More

Social Media

Light
Dark

শুভমান গিল, আউট নাকি নট আউট?

ধারাভাষ্য কক্ষে থাকা সাবেক ভারতীয় ক্রিকেটার রবি শাস্ত্রী তো হাসতে হাসতে বলেই ফেললেন, ‘শুভমান গিলের জায়গায় স্টিভ স্মিথ থাকলে, এটা কখনোই আম্পায়ার আউট দিতেন না।’

ম্যাচের থার্ড আম্পায়ার রিচার্ড ক্যাটলবার্গের অদ্ভুতুড়ে সিদ্ধান্ত দেখে চক্ষু চড়ক গাছ অধিনায়ক রোহিত শর্মারও। আর জায়ান্ট স্ক্রিনে ‘আউট’ লেখা দেখে শুভমান গিল যেন নিজের চোখকেই বিশ্বাসই করতে পারছিলেন না। দুজনের অভিব্যক্তিতে ওভালের মাঠ তখন ভারতীয়দের জন্য হয়ে উঠেছে হতাশার মঞ্চ।

এমনিতে টেস্ট চ্যাম্পিয়নশিপ জয়ের জন্য তখন ভারতের সামনে ৪৪৪ রানের পাহাড়সম লক্ষ্য। সেই পাহাড় টপকানোর লক্ষ্যে সাবলীল শুরুই করেছিলেন শুভমান গিল। কিন্তু, গিলের সেই দারুণ শুরুর আর পরবর্তীতে স্থায়িত্ব ঘটেনি। থার্ড আম্পায়ারের বিতর্কিত সিদ্ধান্তে ব্যক্তিগত ১৮ রানে সাজঘরে ফিরে যেতে হয় এ ওপেনার।

ads

চতুর্থ ইনিংসের তখন অষ্টম ওভারের খেলা চলছে। ঐ ওভারে স্কট বোলান্ডের করা প্রথম বলে গিলের ব্যাটে লেগে বল হাওয়া ভেসে চলে গালি প্রান্তের দিকে। গালিতে থাকা ক্যামেরুন বলটা তালুবন্দী করলেন। কিন্তু ক্যাচটা আদৌতে লুফে নিতে পারলেন কিনা তা নিয়ে অনফিল্ড আম্পায়াররাও ধন্দে পড়ে গেলেন।

তাই দুই আম্পায়ারই শরণাপন্ন হলেন থার্ড আম্পায়ার রিচার্ড ক্যাটলবার্গের কাছে। এরপর জায়ান্ট স্ক্রিণে বারবার সেই ক্যাচের রিপ্লেতে দেখা যায়, গ্রিন বল লুফে নেওয়ার আগেই তা মাটিতে সামান্য স্পর্শ করেছে। কিংবা তাঁর তালু এবং মাটির সাথে বলের একটা সংঘর্ষ ঘটেছে বলেই প্রতীয়মান হচ্ছিল।

গ্যালারিতে থাকা দর্শক কিংবা টেলিভিশনের এ প্রান্তে থাকা সমর্থকরা তাই সেটিকে ‘নটআউট’ ভেবেই জায়ান্ট স্ক্রিণে মনোযোগ রেখেছিল। কিন্তু সবাইকে অবাক করে, থার্ড আম্পায়ার জানিয়ে দেন, ‘আউট’। আর এতেই শুরু হয় বিতর্ক। শুভমান গিলের বিতর্কিত আউটের পরই চা বিরতিতে যায় ভারত।

আর সেই ফাঁকেই গিলের আউট বিতর্ক নিয়ে রীতিমত সামাজিক যোগাযোগ মাধ্যমে হট্টগোল শুরু হয়ে যায়। এমনকি সেই বিতর্কিত আউটে সোচ্চার হয়ে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছেন ভারতের সাবেক ক্রিকেটার বিরেন্দ্র শেবাগ।

থার্ড আম্পায়ার সে চোখে কিছু দেখতে পাচ্ছিলেন কিনা সেই প্রশ্ন তুলে পোস্ট করে দেন কালো কাপড় দিয়ে চোখ বাঁধার এক ছবি। পরে সেখানে তিনি লেখেন, ‘কোনো সিদ্ধান্ত নিয়ে দ্বিধান্বিত থাকা মানে সেটি আউট নয়। আর এটাতে দেখাই যাচ্ছে, গিল আউট হয়নি।’

এই মুহূর্তে ওভালের টেস্ট বাঁচাতে লড়ছে টিম ইন্ডিয়া। অস্ট্রেলিয়ার ছুঁড়ে দেওয়া লক্ষ্যে এক প্রকার পরাজয়ের কিনারেতেই দাঁড়িয়ে আছে রোহিতের দল। এর মধ্যে আম্পায়ারের বাজে সিদ্ধান্ত। সবকিছু মিলিয়ে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের এ মঞ্চ হয়তো ভারতের জন্য প্রতিকূলতার নামই হয়ে উঠেছে।

লেখক পরিচিতি

বাইশ গজ ব্যাসার্ধ নিয়ে একটি বৃত্ত অঙ্কন করার চেষ্টা করি...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link