More

Social Media

Light
Dark

হাতুরুসিংহের প্রভাব ছিল তামিমের সিদ্ধান্তে

ব্যাটে রান নেই, ব্যাটিংয়ের ধরণ নিয়েও রয়েছে বিতর্ক; মরার উপর খাড়ার ঘা হিসেবে যুক্ত হয়েছে ইনজুরি। সব মিলিয়ে তামিম ইকবাল হয়ে পড়েছিলেন কোনঠাসা। সামনে পথ খোলা ছিল কেবল দুইটি – হয় জেদ দেখিয়ে ফর্মে ফেরা নয়তো সরে দাঁড়ানো।

জেদ দেখিয়ে দলে হয়তো থাকা যায়, তাতে কিন্তু দলের উপর চাপ বাড়ে। বিশ্বকাপের আগে দলকে এমন চাপে ফেলতে চাননি তামিম ইকবাল। দলের স্বার্থে ফুলস্টপ বসিয়ে দিয়েছেন সুদীর্ঘ ক্যারিয়ারে।ব্যক্তির আগে দল – প্রচলিত এই সত্যকে পুনরায় প্রমাণ করে গিয়েছেন সাহসী তামিম। নিজের শেষ বিশ্বকাপ খেলার স্বপ্ন হাতের কাছে পেয়েও ছেড়ে দিতে কতটা সাহস লাগে সেটা বোধহয় তামিমের জায়গায় না দাঁড়ালে বোঝা যাবে না।

না কোন বিদায় অনুষ্ঠান, না কোন ফেয়ারওয়েল ম্যাচ – কোনকিছু ছাড়াই তামিম ইকবাল মুহুর্তের মাঝে হয়ে গিয়েছেন ‘সাবেক’। চট্টগ্রামের ছেলে যখন চট্টগ্রামেই অবসরের বার্তা দিলেন, চোখের জল তখন আর লুকিয়ে রাখা যায়নি।

ads

ক্যামেরাতে দেখা গিয়েছে এসবই, তবে ক্রিকেট পাগল জাতি জানতে চায় আড়ালের ঘটনাও। আর পর্দার আড়ালে থাকা সবচেয়ে বড় নাম হেডকোচ চন্ডিকা হাথুরুসিংহে। এই শ্রীলঙ্কানের চাপেই অবসর নিতে হয়েছে তামিমকে – এটাই এখন সবচেয়ে শক্তিশালী গুঞ্জন। সেই থেকে যুক্ত হয়েছে কয়েকজন শীর্ষস্থানীয় বোর্ড কর্মকর্তাও, যারা সমর্থন দিয়েছেন হাতুরুকে।

আমি শতভাগ ফিট নই, কিন্তু আগামীকালের ম্যাচ খেলবো। এমনটাই প্রথমওয়ানডের আগে বলেছিলেন তামিম ইকবাল। এছাড়া ম্যাচ খেলার পর নিজের ফিটনেস সম্পর্কে জানতে পারবেন বলে মন্তব্য করেছেন এই বাম-হাতি ৷ আর তাতেই ক্ষেপেছেন কোচ চন্ডিকা হাথুরুসিংহে। বোর্ড সভাপতি নাজমুল হাসান পাপনকে ফোনকলে নিজের অসন্তুষ্টিও জানিয়েছেন তিনি।

শতভাগ ফিট না হলে কেন খেলবে, এটা পাড়া মহল্লার ম্যাচ নাকি এমন সব কথা শোনা গিয়েছিল হেড কোচের গলায়। জানা গিয়েছে ম্যাচের আগের দিন নাকি না খেলার জন্য তামিমকে পরামর্শ দেয়া হয়েছিল। কিন্তু খেলেছিলেন তিনি, তবে পারফরম্যান্স ছিল না বলার মত।

এরপরই সংবাদ সম্মেলন ডাকেন সদ্য সাবেক হওয়া অধিনায়ক তামিম ইকবাল। জানিয়ে দেন ইতি টানার বার্তা। স্বাভাবিকভাবেই দুইয়ে দুইয়ে চার মিলিয়ে কোচের দিকেই আঙুল তুলেছেন অনেকে।

ওয়ানডে সুপার লিগে বাংলাদেশের অবস্থান ওপরের দিকেই৷ বিশ্বকাপ ঘিরে তাই বড় স্বপ্ন দেখতে শুরু করেছিল বাংলাদেশ। বিশ্ব মঞ্চে একাদশ কেমন হবে কিংবা পরিকল্পনা সবই প্রায় ঠিক হয়ে গিয়েছিল। তবে হঠাৎ করেই ঝড় বয়ে গিয়েছে বাংলাদেশ ক্রিকেটের উপর দিয়ে।

আর সেই ঝড়ের সম্ভাব্য স্রষ্টা চান্দিকা হাথুরুসিংহে। কড়া হেডমাস্টার হিসেবে খ্যাতি আছে তাঁর, ফিটনেসের সাথে মোটেও আপোস করেন না তিনি। তামিম ইকবালকেও হয়তো নিজের কঠিন দিকটা দেখিয়েছেন তিনি। ড্যাশিং ওপেনারকে চাপে ফেলেছেন ফিটনেস আর ফর্ম ইস্যুতে। সেটারই বিস্ফোরণ ঘটেছে এবার।

কারণ যাই হোক, তামিম ইকবাল অবসর নিয়েছেন এটিই এখন টক অব দ্য কান্ট্রি। বর্তমান বাংলাদেশ ওয়ানডে দল তাই নেতৃত্ব শূন্য। ভাবতে হবে নতুন অধিনায়ক আর তামিমের বিকল্প ওপেনার কে হবেন সেটা নিয়েও। সেই সাথে দলকে গুছিয়ে আবার একত্রিত করার গুরু দায়িত্ব পড়েছে টিম ম্যানেজম্যান্টের হাতে।

বিশ্বকাপের আগে এমন পরিবর্তন কোন দলের জন্যই ভাল খবর নয়। অবশ্য তামিমের সাম্প্রতিক ফর্ম বিবেচনায় এমন সিদ্ধান্তকে একেবারে অযৌক্তিক বলেও উড়িয়ে দেয়া যায় না। তবে সিদ্ধান্তের যৌক্তিকতা পুরোপুরি প্রমাণ হবে আরো কিছু সময় পর, ততদিন অপেক্ষায় থাকতে হবে ক্রিকেটপ্রেমীদের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link