More

Social Media

Light
Dark

বিশ্বকাপের হংস-মৈথুন কিংবা করণ-অর্জুন

দ্বি-পাক্ষিক সিরিজে শতরানের চেয়ে বিশ্বকাপের ৩০-৪০ রানের ইনিংসকে এগিয়ে রাখেন অনেকে; কেননা বিশ্ব আসরে ব্যাট হাতে নামার যেই চাপ সেটার সিকিভাগও নেই দ্বি-পাক্ষিক সিরিজগুলোতে।

আর এই মহা চাপের মঞ্চে এমন সব ম্যারাথন জুটি গড়েছেন ব্যাটাররা যা এখনো পুলকিত করে ক্রিকেটপ্রেমীদের।

  • ক্রিস গেইল-মারলন স্যামুয়েলস (ওয়েস্ট ইন্ডিজ)

ওয়েস্ট ইন্ডিজের দুই কিংবদন্তি ব্যাটসম্যান ক্রিস গেইল এবং মারলন স্যামুয়েলস ২০১৫ সালে বিশ্বকাপ ইতিহাসের সবচেয়ে বড় জুটি গড়েছিলেন। জিম্বাবুয়ের বিপক্ষে দুজনে মিলে ৩৭২ রান করেছিলেন তাঁরা। দ্বিতীয় উইকেট জুটিতে ক্যানবেরায় সেদিন তান্ডব চালিয়েছিলেন গেইল, স্যামুয়েলস।

ads

১৪৭ বলে গেইল করেছিলেন ২১৫ রান, আর স্যামুয়েলসের সংগ্রহ ১৫৬ বলে ১৩৩। দুইজনের এই জুটিতে ভর করে ক্যারিবিয়ানরা শেষ পর্যন্ত দুই উইকেটে ৩৭২ রান করতে সক্ষম হয়েছিল।

  • সৌরভ গাঙ্গুলি-রাহুল দ্রাবিড় (ভারত)

ওয়ানডে বিশ্বকাপ ইতিহাসের দ্বিতীয় সর্বোচ্চ জুটির রেকর্ড হয়েছিল ১৯৯৯ সালে। সৌরভ গাঙ্গুলি এবং রাহুল দ্রাবিড় সেই আসরে শ্রীলঙ্কার বিপক্ষে ৩১৮ রানের পার্টনারশিপ করেছিলেন।

ইংল্যান্ডের টওন্টনে সেদিন ১৫৮ বলে ১৮৪ রান করে আউট হন গাঙ্গুলি, অন্যদিকে দ্রাবিড় ১৪৫ রান করেছিলেন মাত্র ১২৭ বল খেলেই। আর ভারত এই দুজনের ব্যাটে চড়ে পেয়েছিল ১৫৭ রানের বিশাল জয়।

  • উপুল থারাঙ্গা-তিলকারত্নে দিলশান (শ্রীলঙ্কা) 

ঘরের মাঠে ২০১১ সালে বিশ্বকাপের তৃতীয় সর্বোচ্চ জুটির জন্ম দিয়েছিল শ্রীলঙ্কা। জিম্বাবুয়ের বিপক্ষে উদ্বোধনী জুটিতে উপুল থারাঙ্গা এবং তিলকারত্নে দিলশান কাব্য লিখেছিলেন।

থারাঙ্গার ১৩৩ রানের পাশাপাশি দিলশান নিজেও করেছেন ১৪৪ রান; এ দুই জনের সেঞ্চুরির উপর ভরসা করে নির্ধারিত পঞ্চাশ ওভারে ৩২৭ রানের বিশাল সংগ্রহ গড়েছিল স্বাগতিকরা।

  • স্টিভেন স্মিথ-ডেভিড ওয়ার্নার (অস্ট্রেলিয়া)

বিশ্বকাপের রেকর্ড নিয়ে কথা হবে আর সেখানে অজিদের নাম থাকবে না সেটা হতেই পারে। ২০১৫ সালে স্টিভেন স্মিথ দ্বিতীয় উইকেট জুটিতে ডেভিড ওয়ার্নারকে সঙ্গে নিয়ে করেছিলেন ২৬০ রান। আফগানিস্তানের বিপক্ষে দুজনের গড়া সেই পার্টনারশিপ বিশ্বকাপ ইতিহাসের চতুর্থ সর্বোচ্চ।

স্মিথ সেদিন ৯৫ করে থামলেও ওয়ার্নার করেছিলেন ১৭৮ রান। আর তাতেই ৪১৭ রানের পাহাড়সম পুঁজি পায় অস্ট্রেলিয়া; বিশ্বকাপ ইতিহাসে এটিই সর্বোচ্চ দলীয় সংগ্রহের রেকর্ড।

  • ডেভিড মিলার-জেপি ডুমিনি (দক্ষিণ আফ্রিকা)

বিশ্বকাপের সেরা পাঁচ জুটির মাঝে দক্ষিণ আফ্রিকার ডেভিড মিলার এবং জেপি ডুমিনির নামও রয়েছে। ২০১৫ বিশ্বকাপ আসরে এই দুইজন পঞ্চম উইকেট পার্টনারশিপে অবিচ্ছিন্ন ২৫৬ রানের জুটি গড়ে দলকে ৩৩৯ রানের বড় সংগ্রহে পৌঁছে দিয়েছিলেন। জিম্বাবুয়ের বোলাররা সেদিন ‘কিলার’ মিলার এবং ডুমিনির তাণ্ডব সবচেয়ে কাছ থেকে দেখতে পেয়েছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link