More

Social Media

Light
Dark

বিশ্ব ক্রিকেটের ভবিষ্যৎ তারকা শুভমান গিল

এবারের আইপিএলে দারুণ ফর্মে আছেন ভারতীয় তারকা শুভমান গিল। ফাইনালের আগেই টুর্নামেন্টের সর্বোচ্চ রান সংগ্রাহকের খেতাব নিজের করে নিয়েছেন এই তরুণ ব্যাটার। এবারে গিলের ছোটবেলার কোচ কারসান ঘাভরি তাঁকে আখ্যা দিলেন ভবিষ্যতের তারকা হিসেবে। 

এবারের মৌসুমে ১৬ ইনিংসে ৮৫১ রান সংগ্রহ করেছেন গিল। ৬০.৭৯ গড়ের পাশাপাশি স্ট্রাইকরেটটাও চোখ কপালে তোলার মতো ১৫৬.৪৩! প্রতি ম্যাচেই ঝড়ো ব্যাটিংয়ে দলকে এনে দিয়েছেন উড়ন্ত সূচনা।

দ্বিতীয় কোয়ালিফায়ারে মুম্বাই ইন্ডিয়ান্সের বিপক্ষে তুলে নিয়েছেন এবারের আসরে নিজের তৃতীয় সেঞ্চুরি।  সাত চার এবং দশ ছক্কায় ৬০ বলে ১২৯ রানের অনবদ্য এক ইনিংস খেলেন এই তরুণ। তাঁর ব্যাটে ভর করেই টানা দ্বিতীয়বারের মতো আইপিএলের ফাইনালে উঠেছে গুজরাট টাইটান্স। 

ads

সাম্প্রতিক সময়ে এক সাক্ষাৎকারে গিলের ছোটবেলার কোচ কারসান ঘাভরি গিলের ক্যারিয়ারের শুরুর দিনগুলোর কথা স্মৃতিচারণ করেন। তিনি জানান একদম শুরুর দিন থেকেই ক্যারিয়ার নিয়ে সচেতন এবং পরিশ্রমী ছিলেন এই তরুণ।

তিনি বলেন, ‘এগারো বছর বয়সী এক কিশোর হিসেবে সে ভীষণ সচেতন এক ক্রিকেটার ছিল। সে খুবই মনোযোগী ছিল, দ্রুতই সব শিখে নিত। সব সময় খেলা নিয়েই ভাবতো, ঠাণ্ডা মাথায় সব সামলাতো। তাঁর ব্যাটিং দেখা ছিল চোখের প্রশান্তি। গত এক যুগে এই দৃশ্যটা বদলায়নি। এখনো আগের মতোই বড় ইনিংস খেলতে ভালোবাসে সে।’ 

এছাড়া ভারতের এই সাবেক পেসার গিলের ব্যাটিং টেকনিক নিয়েও কথা বলেন। তার মতে গিলের টপ হ্যান্ড গ্রিপ তাঁকে বড় শট খেলতে সহায়তা করে।

তিনি বলেন, ‘সে বটম হ্যান্ডেড ব্যাটসম্যান নয়। বরং তাঁর টপ হ্যান্ড গ্রিপ এবং ফুটওয়ার্ক তাঁকে বড় বড় সব ছক্কা হাঁকাতে সাহায্য করে। এবারের মৌসুমেই সে তাঁর ছক্কা হাঁকানোর দক্ষতার জানান দিয়েছে। সে ভারত এবং বিশ্ব ক্রিকেটের ভবিষ্যৎ তারকা হতে যাচ্ছে। সামর্থ্যের জানান দিলেও এখনো তাঁর সেরাটা আসা বাকি।’ 

মুম্বাইয়ের বিপক্ষে গিলের ১২৯ রানের ইনিংসটি আইপিএলের নক আউট পর্বে কোন ব্যাটারের সর্বোচ্চ রানের ইনিংস। এর আগে ২০১৪ মৌসুমে চেন্নাই সুপার কিংসের বিপক্ষে ১২২ রানের দারুণ এক  ইনিংস খেলেছিলেন পাঞ্জাবের ওপেনার বীরেন্দ্র শেবাগ।

এছাড়া ফাইনালেও কয়েকটি নতুন রেকর্ড হাতছানি দিচ্ছে গিলকে। আর মাত্র ১২ রান করতে পারলেই এক মৌসুমে জশ বাটলারের গড়া দ্বিতীয় সর্বোচ্চ ৮৬৩ রানের রেকর্ড ভাঙবেন তিনি। 

তবে তালিকার শীর্ষে থাকা বিরাট কোহলিকে টপকাতে হলে অবশ্য আরেকটা সেঞ্চুরি করতে হবে এই তারকাকে। তবে নামটা শুভমান গিল বলেই হয়তো নিশ্চয়তা দেয়া যাচ্ছে না।

নিজের দিনে কোন রেকর্ডই যে এই তরুণের সামনে নিরাপদ নয়। তবে ব্যক্তিগত লক্ষ্য ছাপিয়ে গিল নিশ্চিতভবেই চাইবেন গুজরাটকে টানা দ্বিতীয় শিরোপা জেতাতে। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link