More

Social Media

Light
Dark

চার নম্বরের দারুণ দৌঁড়

নিজেদের ঘরের মাঠেই বিশ্বকাপ, স্বাভাবিকভাবেই টুর্নামেন্টের হট ফেভারিট দল ভারত। বিশ্বকাপকে সামনে রেখে স্কোয়াডও গুছিয়ে নিয়েছে তাঁরা, তবে বেশ কিছু জায়গায় এখনো সংশয় রয়েছে।

বিশেষ করে ঋষাভ পান্ত ইনজুরিতে থাকায় চার নম্বরে কে ব্যাট করবেন সেটা এখনো ঠিক করতে পারেনি টিম ম্যানেজম্যান্ট। যদিও ভাবনায় আছে বেশ কয়েকটি বড় নাম।

  • শ্রেয়ার আইয়ার

ঋষাভ পান্তের মত ইনজুরিতে আছেন আরেক তরুণ শ্রেয়াস আইয়ার। বিশ্বকাপের আগে পুরোপুরি ফিট হয়ে উঠতে পারলে তিনিই সম্ভবত চার নাম্বারে ব্যাটিং করবেন।

ads

২০১৯ বিশ্বকাপের পর থেকে এই পজিশনে আইয়ারের চেয়ে ভাল করতে পারেনি আর কোন ব্যাটার। প্রায় ৯৫ গড়ে বিশ ইনিংসে তিনি করেছেন ৮০৫ রান। মূলত স্পিন বলের বিপক্ষে দারুণ সাবলীল হওয়ায় মিডল ওভারগুলোতে এই ডানহাতি নির্বাচকদের সেরা পছন্দ।

  • লোকেশ রাহুল

চার নম্বরে ব্যাটিং করার সব যোগ্যতা আছে লোকেশ রাহুলের। লম্বা একটা সময় টিম ইন্ডিয়ার হয়ে পাঁচে কিংবা ছয়েও খেলেছেন তিনি।

শ্রেয়ার আইয়ারকে পাওয়া না গেলে হয়তো রাহুলকেই গুরুত্বপূর্ণ দায়িত্ব দেয়া হবে। এছাড়া আগের বিশ্বকাপেও ভারতের চার নম্বর ব্যাটসম্যান ছিলেন এই তারকা।

  • বিরাট কোহলি

ভারতের তিন নম্বর পজিশনের মালিক বলা যেতে পারে বিরাট কোহলিকে। ব্যাটিং অর্ডারের মহাগুরুত্বপূর্ণ এই পজিশন যেভাবে আগলে রেখেছেন এতদিন ধরে তাতে তাঁর উপর চোখ বন্ধ করেই বিশ্বাস করতে পারে ভারতীয় ড্রেসিংরুম।

তাই, তো দলের প্রয়োজনে চার নম্বরেও খেলতে বলা হতে পারে বিরাটকে। নিজের অভিজ্ঞতা আর সামর্থ্য দিয়ে ইনিংসের মাঝের ওভারগুলোতে ভারতকে এগিয়ে নিতে এই সুপারস্টারই দলের সবচেয়ে যোগ্য ক্রিকেটার।

  • শুভমান গিল 

শ্রেয়াস আইয়ার কিংবা লোকেশ রাহুল যদি ফিট হয়ে উঠতে না পারেন তবে শুভমান গিলকেই ব্যবহার করতে পারে ভারত। অভিষেকের পর থেকে পঞ্চাশ ওভারের ফরম্যাটে দারুণ পারফর্ম করা গিল অবশ্য টপ অর্ডার ব্যাটার।

তবে, টেকনিক্যালি সলিড হওয়ায় মিডল অর্ডারেও কার্যকর হবেন তিনি। সেক্ষেত্রে ঈশান কিষাণকে দেখা যাবে ওপেনিংয়ে।

  • হার্দিক পান্ডিয়া

যৌক্তিক আলোচনার বাইরে গিয়ে হার্দিক পান্ডিয়ার উপর একটা বাজি ধরতেই পারে টিম ম্যানেজম্যান্ট। গুজরাট লায়ন্সের হয়ে নিয়মিত মিডল অর্ডারে ব্যাটিং করা পান্ডিয়াকে ভারতও চাইলে চার নম্বরে খেলাতে পারে।

সাম্প্রতিক সময়ে এই হার্ডহিটারের ব্যাটিংয়ে দায়িত্বশীলতা বেড়েছে। তাই তো নতুন কাউকে সুযোগ না দিয়ে এশিয়া কাপ বা অস্ট্রেলিয়া সিরিজে তাঁকে বাজিয়ে দেখতে পারে রোহিত শর্মার দল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link