More

Social Media

Light
Dark

তামিম এখনও তবে অধিনায়ক

বাংলাদেশ ক্রিকেট পাড়া ছাপিয়ে পুরো দেশেই এখন ‘হট টপিক’ তামিম ইকবালের হঠাৎ নেওয়া অবসর। হুট করেই চট্টগ্রামে ডাকা সংবাদ সম্মেলনে নিজের সিদ্ধান্ত জানিয়েছেন সদ্য সাবেক অধিনায়ক। দিনভর এর পেছনের কারণ খুঁজেছে দেশের সংবাদ মাধ্যম। মেলেনি কোন সদুত্তর। তাইতো অপেক্ষা ছিল বোর্ড সভাপতি নাজমুল হোসেন পাপনের বক্তব্য।

অবশেষে প্রায় ১২ ঘন্টা বাদে এই বিষয়ে কথা বললেন বাংলাদেশ ক্রিকেট বোর্ড সভাপতি নাজমুল হোসেন পাপন। তবে তিনিও দিতে পারেননি কোন মনঃপূত উত্তর। বোর্ড সভাপতি বরং বলেছেন যে তিনি বেশ অবাকই হয়েছেন তামিমের এই সিদ্ধান্তে।

এমনকি তামিমের এই অবসরের সিদ্ধান্ত বিসিবি থেকে মেনে নেওয়া হয়নি। নাজমুল হোসেন পাপন, বহুবার চেষ্টা করেও তিনি যোগাযোগ করতে পারেননি তামিমের সাথে। এমনকি তামিমের বড় ভাই নাফিস ইকবালকে মাধ্যম হিসেবে বেছে নিয়ে যোগাযোগ করবার চেষ্টাতেও ব্যর্থ হয়েছেন বোর্ড প্রধান। বিকেল ৫:২০ মিনিটে মুঠোফোনে ক্ষুদে বার্তা পাঠালেও তামিমের থেকে আসেনি কোন উত্তর।

ads

তামিম ইস্যুতে ঢাকার একটি পাঁচ তারকা হোটেলে প্রায় দুই ঘন্টার বৈঠক শেষে, রাত ১২:০০ টায় সাংবাদিকদের মুখোমুখি হন বোর্ড কর্তারা। তবে সেই বৈঠকেও আসেনি তেমন কোন ফলাফল। অন্ততপক্ষে বোর্ড এই মুহূর্তে তামিমের এই অবসরকে মেনে নেয়নি সেটাই বারংবার বলেছেন নাজমুল হোসেন পাপন।

অন্যদিকে, সবার মনেই উদিত হয়েছিল প্রশ্ন, তামিমের অবর্তমানে নিদেনপক্ষে এই সিরিজে দলকে নেতৃত্ব দেবেন কে? সেই প্রশ্নের সোজাসাপ্টা উত্তর দিয়েছেন নাজমুল হোসেন পাপন। তিনি বলেছেন, ‘নিয়ম অনুসারে ভাইস ক্যাপ্টেন দল চালাবে।’

অথচ বাংলাদেশের এই দলে স্বীকৃত কোন সহ-অধিনায়ক নেই। আফগানিস্তানের বিপক্ষে প্রথম ওয়ানডের আগে হওয়া সংবাদ সম্মেলনে এই বিষয়ে প্রশ্নও করা হয়েছিল তামিম ইকবালকে। তিনি সেই প্রশ্নের উত্তরে বলেছিলেন যে, দলের অধিনায়ক ও সহ-অধিনায়ক নির্বাচনের দায়িত্বটা থাকে বোর্ডের। সুতরাং দিনকতক আগেও দলের সহ-অধিনায়ক নিয়ে কোন তথ্য ছিল না অধিনায়কের কাছে।

সেখানে লিটন কুমার দাসকে সহ-অধিনায়ক মেনে নিয়ে আপাতত চলমান সিরিজ শেষ করতে চাইছে ক্রিকেট বোর্ড। তবে এখনই নতুন কোন অধিনায়ক নিয়োগের পথে হাটতে চাইছে না বিসিবি। বরং তারা অপেক্ষায় আছে তামিমের অবসর ভেঙে ফিরে আসার। তাছাড়া বিশ্বকাপের অল্প সময় বাকি হাতে। এমন পরিস্থিতিতে দলকে একটা নতুন অধিনায়কে হাতে ছেড়ে দেওয়াও বেশ ঝুঁকির।

এমন পরিস্থিতিতে বিসিবি যেন কুল-কিনারাহীন। কোন প্রকার সদুত্তর দিতে পারেননি বোর্ড সভাপতি। দুই ঘন্টার ফলাফল নেহায়েৎ শূন্য। তবে পাপন বলেন, ‘আমাদের কাছে তামিম এখনও দলের অধিনায়ক।’ কেননা বোর্ডকে লিখিত কোন ডকুমেন্ট পাঠাননি তামিম ইকবাল খান।

সুতরাং জলঘোলা হয়েই রইলো। আগামী দিনগুলোতে হয়ত ক্রমশ এই ঘোলা জল পরিষ্কার হতে থাকবে। অন্যদিকে আফগানদের বিপক্ষে চলমান সিরিজের জন্যে তামিমের স্থালাভিষিক্ত হয়েছেন রনি তালুকদার। সেই সংযোজনও বেশ প্রশ্নবিদ্ধ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link