More

Social Media

Light
Dark

আট থেকে আশি, বিরাটকে ভালবাসি

আন্তর্জাতিক ক্রিকেট ইতিহাসে ক্যারিয়ারের ৫০০ তম ম্যাচে সেঞ্চুরি ছোঁয়ার রেকর্ড ছিল না কারও। পোর্ট অব স্পেনে অবশেষে সেই শূন্যতারই অবসান ঘটল বিরাট কোহলির সৌজন্যে। ভারতের জার্সি গায়ে ক্যারিয়ারে ৫০০ তম ম্যাচে সেঞ্চুরির কীর্তি গড়লেন এ ব্যাটার।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দ্বিতীয় টেস্টের দ্বিতীয় দিনে এসে সেঞ্চুরি তুলে নেওয়ার পথে বিরাট কোহলি সেঞ্চুরি সংখ্যায় ছুঁয়েছেন এক ক্রিকেট গ্রেটকেও। তিনি স্যার ডন ব্র্যাডম্যান। ব্র্যাডম্যানের মতো লাল বলের ক্রিকেটে এই মুহূর্তে বিরাটে শতক সংখ্যাও ২৯।

আগের দিনেই ৮৭ রান তুলে সেঞ্চুরির সম্ভাবনা জাগিয়ে রেখেছিলেন বিরাট কোহলি। পোর্ট অব স্পেন টেস্টের দ্বিতীয় দিনে তাই বিরাটের শতকের দিকেই চোখ ছিল সবার। মজার ব্যাপার হলো, বিরাট কোহলির এই সেঞ্চুরি দেখার জন্য ত্রিনিদাদ থেকে ছুঁটে এসেছিলেন ওয়েস্ট ইন্ডিজের উইকেটরক্ষক জশুয়া দা সিলভার মা।

ads

প্রথম দিনেই স্ট্যাম্প মাইকের মাধ্যমে জশুয়া দা সিলভা জানিয়েছিলেন, তাঁর মা বিরাট কোহলির কত বড় ফ্যান। এমনকি বিরাটকে জানিয়েও ছিলেন, তাঁর মা শুধু কোহলির সেঞ্চুরি দেখার জন্যই আসছেন।

ম্যাচের দ্বিতীয় দিনে বিরাট কোহলি সেঞ্চুরি তুলে নেন চোখের পলকেই। শ্যানন গ্যাব্রিয়েলকে কভার ড্রাইভে চার মেরে ১৮০ বলে তুলে নেন সেঞ্চুরি। আর এই এক সেঞ্চুরিতেই দীর্ঘ এক অপেক্ষার অবসান ঘটে। চলতি বছরে এ নিয়ে টেস্টে দুটি সেঞ্চুরি করলেও ভারতের বাইরে বিরাট কোহলি সেঞ্চুরি পেলেন পাঁচ বছর পর।

এর আগে ২০১৮ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে পার্থ টেস্টে সেঞ্চুরি করেছিলেন বিরাট কোহলি। ৫ বছর বাদে, এবার পোর্ট অব স্পেন টেস্ট দিয়ে ভারতের বাইরে আবারো টেস্ট সেঞ্চুরি করলেন তিনি।

তবে মাইলফলকের এ ম্যাচে বিরাট কোহলির রেকর্ডগড়া সেঞ্চুরিটি স্মরণীয় হয়ে থাকলো ভিন্ন একটি কারণে। দ্বিতীয় দিনের খেলা শেষে ভারতের টিম বাসে যখন বিরাট কোহলি উঠতে যাবেন, তখন দেখা পান  জশুয়া দা সিলভার মায়ের। আর এখানেই ঘটে মায়াবী এক দৃশ্য।

প্রথম দেখায় কোহলিকে জড়িয়ে ধরেন দা সিলভার মা। আবেগাপ্লুত মায়ের সাথে পরে হাস্যজ্বলভাবে কথা বলতে দেখা যায় কোহলিকেও। এ সময় অশ্রুসিক্ত দ সিলভার মা তাঁর ছেলেকে তাদের ছবি তুলে দিতে বলেন।

কোহলির সাথে দর্শনের সেই অনুভূতি পরে নিজেও জানিয়েছেন তিনি। তিনি বলেন, ‘আমি আমার ছেলেকে বলেছিলাম, তোমাকে আমি প্রতিদিন দেখি। তোমাকে দেখতে এবার আসছি না। এবার আসছি বিরাটকে দেখতে। কোহলি দারুণ একজন মানুষ। ক্রিকেটার হিসেবে তো সময়ের সেরা। তাঁর সাথে দেখা করতে পেরে আমি সম্মানিত বোধ করছি। আরও ভাল লাগছে যে, আমার ছেলেও একই মাঠে তাঁর সাথে খেলছে।’

গত বছরের সেপ্টেম্বরে আফগানিস্তানের বিপক্ষে সেঞ্চুরি দিয়ে ১০২০ দিনের সেঞ্চুরি খরা কাটিয়েছিলেন বিরাট কোহলি। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সেঞ্চুরি দিয়ে এ সময়ের মধ্যে ৬ টা সেঞ্চুরি করলেন তিনি।

বোঝাই যাচ্ছে, ভিনটেজ কোহলি ক্রমেই ফিরছেন স্বরূপে। শচীনের শত সেঞ্চুরির মাইল ফলক এখনও অনেক দূরের পথ।

তবে, ঘরের মাটিতে বিশ্বকাপের আগে কোহলির এই পুরনো রূপে ফিরে আসা ভারত শিবিরে স্বস্তিই বাড়াচ্ছে। ৭৬ সেঞ্চুরির কোহলিকে ঘিরেই হয়তো বিশ্বকাপ খরা কাটানোর আশায় বুক বাঁধছে ভারতীয়রা।

লেখক পরিচিতি

বাইশ গজ ব্যাসার্ধ নিয়ে একটি বৃত্ত অঙ্কন করার চেষ্টা করি...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link