More

Social Media

Light
Dark

কেমন হবে ভারতের বিশ্বকাপ স্কোয়াড?

শূন্য, শূন্য এবং শূন্য— নিজের শেষ তিন ওয়ানডে ম্যাচে সুরিয়াকুমার যাদবের স্কোর ছিল এমনই। অস্ট্রেলিয়ার বিপক্ষে ৩ ম্যাচের ওয়ানডে সিরিজে রানের খাতা খুলতেই ব্যর্থ হয়েছিলেন এ ব্যাটার।

হ্যাটট্রিক শূন্যে জড়িয়েছিলেন বিবিধ বিব্রতকর রেকর্ডে। তবে সুরিয়ার কাঁধ থেকে হাত সরিয়ে নিচ্ছে না ভারতীয় টিম ম্যানেজমেন্ট। আজ থেকে শুরু হতে যাচ্ছে, ক্যারিবিয়ানদের বিপক্ষে ভারতের ৩ ম্যাচের ওয়ানডে সিরিজ।

ধারণা করা হচ্ছে, এই সিরিজ দিয়েই বিশ্বকাপের দল সাজাতে খেলোয়াড়দের পরখ করে নিবে ভারতীয় নির্বাচকরা। আর বিশ্বকাপের সম্ভাব্য সেই স্কোয়াডে এক্স ফ্যাক্টর হিসেবেই থাকছেন সুরিয়াকুমার যাদব। 

ads

তবে ক্যারিবিয়ানদের বিপক্ষে এই সিরিজটা সবচেয়ে গুরুত্বপূর্ণ হতে যাচ্ছে ইশান কিষাণ আর সাঞ্জু স্যামসনের জন্য। কারণ, ইনজুরির কারণে উইকেটরক্ষকদের দৌড়ে থাকা লোকেশ রাহুল আর ঋষাভ পান্ত— দুজনই এখন ইনজুরির কারণে মাঠের বাইরে।

ধারণা করা হচ্ছে, এ দুই ক্রিকেটারের একজনও যদি ইনজুরিতে ছিটকে যান, তাহলে ইশান কিষাণ ও সাঞ্জু স্যামসন, দুজনই স্কোয়াডে জায়গা পাবেন। যদিও পান্তকে অনিশ্চয়তা থাকলে লোকেশ রাহুলের ফেরার ব্যাপারে তেমন কোনো শঙ্কা নেই। 

২০১৯ বিশ্বকাপে মিডল অর্ডার সমস্যার কারণেই মূলত সেমিতেই থেমে গিয়েছিল ভারতের বিশ্বকাপ যাত্রা। তবে এবার তাঁরা সেই ভুল করতে চাচ্ছে না।

টপ অর্ডার থেকে দলের হাল ধরার জন্য মিডল অর্ডারেও নির্ভরযোগ্য ব্যাটার দিয়ে স্কোয়াড সাজানোর দিকে চোখ রয়েছে টিম ম্যানেজমেন্টের। আর সেই প্রক্রিয়ায় ভাগ্য খুলে যেতে পারে সাঞ্জু স্যামসনের। 

এ ছাড়া এশিয়া কাপ স্কোয়াডের বিবেচনায় রয়েছেন রুতুরাজ গায়কড়ও। তবে তারকা সমৃদ্ধ ভারতীয় স্কোয়াডে শেষ পর্যন্ত জায়গা পাবেন কিনা, তা নিয়ে প্রবল শঙ্কা রয়েছে। কাশ্মীরের পেসার উমরান মালিকও রয়েছেন বোলিং ইউনিটের বিবেচনায়।

এমনিতে ভূবনেশ্বর কুমার, মোহাম্মদ শামি আর মোহাম্মদ সিরাজ, এক প্রকার বিশ্বকাপ স্কোয়াডে নিশ্চিতই। এ ছাড়া জাসপ্রিত বুমরাহকেও ফেরাতে জোর চেষ্টা চালাচ্ছে বিসিসিআই। তবে সেটি শেষমেশ না হলে বিকল্প হিসেবে সুযোগ পেয়ে যেতে পারেন উমরান মালিক। 

তবে, বিশ্বকাপ যেহেতু ভারতীয় কন্ডিশনে হবে, তাই বোলিং অলরাউন্ডার শার্দুল ঠাকুর, জয়দেব উনাদকাতরাও থাকছেন নির্বাচকদের রাডারে। অবশ্য সব জায়গার বিকল্প থাকলেও লেগস্পিনার যুজবেন্দ্র চাহালের বিকল্প এখনও তৈরি করতে পারেনি ভারত। তাই, ভারতের মাটিতে অনুষ্ঠেয় আসন্ন বিশ্বকাপে কোনো রকম প্রতিদ্বন্দ্বীতা না করেই বিশ্বকাপ স্কোয়াডে সুযোগ পেতে যাচ্ছেন এ লেগি।

লেখক পরিচিতি

বাইশ গজ ব্যাসার্ধ নিয়ে একটি বৃত্ত অঙ্কন করার চেষ্টা করি...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link