More

Social Media

Light
Dark

রোহিতকে আগে বিরাট হতে হবে

২০২১ সালে অনেক ঘটনা আর আলোচনার জন্ম দিয়ে অধিনায়কত্ব ছাড়তে হয়েছিলো বিরাট কোহলিকে। বিরাটের অধিনায়কত্ব ছাড়ার কিংবা হারানোর সেসব ঘটনা নিয়ে ভারতীয় ক্রিকেটে চর্চা হয়েছে অনেক।

এবারের বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে হারের পর টেস্ট দলে অধিনায়ক রোহিত শর্মার ভূমিকা নিয়েই প্রশ্ন উঠেছে। ভারতের অনেক সংবাদমাধ্যমই খবর ছেপেছে যে টেস্ট দলের অধিনায়ক হিসেবে ফিরে আসার প্রস্তাব দেয়া হবে বিরাটকে।

কিন্তু বিশ্বকাপের আগে আগে কোনো ফরম্যাটেই এমন বড় রদবদলের দিকে যেতে চাইছে না ভারত। তাই আগামী মাসের ওয়েস্ট ইন্ডিজ সফরের দলে ভারতকে নেতৃত্ব দেবেন সেই রোহিত শর্মাই।

ads

গত এক দশকে ভারতের একাদশের নিয়মিত সদস্য চেতেশ্বর পূজারা বাদ পড়েছেন টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল সহ গত বেশ কিছুদিন ধরে বাজে পারফরম্যান্সের কারণে।

যদিও ভারতের পুরো টপ অর্ডারই ব্যর্থ হয়েছে টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে। তবে খড়গটা নেমে এসেছে শুধুমাত্র পূজারার ওপরই। তবে অধিনায়ক রোহিতও যে খুব বেকায়দায় আছেন সেটি অনুমেয়।

দারুণ কিছু করে দেখাতে না পারলে বিশ্বকাপের পরপরই অধিনায়কত্ব যাবে রোহিতের। ভারতের ইতিহাসের অন্যতম সেরা টেস্ট অধিনায়ক হয়েও অধিনায়কত্ব হারিয়েছিলেন কোহলি। তাই কোহলিকে অধিনায়কত্বে ফিরিয়ে আনার দাবীটাও বেশ জোরালো।

পাকিস্তানের সাবেক উইকেটরক্ষক ব্যাটার কামরান আকমল মনে করেন কোহলির কাছ থেকে বেশ কিছু জিনিস শেখার আছে রোহিতের। কোহলির মত আরো প্রাণবন্ত অধিনায়ক হবার পরামর্শই রোহিতকে দিলেন কামরান। অধিনায়ক থাকা কালে মাঠে সবসময় প্রবল প্রাণশক্তি নিয়ে হাজির হতেন কোহলি। এমনকি দর্শকদের মাঝেও ছড়িয়ে দিতেন সেই প্রাণশক্তি।

নিজের ইউটিউব চ্যানেলে এক সাক্ষাৎকারে আকমল বলেন, ‘ভারতের দলটা ভারসাম্যপূর্ণ দল। ভারতের দরকার একটা ভালো সূচনা। আমি চাই রোহিত অধিনায়কত্বে আরো ভালো করুক। মাঠে বিরাট কোহলির মত নিজের উপস্থিতির জানান দিক। তাঁর সামনে আরো একটি সুযোগ।’

কোহলির অধিনায়কত্ব হারানোর পর বিরাট এক ঝড়ই বয়ে গেছিলো ভারতীয় ক্রিকেটে। সেই ঝড় সামলানোর কাজটা মোটামুটি ভালোভাবেই সামলেছিলেন রোহিত। আকমল তাই সেই কারণে কৃতিত্ব দিতে চান রোহিতকে, ‘কোহলির ঘটনার পর থেকে রোহিত বেশ ভালোভাবেই নিজের কাজটা করতে পেরেছে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link