More

Social Media

Light
Dark

শাকিলের শৌর্যে রেকর্ডের সৌধ

ফিফটি নয়তো সেঞ্চুরি! আর তা পূরণের পরই ব্যাট উঁচিয়ে ধরছেন পাকিস্তানের সৌদ শাকিল— দৃশ্যটা এখন নিয়মিতই হয়ে গিয়েছে বটে। শ্রীলঙ্কার বিপক্ষে কলম্বো টেস্টে আবারো সেই একই দৃশ্যের অবতারণা করলেন পাকিস্তানি এ ব্যাটার। 

আগের টেস্টের মতো অবশ্য ডাবল সেঞ্চুরি নয়। এবার করেছেন হাফ সেঞ্চুরি। তবে ঐ ফিফটিতেই নতুন এক রেকর্ডে নাম লিখিয়েছেন এ ব্যাটার। টেস্ট ক্রিকেট ইতিহাসের প্রথম ব্যাটার হিসেবে ক্যারিয়ারের প্রথম ৭ টেস্টেই ফিফটি করার নতুন কীর্তি গড়েছেন তিনি। 

নতুন এ রেকর্ড গড়ার পথে তিনি ছাপিয়ে গিয়েছেন প্রথম ছয় টেস্টে ফিফটি করা ভারতের সুনীল গাভাস্কার, ওয়েস্ট ইন্ডিজের বাসিল বুচার, পাকিস্তানের সাঈদ আহমেদ ও নিউজিল্যান্ডের বার্ট সাটক্লিফের মতো কিংবদন্তিদের। 

ads

সৌদ শাকিল পাকিস্তানের তরুণ কোনো ব্যাটার নন। ২৭ বছর বয়সে তাঁর টেস্ট অভিষেক হয়। তবে দেরিতে অভিষেক হলেও পাকিস্তান ক্রিকেটে শাকিল কিন্তু অপরিচিত নাম নন। ২০১৪ সালে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে পাকিস্তানের অধিনায়ক ছিলেন তিনি।

তবে পাকিস্তানের ক্রিকেটে সৌদ শাকিল প্রথম লাইমলাইটে আসেন ২০১৮ সালে। সেবার কায়েদ ই আজ়ম ট্রফিতে সব থেকে বেশি রান এসেছিল তাঁর ব্যাট থেকেই। তারপরও জাতীয় দলে সুযোগ পাচ্ছিলেন না।

অবশেষে ২০২১ সালে সেই সুযোগ আসে। যদিও ২০২১ সাল থেকে পাকিস্তান দলে থাকলেও প্রথম একাদশে সুযোগ পেতে ২০২২ সালের ডিসেম্বর মাস পর্যন্ত অপেক্ষা করতে হয় তাঁকে। তবে অভিষেকের পর পিছন ফিরে তাকাতে হয়নি তাঁকে।

ক্যারিয়ারের প্রথম ৭ টেস্টে রীতিমত রেকর্ডের বন্যা বইয়ে দিচ্ছেন তিনি। রাওয়ালপিন্ডিতে ইংল্যান্ডের সাথে অভিষেকে টেস্টের দ্বিতীয় ইনিংসেই তিনি খেলেছিলেন ৭৬ রানের ইনিংস।

এরপরের টেস্টে ছিলেন আরো দুর্দান্ত। দুই ইনিংসে করেন ৬৩ ও ৯৪ রান। ইংলিশদের বিপক্ষে সিরিজের তৃতীয় টেস্টে প্রথম ইনিংসে ২৩ রানে ফিরলেও পরের ইনিংসে করেন ৫৩ রান। 

ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের এ ছন্দ তিনি ধরে রাখেন পরের সিরিজেও। ঘরের মাটিতে কিউইদের বিপক্ষে সিরিজের দুই টেস্ট মিলিয়ে করেন একটি করে সেঞ্চুরি ও হাফসেঞ্চুরি।

নিউজিল্যান্ডের বিপক্ষে ঐ সিরিজের ঠিক পরের টেস্টেই সৌদ শাকিল পেয়ে যান ডাবল সেঞ্চুরি। শ্রীলঙ্কার বিপক্ষে গল টেস্টে খেলতে নেমে তুলে নেন ক্যারিয়ারের প্রথম ডাবল সেঞ্চুরি। আর ঐ দ্বিশক দিয়েই জহির আব্বাসের করা ৫২ বছর আগের কীর্তিতে নাম লেখান তিনি।

১৯৭১ সালে পাকিস্তানের বাইরে প্রথম সিরিজ খেলতে গিয়েই ইংল্যান্ডের বিপক্ষে ডাবল সেঞ্চুরি করেছিলেন জহির আহব্বাস। ৫২ বছর বাদে দ্বিতীয় ব্যাটার হিসেবে সেই কীর্তিতে নাম লেখান সৌদ শাকিল।

ক্যারিয়ারের প্রথম ছয় টেস্টে অন্তত একটি করে পঞ্চাশোর্ধ্ব রানের ইনিংস খেলার কীর্তি ছিল আরও ৪ ব্যাটারের। গল টেস্টে ডাবল সেঞ্চুরির মাধ্যমে ৫ম ব্যাটার হিসেবে সেই কীর্তিতে নাম লিখিয়েছিলেন সৌদ শাকিল। 

কিন্তু, শাকিল বাদে বাকি ৪ জন সপ্তম টেস্টে গিয়ে আটকে গিয়েছেন। সেখানে শাকিল সপ্তম টেস্টেও করলেন ফিফটি। টেস্ট ক্রিকেটের ১৪৬ বছরের ইতিহাসে যা আর করে দেখাতে পারেননি। এখন দেখার পালা, সৌদ শাকিলের এই ধারাবাহিক যাত্রা কোথায় গিয়ে থামে। 

লেখক পরিচিতি

বাইশ গজ ব্যাসার্ধ নিয়ে একটি বৃত্ত অঙ্কন করার চেষ্টা করি...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link