More

Social Media

Light
Dark

পাক-ভারত ম্যাচ ছাড়া কিসের টেস্ট চ্যাম্পিয়নশিপ!

এক দশক হতে চললো বন্ধ ভারত-পাকিস্তানের দ্বিপাক্ষিক সিরিজ। টেস্ট ক্রিকেটের কথা ধরলে সময়টা দুই যুগেরও বেশি। শুধুমাত্র বৈশ্বিক আসর ব্যতিত তাই ভারত-পাকিস্তানের লড়াই দেখার আর সুযোগ নেই ভক্তদের। এই প্রজন্মের বেশিরভাগ মানুষতো সাদা পোশাকে এই দুই চিরপ্রতিদ্বন্দ্বীকে মুখোমুখি হতে দেখার সেই সুযোগটাই পাননি।

আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের দুটি আসর জমাতো ইতোমধ্যেই সম্পন্ন হয়েছে। শুক্রবার থেকে শুরু হতে যাওয়া অ্যাশেজ সিরিজের মধ্য দিয়ে শুরু হতে যাচ্ছে তৃতীয় আসর। তৃতীয় আসরের সূচী ঘোষণা করলেও প্রথম দুই আসরের মত এবারের আসরেও ভারত-পাকিস্তানের মধ্যকার কোনো সিরিজ রাখা হয়নি ।

ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপ আইসিসি ইভেন্ট হলেও সেখানে ভারত-পাকিস্তানের কোনো ম্যাচ না রাখায় তাই হতাশ সাবেক ভারতীয় ক্রিকেটার ও ধারাভাষ্যকার আকাশ চোপড়া। টেস্ট চ্যাম্পিয়নশিপের সিরিজ গুলো মূলত দ্বিপাক্ষিক সিরিজের মাধ্যমেই অনুষ্ঠিত হয়। তাই ভারত-পাকিস্তানের সিরিজ সূচীতে রাখলে ভারত বা পাকিস্তানকে খেলতে যেতে হবে প্রতিপক্ষের মাটিতে।

ads

ভু-রাজনৈতিক ও নিরাপত্তা ইস্যুতে যেটা আপত অসম্ভবই অনেকটা। তবে আকাশ চোপড়া করেন টেস্ট চ্যাম্পিয়নশিপ আইসিসি ইভেন্ট হওয়ায় আইসিসির তত্ত্বাবধানেই অনুষ্ঠিত করা উচিত ভারত পাকিস্তান সিরিজ।

আকাশ বলেন, ‘আপনাকে সব দলের বিপক্ষে খেলতে হয় না। কিন্তু এই দশকে একটা আইসিসি ইভেন্টে ভারত-পাকিস্তান একদমই মুখোমুখি হবে না এটা চিন্তা করা যায়? তারা দ্বিপাক্ষিক সিরিজে মুখোমুখি হবে না তাই তারা আইসিসি ইভেন্টেও মুখোমুখি হবে না! এমনটা হতে পারে না।’

ওয়ানডে বা টি-টোয়েন্টি বিশ্বকাপে গত দশকে প্রায় সবগুলো আসরেই মুখোমুখি হয়েছে ভারত-পাকিস্তান। আইসিসির আর্থিক দিকের কথা চিন্তা করে বেশিরভাগ সময় টুর্নামেন্টের শুরুর দিকেই রাখা হয় ভারত-পাকিস্তান ম্যাচ। কিন্তু টেস্ট চ্যাম্পিয়নশিপের সিরিজ নিরপেক্ষ ভেন্যুতে হবার সুযোগ না থাকায় সেখানে রাখা হয়না ভারত-পাকিস্তান ম্যাচ।

আকাশ বলেন, ‘সত্যটা হলো আইসিসি ভারত-পাকিস্তানকে টুর্নামেন্টের প্রথম বা দ্বিতীয় ম্যাচে মুখোমুখি করায় যেন টুর্নামেন্ট ভালো ভাবে শুরু হয় কারণ ব্যবসায়িক ও আর্থিক দিক থেকে দেখলে ভারত-পাকিস্তান ম্যাচের চাহিদা আকাশচুম্বী। এখন, বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ কি তাহলে আইসিসি ইভেন্ট না?’

আর এটাই সবচেয়ে বড় প্রশ্ন। একটা আইসিসি ইভেন্টের সূচিতে কেন এত বড় গড়মিল হবে, তাও আবার স্রেফ রাজনৈতিক কারণে!

নতুন সূচীতেও ভারত-পাকিস্তানের সিরিজ না থাকায় তাই বেশ অসুখি এই ধারাভাষ্যকার, ‘সবশেষে বিজয়ী দল আইসিসির রাজদন্ডটি পায় এবং আইসিসিই ফাইনাল আয়োজন করে। তাই সবগুলো ম্যাচই আইসিসির তত্ত্বাবধানে আয়োজন করা উচিত কারণ এই টুর্নামেন্টটা আইসিসির। এখন যদি এমনটা হয়, তাহলে চার বছর ধরে আমরা সিরিজ পাচ্ছি না এটা মোটেও উচিত নয়।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link