More

Social Media

Light
Dark

নতুন আম্পায়ারের সন্ধানে বিসিবি

ঘরোয়া ক্রিকেটে ভাল মানের আম্পায়ার সংকট বেশ কিছু দিন ধরেই। বিশেষ করে, ঘরোয়া টুর্নামেন্টগুলোতে আম্পায়াদের বিতর্কিত সিদ্ধান্তে ক্রিকেটারদের মেজাজ হারানো কিংবা ক্রিকেটার-আম্পায়াদের কথার লড়াইয়ের দেখা মেলে প্রায়শই।

আম্পায়ারদের বিতর্কিত সিদ্ধান্তের ইস্যুতে তো একবার সাকিব আল হাসান মেজাজ হারিয়ে লাথি মেরে স্ট্যাম্পই ছত্রখান করেছিলেন। সদ্য শেষ হওয়া ঢাকা প্রিমিয়ার লিগেও (ডিপিএল) আম্পায়ারিং নিয়ে হয়েছে একাধিক বিতর্ক।

বিতর্কিত আম্পায়ারিংয়ের এই ইস্যু নিরসনে এবার মাঠে নেমেছে দেশের ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। এর আগে বিসিবি থেকে বহুবার আম্পায়ারিংয়ে উন্নতির জন্য বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করার পরিকল্পনার কথা শোনা গেলেও তা দৃশ্যমান হয়নি। তবে এবার নতুন আম্পায়ারের খোঁজে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বিসিবি।

ads

বিসিবি সূত্রে জানা গেছে, ‘কোয়ালিফাইং আম্পায়ারিং কোর্স’ এর অংশ হিসেবে নতুন আম্পায়ারদের বেছে নেওয়া হবে। সেখানে আরো বলা হয়, আগামী ২৩ জুলাই থেকে ২৭ জুলাই ৫ দিনব্যাপী মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে চলবে প্রশিক্ষণ কর্মশালা।

এর আগে আগামী ১৫ জুনের মধ্যে আগ্রহী প্রার্থীদের আবেদন করতে হবে । এ সময় আবেদনকারীদের বয়স ৩৫ এর কম ও এইচএসসি পাশ করার শর্ত দেওয়া হয়েছে। তবে লিস্ট-এ ক্রিকেটার ও জেলা ক্রিকেটের প্রতিনিধিদের এ ব্যাপারে ছাড় দেওয়া হবে।

আবেদনকারীদের মধ্যে প্রাথমিকভাবে মূলত ৩০-৪০ জনকে বাছাই করা হবে। যারা এনামুল হক মনি ও অভি আব্দুল্লাহ আল নোমানের অধীনে প্রশিক্ষণে অংশ নিবেন। এরপর আইসিসির আম্পায়ারের কোচিং প্যানেলের সদস্য পিটার ম্যানুয়েলের অধীনে আরেকটি প্রশিক্ষণ ক্যাম্প অনুষ্ঠিত হবে।

আফগানিস্তানের বিপক্ষে সিরিজ চলাকালীনই বাংলাদেশে আসবেন পিটার ম্যানুয়েল। ৭৩ বছর বয়সী লঙ্কান এ আম্পায়ারের ৪৫টি ওয়ানডে ও ১১টি টেস্টে আম্পায়ারিং করার অভিজ্ঞতা রয়েছে।

নতুন আম্পায়ার খোঁজের ব্যাপারে বিসিবির পরিচালক ও আম্পায়ার্স কমিটির চেয়ারম্যান ইফতিখার আহমেদ মিঠু জানিয়েছেন, আম্পায়ারিংয়ের এই কোর্স সবার জন্যই উন্মুক্ত। তবে তরুণরা এখানে কিছুটা প্রাধান্য পাবে। আবেদনকারীদের থেকে প্রাথমিক ভাবে বেছে নেয়া হবে ৩০-৪০ জনকে। এরপর তাদের প্রশিক্ষণ দেয়া হবে। আস্তে আস্তে পদোন্নতিও হবে তাদের।

এ ছাড়া দেশের প্রত্যন্ত অঞ্চলে আম্পায়ারদের সম্প্রসারণের বিষয়ে তিনি বলেন, ‘এরই মধ্যে জেলা পর্যায়ের ক্রিকেটে রিফ্রেশার্স কোর্স চালু হয়েছে। যেখানে তরুণরা আম্পায়ারিংয়ের দীক্ষা নিতে পারবে। আশা করছি এই সব তরুণদের থেকেই দেশের ক্রিকেটে ভাল মানের আম্পায়ার উঠে আসবে।’

লেখক পরিচিতি

বাইশ গজ ব্যাসার্ধ নিয়ে একটি বৃত্ত অঙ্কন করার চেষ্টা করি...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link