More

Social Media

Light
Dark

এশিয়া কাপের দলে জায়গা পাবেন না রিয়াদ

তামিম ইকবাল ইস্যুতে এখনো উত্তপ্ত ক্রিকেটাঙ্গন। কে হবেন বাংলাদেশ দলের নতুন অধিনায়ক, কার নেতৃত্বে বড় দুইটি টুর্নামেন্ট খেলবে টাইগাররা সেটা নিয়েই সবার যত আগ্রহ। তবে এরই সাথে আরেকটি প্রশ্ন ঠিকই রয়ে গিয়েছে ক্রিকেটপ্রেমীদের মনে – মাহমুদউল্লাহ রিয়াদ কি থাকবেন এশিয়া কাপের দলে?

আগামী কয়েক দিনের মধ্যে ঘোষণা করা হবে এশিয়া কাপের প্রাথমিক স্কোয়াড, তাই এখনি নিশ্চিত করে বলা যাচ্ছে না মাহমুদউল্লাহর ব্যাপারে। তবে ভেতরের খবর, অভিজ্ঞ এই ক্রিকেটারকে বাদ দিয়েই পরিকল্পনা করছে টিম ম্যানেজমেন্ট; ২১/২২ সদস্যের দলে তাই তাঁর না থাকারই কথা।

বাংলাদেশ ক্রিকেটে মাহমুদউল্লাহ রিয়াদ গুরুত্বপূর্ণ এক নাম, তাঁকে বাদ দেয়া কিংবা না দেয়া বেশ স্পর্শকাতর সিদ্ধান্ত। এ ব্যাপারে তাই সরাসরি কথা বলা তো দূরে থাক মুখ খুলতেও নারাজ বোর্ড কর্তারা। এমনকি বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপনও রিয়াদকে রাখা নিয়ে হ্যাঁ-না কিছুই পরিষ্কার করে বলেননি।

ads

ক্রিকেট অপারেশন্স কমিটি চেয়ারম্যান জালাল ইউনুসও কখনো এই ডানহাতির এশিয়া কাপ ও বিশ্বকাপ খেলার সম্ভাবনা নিয়ে সরাসরি কোনো মন্তব্য করেননি। হেড কোচ চান্দিকা হাতুরুসিংহে, প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু, নির্বাচক কমিটির অপর দুই সদস্য হাবিবুল বাশার সুমন ও আব্দুর রাজ্জাকও এখন পর্যন্ত রিয়াদকে নিয়ে তেমন কোন মতামত দেননি।

কেউ কোনো কথা না জানলেও বিসিবি সূত্রে শোনা গিয়েছে এশিয়া কাপের প্রাথমিক দলে মাহমুদউল্লাহ রিয়াদ নেই। এক দায়িত্বশীল সূত্র এশিয়া কাপের প্রাথমিক দলে রিয়াদের না থাকার তথ্য নিশ্চিত করেছে।

মূলত টিম ম্যানেজমেন্ট এবং হেড কোচ চান্দিকা হাতুরুসিংহে ফর্মে না থাকা রিয়াদের ব্যাপারে ইতিবাচক নন। বরং তাঁর পরিবর্তে মিডল ও লোয়ার মিডল অর্ডারে তরুণ ও সম্ভাবনাময় তাওহিদ হৃদয়, সৌম্য সরকার, শেখ মাহদি, মোসাদ্দেক হোসেন সৈকতদের খেলাতে আগ্রহী প্রায় সবাই।

এই চাজনের মধ্যে তাওহীদ হৃদয় এরই মধ্যে নিজের জায়গা পাকা করে ফেলেছেন। আর শেখ মাহদি, সৌম্য ও মোসাদ্দেক তিনজনকেই দল চাইলে বোলিংয়ে কাজে লাগাতে পারে। অথচ রিয়াদ এখন চোটের কারণে নিয়মিত বোলিং করেন না। মোহামেডানের হয়ে এবারের ঢাকা লিগে হাতে গোনা কয়েকটি ম্যাচে বল করেছেন শুধু। কাজেই সব মিলিয়ে রিয়াদের দলে থাকার সম্ভাবনা খুব ক্ষীণ। সূত্র অনুযায়ী অবশ্য সেটা শুন্যের ঘরে।

অন্যদিকে সুখবর পেতে পারেন নাইম শেখ৷ প্রাথমিক দলে তামিম ইকবালের ব্যাকআপ ওপেনার হিসেবে বাকিদের চেয়ে এগিয়ে আছেন তিনি। সেই সাথে আরেক তরুণ বামহাতি ওপেনার তানজিদ তামিমও প্রাথমিক দলে ডাক পাওয়ার দ্বারপ্রান্তে দাঁড়িয়ে। আবার পেস বোলিং অপশনে নতুন বিকল্প হিসেবে তানজিম সাকিবকেও দেখা যেতে পারে, লোয়ার অর্ডারে তাঁর ব্যাটিং দলকে বাড়তি সুবিধা দিবে।

এছাড়া তামিম ইকবাল বাদে আফগানিস্তানের বিপক্ষে সর্বশেষ ওয়ানডে দলের বাকি সবার প্রাথমিক দলে থাকা একরকম নিশ্চিত। সবচেয়ে গুরুত্বপূর্ণ অধিনায়ক পজিশনে দেখা যেতে পারে সাকিব আল হাসানকে, সেই সিদ্ধান্তও আসবে আগামী কয়েকদিনের মাঝেই। সবমিলিয়ে তাই কিছুদিন অপেক্ষা করতে হচ্ছে বাংলাদেশীদের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link