More

Social Media

Light
Dark

বিরাট কোহলি, বিশ্বকাপে ভারতের নাম্বার ফোর

বিশ্বকাপকে সামনে রেখে নিজেদের স্কোয়াড প্রায় গুছিয়ে নিয়েছে স্বাগতিক ভারত। তবে শ্রেয়াস আইয়ার, লোকেশ রাহুলদের ইনজুরির কারণে মিডল অর্ডার নিয়ে দুশ্চিন্তায় পড়তে হয়েছে টিম ম্যানেজম্যান্টকে। বিশেষ করে চার নম্বর পজিশনে ব্যাটিং করবেন কে সেই উত্তর এখনো জানে না টিম ইন্ডিয়া।

তাইতো সমস্যা সমাধানের পথ বাতলে দিয়েছেন সাবেক কোচ রবি শাস্ত্রী। তাঁর মতে চার নম্বর ব্যাটসম্যান হিসেবে বিরাট কোহলিই হতে পারেন সেরা পছন্দ। কোহলির ব্যাটিং নিয়ে আলোচনা একপর্যায়ে এমন মন্তব্য করেছেন তিনি।

অবশ্য ভারতের তিন নম্বর পজিশনের অলিখিত মালিক বলা যেতে পারে বিরাট কোহলিকে। ব্যাটিং অর্ডারের মহাগুরুত্বপূর্ণ এই পজিশন যেভাবে আগলে রেখেছেন এতদিন ধরে তাতে তাঁর উপর চোখ বন্ধ করেই বিশ্বাস করতে পারে ভারতীয় ড্রেসিংরুম। তাই তো দলের প্রয়োজনে চার নম্বরেও খেলতে বলা যেতে পারে বিরাটকে – এমনটাই বিশ্বাস রবি শাস্ত্রীর।

ads

ঋষাভ পান্তের অবর্তমানে উইকেটরক্ষক ব্যাটসম্যান হিসেবে এশিয়া কাপ ও বিশ্বকাপে সুযোগ পাবেন ঈশান কিষাণ। আর এই তরুণকে তাঁর প্রিয় ওপেনিং পজিশনেই খেলাতে চায় ভারত। এমতাবস্থায় শুভমান গিল কিংবা বিরাট কোহলি – যেকোনো একজনকে চারে খেলতে হবে।

তবে অভিজ্ঞতা আর সামর্থ্যের বিবেচনায় রবি শাস্ত্রী এগিয়ে রাখছেন বিরাট কোহলিকে। ইনিংসের মাঝের ওভারগুলোতে ভারতকে এগিয়ে নেয়ার কাজটা এই সুপারস্টারই ভালভাবে করতে পারবেন।

এর আগের বিশ্বকাপেও ভারতের মিডল অর্ডারকে শক্তিশালী করে তুলতে বিরাট কোহলিকে আরেকটু নিচে নামাতে চেয়েছিলেন রবি শাস্ত্রী। তিনি বলেন, ‘আমি আগের দুই বিশ্বকাপেও এটা ভেবেছিলাম। আমি হয়তো আলোচনা করেছি এমএসকের সঙ্গে। (নির্বাচক)। যদি আমরা টপ অর্ডারে দ্রুত দুই-তিনজনকে হারাই তখন ম্যাচের বাইরে চলে যেতাম। এবং এমন কিছু প্রতিরোধ করতে মিডল অর্ডারেও অভিজ্ঞতা দরকার।’

কিন্তু সেসময়কার অধিনায়ক বিরাট কোহলি কোচের প্রস্তাবে রাজি হননি; নিজের প্রিয় তিন নম্বরেই ব্যাট করেছেন। সফল হয়েছেন যদিও, তবে সেমিফাইনালের মত গুরুত্বপূর্ণ ম্যাচে টপ অর্ডারে ধ্বস নামায় ঠিকই ম্যাচ হারতে হয়েছিল তাঁর দলকে।

ঘরের মাঠে এবার অন্তত তেমন কিছু দেখতে চাননা রবি শাস্ত্রী। তুলনামূলক তরুণ শুভমান গিল কিংবা শ্রেয়াস আইয়ারের চেয়ে বিরাট কোহলিকেই চার নম্বরে খেলাতে আগ্রহী সাবেক এই ভারতীয় ক্রিকেটার।

তিনি বলেন, ‘চার নম্বরে বিরাটের রেকর্ড কিন্তু দারুণ।’ আসলেই, ৩৯ ইনিংস এই পজিশনে ব্যাটিং করে বিরাট কোহলি প্রায় ৫৫ গড়ে রান করেছেন; এছাড়া একটা ওয়ানডে সেঞ্চুরিও আছে।

তিন নম্বরে খেলতে বেশি পছন্দ করা বিরাট কোহলিকে পরামর্শ দিয়ে শাস্ত্রী বলেন, ‘আপনি যত বড় খেলোয়াড়ই হোন না কেন আপনাকে ক্রিকেটের সাথে পরিবর্তন হতে হবে। সেটা বিরাট কোহলির জন্যও সত্য। সারা বিশ্ব দেখেন; জো রুট, স্টিভ স্মিথের মতো খেলোয়াড়দের দিকে তাকান, কিংবা কেন উইলিয়ামসন সবাইকে ক্যারিয়ারের নির্দিষ্ট পর্যায়ে নিজের খোলস বদলাতে হয়েছিল, খেলার ধরনে পরিবর্তন আনতে হয়েছিল।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link