More

Social Media

Light
Dark

কোচ দ্রাবিড়ের সত্যিকারের চ্যালেঞ্জ

টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে অস্ট্রেলিয়ার কাছে নাস্তানাবুদ হবার পর বেশ বিপাকেই আছে ভারতীয় ক্রিকেট। সবচেয়ে বেশি বিপাকে আছেন অধিনায়ক রোহিত শর্মা আর কোচ রাহুল দ্রাবিড়। ভারতের দায়িত্ব নেবার পর থেকে আইসিসির দুই টুর্নামেন্টের অভিজ্ঞতা মোটেও ভালো নয় রাহুল দ্রাবিড়ের।

টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে ইংল্যান্ডের কাছে দশ উইকেটে হারের লজ্জার পর এবার ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে অস্ট্রেলিয়ার কাছে ২০৯ রানের বিশাল ব্যবধানে হেরেছে টিম ইন্ডিয়া।

গত দশ বছর ধরে কোনো আইসিসি টুর্নামেন্টের শিরোপা আসেনি ভারতের ঘরে। সর্বশেষ ২০১৩ সালে ইংল্যান্ডের মাটিতে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির শিরোপা জিতেছিল মাহেন্দ্র সিং ধোনির ভারত। তবে এবার টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে হারের পর রীতিমতো সমালোচনায় বিদ্ধ হচ্ছেন ভারতের টিম ম্যানেজমেন্ট ও ভারতীয় ক্রিকেট বোর্ড।

ads

এই হারের পর ভারতীয় গণমাধ্যমে গুঞ্জন ছিল চাকরি হারাতে পারেন রাহুল দ্রাবিড়। তবে এবছরই ঘরের মাঠে বিশ্বকাপের আর বাকি নেই খুব বেশি সময়। এই স্বল্প সময়ে কোনো নতুন কোচকে দলে আনার ঝুঁকি নিতে চায় না ভারত। তাই বিশ্বকাপ অবদি রাহুলের থেকে যাবার সম্ভাবনাই বেশি।

তবে আসছে ওয়ানডে বিশ্বকাপেও যদি দ্রাবিড় ভারতকে শিরোপা এনে দিতে ব্যর্থ হন তাহলে হয়তো ভারতের কোচের পদটা নিশ্চিতভাবেই হারাবেন দ্রাবিড়। তবে সাবেক দক্ষিণ আফ্রিকান অধিনায়ক গ্রায়েম স্মিথ মনে করেন, ভারত দলকে নতুন ভাবে গোছাতে কিছুটা সময় দেয়া উচিত দ্রাবিড়কে। কিংবদন্তি তুল্য খেলোয়াড়রা কোচ হলে তাদের জন্য বাড়তি যে চাপ কাজ করে সেটিও জানান স্মিথ।

ভারতের একটি গণমাধ্যমকে দেয়া সাক্ষাৎকারে স্মিথ বলেন, ‘যখন আপনি ভারতীয় ক্রিকেট দলের নেতৃত্বের জায়গার সাথে যুক্ত হবেন তখন আপনাকে প্রত্যাশার চাপটা নিতেই হবে। ভারতে অনেক প্রতিভাসম্পন্ন খেলোয়াড় আছে। ভারত দুই বা তিনটি দলও একসাথে বানাতে পারে। ভারতীয় ক্রিকেটে জন্য সবচেয়ে বড় চ্যালেঞ্জ হলো এই দলগুলোর মধ্যে সামঞ্জস্য করা, বিদেশ সফর গুলো সামঞ্জস্য করা এবং এই জিনিস গুলো রাহুল দ্রাবিড় ও তাঁর নির্বাচকদের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত হতে চলেছে।’

রাহুলকে এখনই না সরিয়ে আরো সময় দেবার পক্ষে স্মিথ, ‘সে একজন দারুণ মানুষ এবং অসাধারণ পারফর্মার। সে কোচ হিসেবে তাঁর যাত্রায় এটি প্রমাণ করে এসেছে। তাই তাকে যথার্থ সময়টা আপনাকে দিতেই হবে যেন সে ভারত দলটাকে নতুন ভাবে সাজাতে পারে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link