More

Social Media

Light
Dark

দু’দিনের অপেক্ষা তামিম ইকবালের

সামনেই ওয়ানডে বিশ্বকাপ, এর আগে আছে এশিয়া কাপের মত গুরুত্বপূর্ণ টুর্নামেন্ট। কিন্তু ওয়ানডে দলের পরিকল্পনা থমকে আছে একটা জায়গায়, তাকিয়ে থাকতে হচ্ছে তামিম ইকবালের দিকে। কিন্তু অধিনায়ক তামিমের দলের দিকে তাকানোর সময় কই, তাঁকে যে লড়তে হচ্ছে ইনজুরির সাথে।

গত কয়েক মাস থেকেই কোমরের ইনজুরিতে ভুগছেন তামিম ইকবাল। এর জের ধরে আফগানিস্তানের বিপক্ষে টেস্ট ম্যাচ খেলতে পারেননি, পরবর্তীতে ওয়ানডে সিরিজে তাঁর অবসর সহ নানান নাটকীয়তা তৈরি হয়েছে এই চোটকে ঘিরেই। আপাতত এখন ইংল্যান্ডে সেই চোট সারানোর কাজে ব্যস্ত বাংলাদেশের এই ওপেনার।

ইতোমধ্যে লন্ডনের একজন মেরুদণ্ড বিশেষজ্ঞের সাথে দেখা করেছেন তামিম ইকবাল। সেখানে তাঁর অবস্থা পরীক্ষা করে দেখা হয়েছে। এরপর ইনভ্যাসিভ পেইন ম্যানেজম্যান্ট প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হয়েছে এই বামহাতিকে। এটি মূলত ইনজেকশন ব্যবহার করে কোমরের ব্যাথা সারানোর একটি পদ্ধতি।

ads

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সিনিয়র চিকিৎসক দেবাশীষ চৌধুরী এখন তামিম ইকবালের সাথে যুক্তরাজ্যে রয়েছেন; তিনিই তামিমের চিকিৎসার ব্যাপারে এসব তথ্য নিশ্চিত করেছেন।

যদিও নিশ্চিত করা যায়নি তামিম ইকবালের ভবিষ্যত। ইনজেকশন ব্যবহার করার ফলাফল কেমন হতে পারে সেটা জানতে অপেক্ষা করতে হবে আরো প্রায় ৪৮ ঘন্টা।

ডা: দেবাশীষ চৌধুরী জানান, তামিম তাঁর পিঠের ব্যথার জন্য একজন মেরুদণ্ড বিশেষজ্ঞের সাথে পরামর্শ করেছিলেন। এবং ইনভ্যাসিভ পেইন ম্যানেজম্যান্ট প্রক্রিয়ার মধ্য দিয়ে গিয়েছিলেন। আগামী দুই দিনের জন্য তাঁকে পর্যবেক্ষণে রাখা হবে; দুই দিন পর ফলাফল মূল্যায়ন করা হবে।’

কোমরের দীর্ঘমেয়াদি চোট থেকে মুক্তি পাওয়ার জন্য তামিম ইকবালের কাছে দুইটি অপশন ছিল, হয় অপারেশন করে পুরোপুরি সুস্থতা, নাহলে ইনজেকশন নিয়ে সাময়িক সুস্থতা। এশিয়া কাপ আর বিশ্বকাপ অতি নিকটেই, তামিম তাই ইনজেকশন ব্যবহারের সিদ্ধান্তই নিয়েছেন।

কিন্তু নিশ্চিত নয় কোন কিছুই, সাধারণত ইনজেকশন ব্যবহার করা হলে দুই মাস তিন মাস ব্যাথা নাও থাকতে পারে; আবার ভাগ্য খারাপ হলে এক মাসের মধ্যেই ফিরতে পারে ব্যাথা। সবমিলিয়ে বেশ জটিল অবস্থা সৃষ্টি হয়েছে এই ব্যাটারকে নিয়ে।

যদিও সেসব এখন দূরবর্তী ভাবনা, আপাতত তামিম ইকবালের উপর ইনজেকশনের প্রভাব কেমন হবে সেটাই চিন্তার বিষয় ক্রিকেটাঙ্গনের সবার। দিন দুয়েক পরে অবশ্য জানা যাবে বিস্তারিত, ততক্ষণ পর্যন্ত অপেক্ষা করতে হবে ক্রিকেটপ্রেমীদের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link