More

Social Media

Light
Dark

আনুষ্ঠানিক কোনো প্রাথমিক স্কোয়াডই নেই এশিয়া কাপে

এক কি দু’দিন বাদেই শুরু ক্যাম্প। অথচ, এশিয়া কাপের প্রাথমিক স্কোয়াড ঘোষণা করার কোনো লক্ষণ নেই। আসলে, বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) পরিকল্পনাটাই একটু ভিন্ন। কোনো প্রাথমিক স্কোয়াডই জানানো হবে না।

বিসিবির ক্রিকেট অপারেশনস কমিটির প্রধান জালাল ইউনুস এই কৌশলের কথা নিশ্চিত করেন। মূল দল ঘোষণা করা হবে আগস্টের প্রথম সপ্তাহে, সদস্য সংখ্যা হবে ২০ জনের।

গণমাধ্যমকে তিনি বলেন, ‘আমরা এখন আর প্রাথমিক কোনো দল দিচ্ছি না। এমনিতে ২৯ জুলাই থেকে কার্যক্রম যথারীতি শুরু হয়ে যাচ্ছে। এখানে ৩০ জনের মতো ক্রিকেটারই থাকবে। শুরুতে সবারই নানা ধরনের মেডিক্যাল ও ফিটনেস টেস্ট হবে। সেসব শেষ হলে আগস্টের ৫-৬ তারিখে আমরা এশিয়া কাপের জন্য ২০ জনের একটি দল দেব।’

ads

এশিয়া কাপ ও বিশ্বকাপের দল আলাদাও হতে পারে। এশিয়া কাপের পারফরম্যান্সের ওপর নির্ভর করে বানানো হবে বিশ্বকাপের দল।

জালাল ইউনুস বলেন, ‘এটিই বিশ্বকাপ দল নয়, এশিয়া কাপের দল বিশ্বকাপের না-ও হতে পারে। কেউ খুব খারাপ করলে ও ফর্মে না থাকলে বিশ্বকাপ দলে পরিবর্তন আসতেও পারে। নির্বাচক ও টিম ম্যানেজমেন্ট চাইলে তা করতেই পারে। তা ছাড়া বিশ্বকাপের জন্য চূড়ান্ত দল জমা দেওয়ার সময়সীমাও এখনো বেশ দূরে।’

ক্যাম্প শুধু ঢাকার মধ্যে সীমাবদ্ধ থাকবে না বলেই জানালেন ক্রিকেট অপারেশন্সের চেয়ারম্যান। তিনি জানালেন, সিলেটকে তৈরি রাখা হয়েছে। তবে, বৃষ্টির কথা মাথায় রেখে প্রাধান্য পাবে ঢাকাই।

পাকিস্তান ও নেপালের মধ্যকার ম্যাচ দিয়ে এশিয়া কাপ শুরু হবে আগামী ৩০ আগস্ট। এবার এশিয়া কাপ হচ্ছে হাইব্রিড মডেলে। ভারত ও পাকিস্তান রয়েছে গ্রুপ এ-তে।

অন্যদিকে, বাংলাদেশ রয়েছে গ্রুপ বি-তে। ৩১ আগস্ট শ্রীলঙ্কার সঙ্গে ম্য়াচ দিয়ে নিজেদের এশিয়া কাপের অভিযান শুরু করবেন সাকিব-মুশফিকরা। এরপর তিন সেপ্টেম্বর আফগানিস্তানের বিরুদ্ধে ম্যাচ পাকিস্তানের মাটিতে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link