More

Social Media

Light
Dark

এখনও চূড়ান্ত নয় এশিয়া কাপের সূচি!

দীর্ঘদিন ধরে অনিশ্চয়তার মুখে থাকা এশিয়া কাপের আয়োজন নিয়ে জটিলতা কেটেছে আগেই। পাকিস্তান ও শ্রীলঙ্কার যৌথ আয়োজনে মাঠে গড়াতে যাচ্ছে এশিয়ান ক্রিকেটের সর্বোচ্চ এ আসর। তবে আসন্ন এশিয়া কাপের সময়কাল নির্ধারিত হলেও এখন পর্যন্ত চূড়ান্ত হয়নি ভেন্যু আর দিনক্ষণ।

অবশ্য সেই জটিলতাও কেটে যাচ্ছে সপ্তাহ খানেকের মধ্যেই। এবারের আইসিসি সভাতেই চূড়ান্ত হতে পারে এশিয়া কাপের দিনক্ষণ। আগামী ৯ থেকে ১৬ জুলাই পর্যন্ত দক্ষিণ আফ্রিকার ডারবানে হবে আইসিসির সভা। এতে উপস্থিত থাকবেন এশিয়ান ক্রিকেট কাউন্সিলের সভাপতি এবং বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়ার (বিসিসিআই) সেক্রেটারি জয় শাহ।

একই সভায় থাকবেন পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) এবং শ্রীলঙ্কা ক্রিকেটের (এসএলসি) কর্মকর্তারাও। পিসিবির প্রতিনিধি হিসেবে থাকবেন ম্যানেজমেন্ট কমিটির চেয়ারম্যান জাকা আশরাফ। সেই সভার এক ফাঁকেই পিসিবি এবং এসএলসির সাথে বসে সূচি চূড়ান্ত করার কথা রয়েছে জয় শাহর।

ads

অন্যান্য আসরের মতোই এবারের এশিয়া কাপও অনুষ্ঠিত হবে দুই গ্রুপে। দুই গ্রুপের ৬ দল থেকে উভয় গ্রুপের সেরা দুটি দল খেলবে সুপার ফোরে। সেখান থেকে দুটি দল খেলবে ফাইনালে। টুর্নামেন্ট জুড়ে মোট ১৩টি ম্যাচ হবে। যার মধ্যে ৪ টি ম্যাচ অনুষ্ঠিত হবে পাকিস্তানে। আর বাকি ৯ ম্যাচ হবে শ্রীলঙ্কায়।

মূলত,  ভারত-পাকিস্তান ম্যাচ কোন ভেন্যুতে হবে সেটি নিয়েই এখন পর্যন্ত দ্বিধান্বিত আয়োজকরা। আর এ কারণেই এবারের আসরের সূচি প্রকাশ করতে দেরি হচ্ছে। 

প্রসঙ্গত, আগামী ৩১ আগস্ট থেকে ১৭ সেপ্টেম্বর পর্যন্ত চলবে এবারের এশিয়া কাপ। এই টুর্নামেন্টে আয়োজক পাকিস্তান, শ্রীলঙ্কার সঙ্গে খেলবে বাংলাদেশ, ভারত, আফগানিস্তান ও নেপাল।

তবে আসন্ন এশিয়া কাপ আসরের আয়োজন নিয়ে কম জলঘোলা হয়নি। প্রথমে শুধুমাত্র পাকিস্তানই ছিল এ আসরে মূল আয়োজক দেশ। তবে তাতে আপত্তি জানায় ভারত। আর সেই আপত্তির জেরে হাইব্রিড মডেলে এশিয়া কাপ আয়োজনের প্রস্তাব দেয় পিসিবি। তবে তাতেও মন গলেনি ভারতীয় ক্রিকেট বোর্ডের। 

উল্টো, পাকিস্তানের জায়গায় শ্রীলঙ্কাকে একক আয়োজক দেশ হিসেবে এশিয়া কাপ আয়োজনের প্রস্তাব দেয় ভারত। আর এরপরেই চরম বৈরিতায় মুখোমুখি অবস্থানে চলে যায় ভারত ও পাকিস্তান। তবে শেষমেশ, পাকিস্তানের প্রস্তাব মেনে নেয় ভারত। তবে পাকিস্তান মূল আয়োজক দেশ হলেও তাদের মাটিতে অনুষ্ঠিত হবে মাত্র ৪ টি ম্যাচ। 

লেখক পরিচিতি

বাইশ গজ ব্যাসার্ধ নিয়ে একটি বৃত্ত অঙ্কন করার চেষ্টা করি...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link