More

Social Media

Light
Dark

বিশ্বকাপ ইস্যুতে পাকিস্তানের আরেকটি বিতর্কিত পদক্ষেপ

বিশ্বকাপ শুরুর আর মাস তিনেকও বাকি নেই। তবে ভারতে গিয়ে পাকিস্তানের বিশ্বকাপ খেলার ইস্যুতে মোড় নিচ্ছে নতুন নাটকীয়তায়। এবার জানা যাচ্ছে, ডারবানে আইসিসি সভায় পাকিস্তানের ম্যাচগুলো নিরপেক্ষ ভেন্যুতে নিয়ে যাওয়ার প্রস্তাব দিবেন পিসিবির ভারপ্রাপ্ত চেয়ারম্যান জাকা আশরাফ।

ভারতে গিয়ে বিশ্বকাপ খেলার ব্যাপারে পাকিস্তানের আপত্তির সূত্রপাত মূলত এশিয়া কাপকে ঘিরে। ভারত আর পাকিস্তান— দুই দেশের মধ্যে চলমান রাজনৈতিক অস্থিরতার মধ্যে সরকারের অনুমতি না থাকায় পাকিস্তানে গিয়ে এশিয়া কাপ খেলতে অস্বীকৃতি জানায় ভারতীয় ক্রিকেট বোর্ড। তবে শেষ পর্যন্ত পাকিস্তানের প্রস্তাবিত হাইব্রিড মডেলেই পাকিস্তান ও শ্রীলঙ্কায় গড়াবে এ টুর্নামেন্ট। কিন্তু মূল আয়োজক হওয়া স্বত্ত্বেও পাকিস্তানে হবে মাত্র চারটি ম্যাচ, টুর্নামেন্টের বাকি নয়টি ম্যাচ হবে শ্রীলঙ্কায়।

বেশ খানিকটা দেরি করে সম্প্রতি বিশ্বকাপের সূচি ঘোষণা করা হয়েছে। তবে সদ্য বিদায়ী পিসিবি চেয়ারম্যান বরাবরই বলে এসেছিলেন, সরকারের অনুমতি ব্যতিত তাঁরা বিশ্বকাপে অংশ নেবে না।

ads

পিসিবি থেকে নাজাম শেঠি সরে যাওয়ার পর সেই একই পথ অনুসরণ করছে পিসিবি। দেশটির ক্রীড়ামন্ত্রী মাজারি জানিয়েছে, ‘যখন ভারতের দল পাকিস্তানে এশিয়া কাপ খেলতে যেতে পারছে না, তখন কেন পাকিস্তানের ম্যাচগুলো নিরপেক্ষ ভেন্যুতে হবে পারবে না? পরবর্তী আইসিসি সভায় জাকা আশরাফ এ ব্যাপারটাই তুলে ধরবেন।’

আগামী ১৫ জুলাইয়ের ডারবানে আইসিসি সভায় যোগ দিতে আশরাফ ছাড়াও আছেন পিসিবির প্রধান পরিচালন কর্মকর্তা সালমান তাসির। সেখানে নিরাপত্তা ইস্যুতে ভারতের পাকিস্তান সফরে আপত্তির কথা আলোচনা হতে পারে। মাজারির দাবি, পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ যে বিশেষ কমিটি গঠন করে দিয়েছে, তারাই ভারত সফরের ব্যাপারে পিসিবিকে পরামর্শ দেবে। সে কমিটির সদস্য মাজারি নিজেও, যার নেতৃত্বে রয়েছেন পররাষ্ট্রমন্ত্রী বিলাওয়াল ভুট্টো। 

উল্লেখ্য, ২০১৬ এর পর থেকে এখন পর্যন্ত ভারতে কোনো দ্বিপক্ষীয় সিরিজ খেলতে যায়নি পাকিস্তান। অবশ্য তার মূলে রয়েছে দুই দেশের মধ্যকার চলমান কূটনৈতিক বৈরিতা। সব কিছু ঠিক থাকলে, সব বিরোধের নিষ্পত্তি হলে ৭ বছর পর ওয়ানডে বিশ্বকাপ দিয়ে আবারো ভারত সফর করবে পাকিস্তান। বিশ্বকাপের নির্ধারিত সূচি অনুযায়ী হায়দ্রাবাদ, আহমেদাবাদ, চেন্নাই, ব্যাঙ্গালুরু ও কলকাতায় পাকিস্তান তাদের ৯ টি ম্যাচ খেলবে। পাকিস্তান যদি সেমিফাইনালে সে ক্ষেত্রে তাদের ম্যাচটি অনুষ্ঠিত হবে কলকাতার ইডেন গার্ডেন। 

তবে ধোঁয়াশা রয়েছে এখনও। কারণ পাকিস্তান পুরো বিশ্বকাপটাই খেলতে চাচ্ছে নিরপেক্ষ ভেন্যুতে। এখন পাকিস্তানের এই চাওয়া ভারত মেনে নিবে কিনা, সেটাই দেখার বিষয়। 

লেখক পরিচিতি

বাইশ গজ ব্যাসার্ধ নিয়ে একটি বৃত্ত অঙ্কন করার চেষ্টা করি...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link