More

Social Media

Light
Dark

যুক্তরাষ্ট্রে বাংলার রাইডার্স, খেলবেন নাসিররা

বিশ্বজুড়ে ক্রিকেটের প্রচার প্রসার খুব একটা বাড়াতে পারেনি ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল; উল্টো কিছু কিছু ক্ষেত্রে কমেছে ক্রিকেট খেলুড়ে দলের সংখ্যা। তবে ফ্রাঞ্চাইজি টুর্নামেন্ট ঠিক উল্টো; ভারতে প্রথম শুরু হওয়ার পর ধীরে ধীরে এটি ছড়িয়ে পড়েছে অনেক দেশে। তবে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের দলের মালিকেরাই নিয়ন্ত্রণ করছে বেশ কয়েকটি দেশের ফ্রাঞ্চাইজি টুর্নামেন্ট।

এই যেমন চেন্নাই সুপার কিংসের রয়েছে টেক্সাস সুপার কিংস, জোবার্গ সুপার কিংস। এছাড়া মুম্বাই ইন্ডিয়ান্সের অধীনে আছে এমআই কেপ টাউন, এমআই নিউ ইয়র্ক। ভারতীয় প্রতিষ্ঠানের মত পিছিয়ে অতটা বড় পরিসরে না পারলেও আন্তর্জাতিক পর্যায়ে ঠিকই উঠে এসেছে বাংলাদেশের রংপুর রাইডার্স। আমেরিকার টি-টেন লিগে আটলান্টা রাইডার্স নামে একটি ফ্রাঞ্চাইজির মালিকানা রয়েছে তাদের নাম।

আটলান্টা ফায়ার ক্রিকেট ক্লাবের সঙ্গে আগের বছর জুটি গড়েছিল রংপুর রাইডার্স। এবার তাদের সঙ্গে জুটি গড়ে ইউএস মাস্টার্স টি১০ লিগে আটলান্টা রাইডার্স নামে একটি দল গড়েছে বাংলাদেশি ফ্রাঞ্চাইজিটি। আর টুর্নামেন্ট উপলক্ষে আয়োজিত ড্রাফটে বাংলাদেশী খেলোয়াড়দের প্রাধান্য দেয়া হয়েছে।

ads

যুক্তরাষ্ট্রের টি-টেন লিগে আটলান্টা রাইডার্স দলে সুযোগ পেয়েছে অলরাউন্ডার নাসির হোসেন। এর আগেও আটলান্টা ফায়ারের হয়ে কয়েক মৌসুম খেলেছিলেন তিনি, বলতে গেলে দলটির ঘরের ছেলে এই টাইগার তারকা। নাসিরের পাশাপাশি আরেক অলরাউন্ডার ফরহাদ রেজাকেও দলে টেনেছে আটলান্টা রাইডার্স।

এছাড়া পেসার কামরুল ইসলাম রাব্বি, ওপেনার জুনায়েদ সিদ্দিকী এবং স্পিনার ইলিয়াস সানি রয়েছেন আটলান্টা রাইডার্স দলের স্কোয়াডে। সব মিলিয়ে ১৬ সদস্যের দলে মোট পাঁচজন ক্রিকেটারই বাংলাদেশের।

বিদেশিদের মধ্যে বড় নামগুলো হল ওয়েস্ট ইন্ডিজের লেন্ডল সিমন্স, ডোয়াইন স্মিথ এবং নিউজিল্যান্ডের গ্র্যান্ট ইলিয়ট। অস্ট্রেলিয়ার ডেভিড হাসি, জিম্বাবুয়ের হ্যামিলটন মাসাকাদজা, ভারতের রবিন উথাপ্পাও আছেন এই দলে। মারকুটে ব্যাটসম্যান লেন্ডল সিমন্স দলটির বড় শক্তি; ওপেনিংয়ে তাঁর সঙ্গী হতে পারেন মাসাকাদজা।

টপ অর্ডারে দেখা যেতে পারে অভিজ্ঞ রবিন উথাপ্পাকেও। আর ফিনিশিংয়ের দায়িত্ব উঠতে পারে গ্র্যান্ট ইলিয়টের কাঁধে। ২০১৫ বিশ্বকাপের সেমিফাইনালে এই কিউই তারকার অবিশ্বাস্য ইনিংসের কথা নিশ্চয়ই ভোলেনি কোন ক্রিকেটপ্রেমী।

সর্বশেষ বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) ফরচুন বরিশালের হয়ে খেলা চতুরঙ্গ ডি সিলভাও মাঠে নামবেন রাইডার্স জার্সিতে। মিডল অর্ডারে ব্যাটিংয়ের পাশাপাশি স্পিনারের ভূমিকা পালন করতে হবে এই লঙ্কানকে। ভারত এবং পাকিস্তানের দুই বর্ষীয়ান পেসার শ্রীশান্ত এবং মোহাম্মদ ইরফানও ডাক পেয়েছেন। বাংলাদেশের কামরুল রাব্বির সাথে জুটি গড়ে দলের পেস এটাক সামলাবেন এই দুইজন।

সব মিলিয়ে আটলান্টা রাইডার্সের ১৬ সদস্যের দলটি হলেন – নাসির হোসেন, ফরহাদ রেজা, কামরুল ইসলাম রাব্বি, জুনায়েদ সিদ্দিকী, ইলিয়াস সানি, লেন্ডল সিমন্স, রবিন উথাপ্পা, ডোয়াইন স্মিথ, ডেভিড হাসি, হাম্মাদ আজম, গ্র্যান্ট ইলিয়ট, চতুরঙ্গ ডি সিলভা, মোহাম্মদ ইরফান, শ্রীশান্ত, হ্যামিল্ট আধিপন মাসাকাদজা ও আমিলা আপানসু।

সবকিছু ঠিক থাকলে আগামী মাসে শুরু হবে ক্রিকেটের সংক্ষিপ্ততম সংস্করণের এই টুর্নামেন্ট। আটলান্টা রাইডার্স ছাড়াও শিরোপার জন্য লড়বে আরো পাঁচ দল। তবে বাংলাদেশি মালিকানা আর খেলোয়াড়দের আধিক্য থাকায় নিশ্চিতভাবেই দেশের ক্রিকেটপ্রেমীদের সমর্থন থাকবে আটলান্টার প্রতি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link