More

Social Media

Light
Dark

নিউজিল্যান্ডের সমান প্রাইজমানি পাবে বাংলাদেশ

২০২১-২৩ টেস্ট চ্যাম্পিয়নশিপে মোটেই ভাল কাটেনি বাংলাদেশের। নিউজিল্যান্ডের বিপক্ষে মাউন্ট মঙ্গানুইয়ের ঐ ঐতিহাসিক টেস্ট জয় বাদে আর একটিও জয় আসেনি। টেস্ট চ্যাম্পিয়নশিপের অন্তর্ভূক্ত ১২ ম্যাচে ঐ একটি জয়ে বাংলাদেশের অবস্থানও হয়েছে তলানিতে; নয় দলের মধ্যে নবম। তবে এমন তিক্ত ফল নিয়েও গতবারের চ্যাম্পিয়ন নিউজিল্যান্ডের মতোই প্রাইজমানি পেতে যাচ্ছে বাংলাদেশ।

নিউজিল্যান্ড, পাকিস্তান, ওয়েস্ট ইন্ডিজ আর বাংলাদেশ — পয়েন্ট তালিকার এই শেষ ৪ টি দলই পাবে ১ লক্ষ মার্কিন ডলার করে, যা বাংলাদেশি মুদ্রায় ১ কোটি ৮ লক্ষ টাকার বেশি।

সম্প্রতি টেস্ট চ্যাম্পিয়নশিপে অংশগ্রহণকারী ৯ টি দলের জন্য প্রাইজমানি ঘোষণা করেছে আইসিসি। বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থার এক  সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ২০২১-২৩ টেস্ট চ্যাম্পিয়নশিপে অংশ নেওয়া ৯টি দল মোট ৩৮ লক্ষ মার্কিন ডলার পাবে, যা বাংলাদেশি মুদ্রায় ৪০ কোটি ৭৩ লক্ষ টাকার বেশি। এর আগে টেস্ট চ্যাম্পিয়নশীপের প্রথম আসরে একই প্রাইজমানি ছিল।

ads

আর এই প্রাইজমানির আওতায় ভারত ও অস্ট্রেলিয়া, এই দুই ফাইনালিস্ট দলের জন্য প্রাইজমানি ধরা হয়েছে ২৪ লাখ মার্কিন ডলার। সেখানে চ্যাম্পিয়ন দল পাবে ১৬ লক্ষ মার্কিন ডলার, আর রানার্সআপ পাবে ৮ লক্ষ মার্কিন ডলার।

এবারের টেস্ট চ্যাম্পিয়নশিপে ১৫ টেস্টে ৮ জয় ও ১ ড্রয়ে ৫৫.৫৬ শতাংশ পয়েন্ট নিয়ে তৃতীয় হয়েছে দক্ষিণ আফ্রিকা। প্রাইজমানি হিসেবে তাঁরা পাবে ৪ লক্ষ ৫০ হাজার মার্কিন ডলার। আর ২২ ম্যাচে ১০ জয় ও ৪ ড্রয়ে ৪৪.৯৭ শতাংশ পয়েন্ট নিয়ে চতুর্থ হওয়া ইংল্যান্ড পাবে তিন লক্ষ ৫০ হাজার মার্কিন ডলার।

১২ ম্যাচে ৫ জয়ে ৪৪.৪৪ শতাংশ পয়েন্ট নিয়ে পঞ্চম হয়েছে শ্রীলঙ্কা। এশিয়ার এ দেশটি পাচ্ছে দুই লক্ষ মার্কিন ডলার।পয়েন্ট টেবিলের এ ৫ টি স্থানের পর ৬ষ্ঠ থেকে নবম স্থানে থাকা ৪ টি দলই পাবে ১ লক্ষ মার্কিন ডলার। গতবারের চ্যাম্পিয়ন নিউজিল্যান্ড এবারে ৬-এ থেকে টেস্টে চ্যাম্পিয়নশীপ শেষ করেছে।

আর, সাতে ও আটে যথাক্রমে অবস্থান করছে পাকিস্তান ও ওয়েস্ট ইন্ডিজ। জয়ের সংখ্যা ও পয়েন্টের দিক দিয়ে  বাংলাদেশসহ চারটি দলের মধ্য তারতম্য থাকলেও শেষ ৪ টি দলের জন্য আইসিসি সর্বসাকূল্যে ৪ লক্ষ মার্কিন ডলার বরাদ্দ রেখেছে।

প্রসঙ্গত, আগামী ৭ জুন ওভালে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে মুখোমুখি হবে ভারত ও অস্ট্রেলিয়া। এর আগের আসরেও ভারত ফাইনালে উঠেছিল। তবে লর্ডসের সে ফাইনালে নিউজিল্যান্ডের কাছে হেরে শিরোপা খোয়াতে হয়েছিল তাদের।

লেখক পরিচিতি

বাইশ গজ ব্যাসার্ধ নিয়ে একটি বৃত্ত অঙ্কন করার চেষ্টা করি...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link