More

Social Media

Light
Dark

আমাদের মন ভরেনি, মাহি

গুঞ্জন ছিল আইপিএল ফাইনাল জিতেই বিদায় জানাবেন ক্রিকেটকে। ফলে চেন্নাই সুপার কিংস শিরোপা জিতলেও কোথাও যেন বাজছিল বিষাদের করুণ বিউগল। কিন্তু ম্যাচ শেষে মহেন্দ্র সিং ‘মহাতারকা’ ধোনি জানালেন তিনি থাকছেন।

আইপিএলের প্রথম মৌসুমে যাদের সাথে টস করতে নেমেছেন তাঁদের বেশিরভাগ বিদায় নিয়েছেন বাইশ গজ থেকে। কেউ বেছে নিয়ে কোচিং পেশা, কেউ বা আবার ঝড় তুলছেন ধারাভাষ্যকার হিসেবে। তবে ধোনি ছিলেন, সেই আগের মতোই উইকেটের পেছনে দাঁড়িয়ে গড়ে দিয়েছেন ম্যাচের ভাগ্যটা।

ক্যারিয়ারের পুরোটা জুড়ে আবেগ-অনুভূতি তাঁকে স্পর্শ করেনি বাইশ গজে। ২০১১ বিশ্বকাপ ফাইনাল শেষেও বাকিদের মতো বাঁধ ভাঙা উল্লাসে মেতে উঠতে দেখা যায়নি তাঁকে। তবে এবারের আইপিএল ফাইনালের গল্পটা ছিল ভিন্ন, সমর্থকদের ভালোবাসায় সিক্ত ধোনিও আবেগাক্রান্ত হয়ে বুঝিয়ে দিলেন তিনিও মানুষ।

ads

আইপিএল ফাইনাল খেলাটাকে রীতিমতো ছেলেখেলা বানিয়ে ফেলেছেন। চেন্নাইয়ের হয়ে ১৪ আসরের মাঝে দশটিতেই দলকে ফাইনালে তুলেছেন। মাঝে দুই মৌসুম ছিলেন রাইজিং পুনে সুপারজায়ান্টসে, সেখানেও ফাইনাল খেলেছেন একবার। সব মিলিয়ে ফাইনাল খেলাটা যেন ছিল ধোনির আইপিএল ক্যারিয়ারের নিত্যদিনের কাজ।

তবে এবারের আসরটা খানিকটা আলাদা হয়েই থাকবে ধোনির ক্যারিয়ারে। মৌসুমের শুরু থেকেই গুঞ্জন ছিল এবারের আসর দিয়েই বাইশ গজকে বিদায় জানাবেন এই তারকা। ফলে গোটা বিশ্বকে যেন এক সুতোয় গেঁথেছিলেন এই তারকা। ইডেন গার্ডেন্স কিংবা ওয়াংখেড়ে যেখানেই খেলতে গিয়েছেন, ভক্তরা টুপিখোলা অভিবাদন জানিয়েছে। মাঠে বাইশ জন লড়াই করলে কেন্দ্রীয় চরিত্র তো একজনই।

আহমেদাবাদের ফাইনালের আগে তাই খানিকটা বিষাদের আবহ ঘুরে বেড়াচ্ছিল ক্রিকেটপ্রেমীদের মাঝে। তবে ধোনি হতাশ করলেন না, আরো একবার শিরোপা জিতে বুঝিয়ে দিলেন ফর্মুলাটা তাঁর চাইতে ভালো কেউ জানেন না।

এমন ম্যাচের পারফরম্যান্স সাধারণত মনে রাখেন না কেউই। তাঁর চাইতে বড় হয়ে ম্যাচের পরিবেশটাই, পারফরম্যান্স ছাপিয়ে মহাতারকারা স্থান করে নেন হৃদয়ের মণিকোঠায়। তবে এই ম্যাচে ঠিকই ফিরে এসেছে স্পেশাল ধোনি মোমেন্ট!

ইনিংসের সপ্তম ওভারেই বিদ্যুৎগতির এক স্ট্যাম্পিংয়ে সাজ ঘরে ফেরত পাঠান দুরন্ত ফর্মে থাকা শুভমান গিলকে। টিভি স্ক্রিনে যখন ভেসে যখন রিপ্লেটা দেখছিলেন গিল, বিশ্বাস করতে পারছিলেন না এই তরুণ তারকা। অন্যদিকে, ধোনির জন্য এ আর এমন কি, গোটা ক্যারিয়ার জুরেই বারবার এমন বিস্ময় তিনি উপহার দিয়ে এসেছেন প্রতিপক্ষকে।

মাঠ কিংবা মাঠের বাইরে সতীর্থদের আগলে রেখেছেন সব সময়। বাজে সময়ে তরুণ তারকারা জানেন কেউ না থাকুক, তাঁদের পাশে ধোনি ভাই সব সময় আছেন। ফাইনাল শেষে তাই তো রবীন্দ্র জাদেজারা বলেন আজকের শিরোপাটা কেবল ধোনি ভাইয়ের জন্য। অবাক করা এক সম্মোহনী ক্ষমতায় আজও চারপাশটা আচ্ছন্ন করে করে রেখেছেন এই তারকা।

শিরোপা জিতে অবসর নেয়াটাই হতে পারতো তাঁর ক্যারিয়ারের সুন্দর সমাপ্তি। কিন্তু মহেন্দ্র সিং ধোনির কাছে ক্রিকেটটা কেবল খেলা নয়, বরং বাইশ গজই তাঁর জীবন। সমর্থকদের ভালোবাসার প্রতিদান দিতেই কিনা আরো এক মৌসুম মাঠে দেখা যাবে তাঁকে। মাঠে ধোনি চমৎকার সব মূহুর্তের জন্ম দিয়ে যান, আমরা চোখ জুড়োই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link