More

Social Media

Light
Dark

বিশ্বকাপ সূচি ঘোষণা, ৬ ভেন্যুতে বাংলাদেশের ৯ খেলা

অনেক জল্পনা-কল্পনার পর বিশ্বকাপ শুরুর ঠিক একশো দিন আগে ঘোষণা করা হল ওয়ানডে বিশ্বকাপের সূচি। আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে ইংল্যান্ড ও নিউজিল্যান্ডের মধ্যকার ম্যাচ দিয়ে আগামী পাঁচ অক্টোবর শুরু হবে বিশ্বকাপ। এই দুই দলই গেল আসরের ফাইনাল খেলেছিল। লর্ডসে সেদিন জিতেছিল ইংল্যান্ড।

১৯ নভেম্বর এই আহমেদাবাদেই অনুষ্ঠিত হবে ফাইনাল। ১৫ ও ১৬ নভেম্বর অনুষ্ঠিত হবে আসরের দু’টি সেমিফাইনাল। ভেন্যু যথাক্রমে মুম্বাইয়ের ওয়াঙখেড়ে স্টেডিয়াম ও কলকাতার ইডেন গার্ডেন্স। বেশ ঘটা করে দেওয়া এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই খবর নিশ্চিত করে ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি।

মোট ১০ টি ভেন্যুতে অনুষ্ঠিত হবে সবগুলো ম্যাচ। আহমেদাবাদ, কলকাতা ও মুম্বাই ছাড়া বাকি ভেন্যু গুলো হল হায়দ্রাবাদ, ধর্মশালা, দিল্লী, চেন্নাই, লখনৌ, পুনে ও ব্যাঙ্গালুরু।

ads

বাংলাদেশ দল তাঁদের প্রথম ম্যাচ খেলবে সাত অক্টোবর। ধর্মশালায় অনুষ্ঠিতব্য এই ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষ আফগানিস্তান।

দ্বিতীয় ম্যাচ ১০ অক্টোবর, চ্যাম্পিয়ন দল ইংল্যান্ডের বিপক্ষে। এই ম্যাচের ভেন্যুুও ধর্মশালা। আসরে বাংলাদেশের এর পরের প্রতিপক্ষ নিউজিল্যান্ড। ১৪ অক্টোবর ব্ল্যাক ক্যাপদের বিপক্ষে ম্যাচটি অনুষ্ঠিত হবে চেন্নাইয়ে।

১৯ অক্টোবর পুনেতে বাংলাদেশ খেলবে স্বাগতিক দল ভারতের বিপক্ষে। ২৪ অক্টোর দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বাংলাদেশের ম্যাচটি অনুষ্ঠিত হবে মুম্বাইয়ে।

৩১ অক্টোবর বাংলাদেশ ও পাকিস্তান মুখোমুখি হবে কলকাতার ইডেন গার্ডেন্সে। এর আগে ২৮ অক্টোবর একই ভেন্যুতে বাছাই পর্ব থেকে আসা প্রথম দলের মোকাবেলা করবেন সাকিব-মুশফিকরা।

বাছাই পর্ব থেকে আসা দ্বিতীয় দলের বিপক্ষে বাংলাদেশ খেলবে ছয় নভেম্বর, দিল্লীর অরুন জেটলি স্টেডিয়ামে। গ্রুপ পর্বে বাংলাদেশের শেষ প্রতিপক্ষ অস্ট্রেলিয়া। ১২ নভেম্বর ম্যাচটি অনুষ্ঠিত হবে পুনেতে। এই ম্যাচ দিয়েই ইতি নামবে গ্রুপ পর্বের।

নজর থাকবে ভারত-পাকিস্তান ম্যাচের দিকে। আইসিসি ইভেন্ট ছাড়া তো এই দুই দলের দেখাই হয় না। আর সাম্প্রতিক সময়ে দুই বোর্ডের মধ্যকার বৈরি সম্পর্ক আরও যেন ম্যাচটির উত্তেজনার পালে হাওয়া দিচ্ছে। ম্যাচটি হবে ১৫ অক্টোবর, আহমেদাবাদেই। সব মিলিয়ে বিশ্বকাপের বেশ অনেকগুলো গুরুত্বপূর্ণ ম্যাচই হবে আহমেদাবাদে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link