More

Social Media

Light
Dark

বিশ্বকাপ সূচি নিয়ে অদ্ভুত তামাশা আইসিসির!

১০ দল, ১০ ভেন্যু, ৪৬ দিন, ৪৮ ম্যাচ। অবশেষে প্রকাশিত হলো ২০২৩ সালের বিশ্বকাপের সূচি। ২০১৯ বিশ্বকাপের মতো এবারও প্রতিটি দল গ্রুপপর্বে খেলবে একে অপরের সঙ্গে। অর্থাৎ রাউন্ড রবিন লিগের মাধ্যমে পয়েন্ট টেবিলের শীর্ষ চার দল সুযোগ পাবে সেমিফাইনালে।

যার শুরুটা হবে বর্তমান চ্যাম্পিয়ন ইংল্যান্ড ও রানার্স আপ নিউজিল্যান্ড মধ্যকার ম্যাচ দিয়ে। আহমেদাবাদের মাটিতে ম্যাচটি মাঠে গড়াবে ৫ অক্টোবরে। একই ভেন্যুতে ফাইনাল হবে ১৯ নভেম্বরে। আর দুই সেমিফাইনাল ম্যাচের জন্য মুম্বাই ও কলকাতাকে ভেন্যু হিসেবে নির্বাচন করা হয়েছে।

তবে আনুষ্ঠানিক সূচি ঘোষিত হলেও এই দুই সেমিফাইনাল ম্যাচের ভেন্যু নিয়ে রয়েছে অনেক ‘যদি ও কিন্তু’। আইসিসি জানাচ্ছে, পাকিস্তান সেমিফাইনালে উঠলে প্রতিপক্ষ যে দলই হোক, তাঁরা খেলবে কলকাতায়। আর ভারত যদি সেমিফাইনালে ওঠে, তাহলে তাদের ম্যাচ হবে মুম্বাইয়ে। মজার ব্যাপার হলো, ভারত যদি সেমিফাইনালে পাকিস্তানের মুখোমুখি হয়, তাহলে আবার সে ম্যাচটি হবে কলকাতায়।

ads

বৈশ্বিক এমন আসরে আইসিসির তামাশার অবশ্য এখানেই শেষ নয় বিশ্বকাপের আটটি দল চূড়ান্ত হয়েছে বিশ্বকাপ সুপার লিগের পয়েন্ট তালিকার ভিত্তিতে। বাকি দুটি দল পেড়িয়ে আসবে বাছাই পর্ব থেকে। যে টুর্নামেন্টটি এখন জিম্বাবুয়েতে হচ্ছে। আইসিসি জানিয়েছে, ওয়েস্ট ইন্ডিজ বাছাই পর্ব পেড়িয়ে এলে তাঁরা ‘বাছাই পর্ব ১’ দল হিসেবে সূচিতে বিবেচিত হবে। আর শ্রীলঙ্কা বাছাই পর্ব পেড়োলে তারা হবে ‘বাছাই পর্ব ২’।

অর্থাৎ ওয়েস্ট ইন্ডিজ মূল পর্বে কোয়ালিফাই করলে তাদের বিশ্বকাপ অভিযান শুরু হবে পাকিস্তানের বিপক্ষে ম্যাচ দিয়ে। আর শ্রীলঙ্কার ক্ষেত্রে বিশ্বকাপের প্রথম প্রতিপক্ষ হবে দক্ষিণ আফ্রিকায়।

আইসিসি এমন বিবৃতি দিলেও বাস্তবতা বলছে, চলতি বাছাই পর্বের বাঁধা পেড়িয়ে ওয়েস্ট ইন্ডিজের জন্য বিশ্বকাপের মূল পর্বে খেলার এখন প্রায় অসম্ভবই বটে। সে ক্ষেত্রে ওয়েস্ট ইন্ডিজের জায়গায় এখন বিশ্বকাপ দৌড়ে এগিয়ে আছে জিম্বাবুয়ে।

নিজেদের মাটিতে চলমান বাছাই পর্বে এখন পর্যন্ত অপরাজিত রয়েছে জিম্বাবুয়ে। অপর দিকে দুই জয় দিয়ে শুরু করলেও জিম্বাবুয়ে আর নেদারল্যান্ডসের কাছে শেষ ২ ম্যাচে হেরে ভারতের মাটিতে আসন্ন বিশ্বকাপে খেলার স্বপ্ন অনেকটাই ফিকে হয়ে গিয়েছে ক্যারিবিয়ানদের জন্য। অবশ্য লঙ্কানরা বিশ্বকাপ খেলার যাত্রায় শক্তপোক্ত অবস্থানেই আছে। জিম্বাবুয়ের মতো তাঁরাও এখন পর্যন্ত বাছাই পর্বে অপরাজেয়।

লেখক পরিচিতি

বাইশ গজ ব্যাসার্ধ নিয়ে একটি বৃত্ত অঙ্কন করার চেষ্টা করি...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link