলনসই গোছের হলেও, বিশ্বের সেরা অধিনায়কদের একজন। তিনি ১৯৭৬-৭৭ মৌসুমে ভারত সফরে এসে মানা সারাভাইয়ের সাথে পরিচিত হন। তারা বিয়ে করে লন্ডনে স্থায়ী হন। তাঁদের দুই সন্তান।

  • জহির আব্বাস (পাকিস্তান) ও রিতা লুথরা

পাকিস্তানের ইতিহাসের অন্যতম সেরা ব্যাটসম্যান জহির আব্বাস। আশির দশকে তিনি বিশ্বের সেরা ব্যাটসম্যানদের একজন ছিলেন। তাঁর ব্যাটিং কীর্তির কথা বলে শেষ করা যাবে না। ১৯৮০ সালে রিতার সাথে পরিচিত হন ইংল্যান্ডে। ১৯৮৮ সালে তাঁদের বিয়ে হয়। তাদের একমাত্র কন্যা সামিনা আব্বাস।

  • মহসিন খান (পাকিস্তান) ও রিনা রয়

এই জু’টির গল্পটা খুবই মুখরোচক। ৮০’র দশকে পাকিস্তানি ক্রিকেটার মহসিন খান প্রেমে পড়েছিলেন বলিউডের রিনা রয়ের। ‘নাগিন’, ‘জানি দুশমন’ সিনেমাগুলোর জন্য রিনা তখন হিট নায়িকা। ১৯৮৩ সালে তাঁদের বিয়ে হয়। তবে, মহসিনের পরিবার বিয়েতে নাখোশ হয়। দ্রুতই তাই তাদের বিচ্ছেদ হয়, আর অবশ্যই সেটা পারিবারিক কারণে। তবে, দু’জনের জান্নাত নামের একটি মেয়ে আছে।

  • মুত্তিয়া মুরালিধরণ (শ্রীলঙ্কা) ও মাধিমালার রামামূর্তি

ক্রিকেটের ইতিহাসের অন্যতম সেরা স্পিনার হলেন শ্রীলঙ্কার ‍মুত্তিয়া মুরালিধরন। এই গ্রেট ২০০৫ সালের ২১ মার্চ বিয়ে করেন মাধিমালার রামামূর্তিকে। তিনি চেন্নাইয়ের মেয়ে। এই দম্পতি ২০০৬ সালের জানুয়ারিতে পুত্র সন্তানের বাবা-মা হন।

  • গ্লেন টার্নার (নিউজিল্যান্ড) ও সুখিন্দর কওর গিল

নিউজিল্যান্ডের প্রতিভাবান ব্যাটসম্যান গ্লেন টার্নার এক সময় ওয়ানডে ক্রিকেটের ইতিহাসের সর্বোচ্চ রানের ইনিংসের মালিক ছিলেন। ১৯৮৩ বিশ্বকাপে তাঁর সেই রেকর্ড ভাঙেন স্বয়ং কপিল দেব।

১৯৭৩ সালের জুলাইয়ে গ্লেন টার্নার বিয়ে করেন সুখিন্দর কওর গিলকে। এই দম্পতির দুই সন্তান। সুখি টার্নার নামে পরিচিত গ্লেনের স্ত্রী ১৯৯৫ সালে ডানেডিনের মেয়র নির্বাচিত হন। তিনি ২০০৪ সাল অবধি এই দায়িত্বে ছিলেন।

  • শন টেইট (অস্ট্রেলিয়া) ও মাশুম সিংহা

ভারতীয় মডেল মাশুম সিংহাকে ২০০৪ সালের ১২ জুন বিয়ে করেন শন টেইট।  দু’জন এক সাথে ঘুরতে গিয়েছিলেন প্যারিসে। সেখানেই বিয়ের প্রস্তাব দেন। ভারতে দু’জনের বিয়ে হয়।

অস্ট্রেলিয়া থেকে আসেন টেইটের আত্মীয়-স্বজন ও বন্ধু-বান্ধব। অনেক সম্ভাবনা নিয়েও গতির ঝড় তুলে শন টেইট ক্যারিয়ার শুরু করলেও ইনজুরির কারণে তিনি লম্বা দৌঁড়ে টিকতে পারেননি। যদিও, সংসার জীবনে তিনি দারুণ সফল।

  • শোয়েব মালিক (পাকিস্তান) ও সানিয়া মির্জা

এই তালিকায় তারাই সবচেয়ে আলোচিত জুটি। পাকিস্তানের সাবেক অধিনায়ক শোয়েব মালিক, আর ভারতের টেনিস সেনসেশন সানিয়া মির্জা। ২০১০ সালে তাদের বিয়ে হয়।

ভারতের টেনিস ইতিহাসের সেরা তারাদের একজন সানিয়া, অন্যদিকে সাবেক পাকিস্তানি অধিনায়ক শোয়েব মালিক সেই গুটি কয়েক ক্রিকেটারদের একজন যারা সেই নব্বই দশকে আন্তর্জাতিক ক্যারিয়ার শুরু করে আজও দিব্যি খেলছেন ও পারফর্ম করছেন।

  • গ্লেন ম্যাক্সওয়েল (অস্ট্রেলিয়া) ও ভিনি রমন

অস্ট্রেলিয়ার মেলবোর্নের বাসিন্দা হলেও ভিনি রমন মূলত ভারতের চেন্নাইয়ের মেয়ে। ভারতীয় রীতিতেই অস্ট্রেলিয়ান তারকা অলরাউন্ডার গ্লেন ম্যাক্সওয়েলের বাগদান সম্পন্ন হয় সেই ২০২০ সালে। করোনার কারণে আটকে থাকা বিয়েটাও সম্প্রতি হয়েছে।

প্রায় পাঁচ বছর ধরে প্রেম করে বেড়িয়েছেন এই জুটি। ভিনি রমন মেলবোর্নেই বড় হয়েছেন। সেখানেই ফার্মেসিস্ট হিসেবে চাকরি করেন। তবে তিনি মূলত ভারতীয় বংশোদ্ভূত। ভারতের চেন্নাইয়ে একটি বাড়িও আছে ভিনি রমনদের।

ওদিকে দুজনের পরিচয়টা হয়েছিল অস্ট্রেলিয়ার মেলবোর্ন শহরেই। সেখানের ম্যাক্সওয়েল একটা ঘরোয়া দলের হয়ে খেলছিলেন। মাঠের সেই পরিচয় পরে গড়ায় বন্ধুত্বে।

লেখক পরিচিতি

সম্পাদক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link