More

Social Media

Light
Dark

এক সব্যসাচীর বিশ্ব শাসন

ইনিংসের তখন ৬৯ তম ওভার। বোলিং প্রান্তে ইংল্যান্ডের অধিনায়ক বেন স্টোকস। ব্যাটিং প্রান্তে সেঞ্চুরির দোরগড়ায় উসমান খাজা। ৯৮ রানে ক্রিজে থাকা খাজার সেঞ্চুরি তুলে নিতে তেমন একটা বিলম্ব হলো না। স্টোকসের করা ঐ ওভারেরই চতুর্থ বলে লেট কাটে মাধ্যমে বাউন্ডারি পেয়ে যান বাঁহাতি এ ব্যাটার।

ইংল্যান্ডের বিপক্ষে এ সেঞ্চুরির আগে এ বছরে আরো ২ টা সেঞ্চুরি করেছেন উসমান খাজা। কিন্তু অ্যাশেজ সিরিজে এজবাস্টন টেস্টে তিন অঙ্কের ছোঁয়া পেয়েই বুনো উল্লাসে মাতলেন খাজা। কারণটা, এই সেঞ্চুরি দিয়েই ইংল্যান্ডের মাটিতে  প্রথম সেঞ্চুরি পেলেন তিনি। তাই খাজার এমন উল্লসিত মুহূর্তই বলে দিচ্ছিল বলে দিচ্ছিল এই সেঞ্চুরি আর পাঁচটা সেঞ্চুরির মতো নয়।

শুধু তাই নয়, ইংল্যান্ডের মাটিতে এই এক সেঞ্চুরিতেই উসমান খাজা গড়েছেন দুটি রেকর্ড। ক্রিকেট ইতিহাসের অষ্টম ব্যাটার হিসেবে একই বছরে অস্ট্রেলিয়া, ভারত ও ইংল্যান্ডের মাটিতে গড়েছেন সেঞ্চুরির কীর্তি। অজি এ ব্যাটার ২০২৩ এর শুরুটা করেছিলেন দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিডনিতে ১৯৫ রানের ইনিংস খেলে।

ads

এরপর ভারতের মাটিতে বোর্ডার-গাভাস্কার ট্রফিতে নরেন্দ্র মোদি স্টেডিয়ামে খেলেছিলেন ১৮০ রানের ইনিংস। সেই ধারাবাহিকতায় এবার ইংল্যান্ডের মাটিতেও তুলে নিলেন ব্যক্তিগত সেঞ্চুরি। উসমান খাজার আগে সর্বশেষ এই কীর্তি গড়েছিলেন ভারতের বিরাট কোহলি। ২০১৮ সালে ভারতীয় এ ব্যাটার অস্ট্রেলিয়া, ইংল্যান্ড ও ভারত— তিন দেশেই সেঞ্চুরির কীর্তি গড়েছিলেন।

একই বছরে ইংল্যান্ড, অস্ট্রেলিয়া ও ভারতে সেঞ্চুরির পাওয়ার প্রথম কীর্তি গড়েছিলেন অস্ট্রেলিয়ার অ্যাডাম গিলক্রিস্ট। এরপর গিলক্রিস্টের সেই কীর্তিতে নাম লিখিয়েছেন স্টিভ ওয়াহ, অ্যালিস্টার কুক, পল কলিংউড, এ বি ডি ভিলিয়ার্স, মাইকেল ক্লার্ক, বিরাট কোহলি ও উসমান খাজা।

উসমান খাজার ক্যারিয়ারের পুনর্জন্ম এই অ্যাশেজের মঞ্চেই। প্রায় আড়াই বছর পর দলে ফিরে গত বছরের অ্যাশেজে সিডনিতে দুই ইনিংসেই সেঞ্চুরি করেছিলেন তিনি। তবে ইংল্যান্ডের মাটিতে তাঁর অতীত আবার দু:স্মৃতিতে পূর্ণ।

এবারের অ্যাশেজের আগে ইংল্যান্ডের মাটিতে খাজার গড় ছিল মাত্র ১৭.৭৮। তার উপর বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের দুই ইনিংসেই ব্যাট হাতে ব্যর্থ ছিলেন খাজা। তাই ইংল্যান্ডের মাটিতে অ্যাশেজে খাজা কেমন করবেন, তা নিয়ে প্রশ্ন উঠেছিল তীব্রভাবে।

কিন্তু সেই উসমান খাজাই সব সমালোচনার উত্তর খুঁজে দিলেন এজবাস্টনের এ টেস্টে সেঞ্চুরি করে। আর এই সেঞ্চুরি দিয়ে আরেকটি পরিসংখ্যানে এখন শীর্ষে উঠে গিয়েছেন তিনি। ২০২২ সাল থেকে এখন পর্যন্ত ৭ টি শতক হাঁকিয়েছেন উসমান খাজা। যা এই সময়কালে তাঁর বেশি টেস্ট শতক হাঁকাতে পারেননি আর কোনো ব্যাটার।

অবশ্য সর্বোচ্চ সেঞ্চুরির এই সিংহাসনে উসমান খাজা একাই রাজা নয়। তাঁর মতো ৭ টি সেঞ্চুরি করেছেন ইংল্যান্ডের জোর রুটও। আর ৬ টি সেঞ্চুরি নিয়ে এই তালিকার পরের নামটা আরেক ইংলিশ ব্যাটারের। তিনি জনি বেয়ারস্টো।

তবে একটি জায়গায় উসমান খাজা একাই এ পর্যন্ত আধিপত্য বিস্তার করছেন। এ বছরে সর্বোচ্চ ৬৬৭ রান এসেছে তাঁর ব্যাট থেকে। ৫৫৬ রান নিয়ে এ তালিকায় দুইয়ে আছেন নিউজিল্যান্ডের কেন উইলিয়ামসন।

লেখক পরিচিতি

বাইশ গজ ব্যাসার্ধ নিয়ে একটি বৃত্ত অঙ্কন করার চেষ্টা করি...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link