More

Social Media

Light
Dark

এশিয়া কাপের ভেন্যু: আমিরাত নাকি ইংল্যান্ড?

সময়ের হিসেব ধরলে আর মাস তিন বাকি এশিয়া কাপ মাঠে গড়াতে। কিন্তু অদ্ভুত ব্যাপার হলো এখনো চূড়ান্তই হয়নি এশিয়া কাপের ভেন্যু। তবে আশার কথা হলো, নিজ নিজ অবস্থান থেকে কিছুটা ছাড় দিতে যাচ্ছে ভারতীয় ক্রিকেট বোর্ড ও পাকিস্তান ক্রিকেট বোর্ড। হাইব্রিড মডেলে এশিয়া কাপ আয়োজনের চূড়ান্ত সিদ্ধান্ত আসতে পারে এক সপ্তাহের মধ্যেই।

পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) অনেকদিন ধরেই বলে আসছে হাইব্রিড মডেলের কথা। যে মডেল অনুসারে এশিয়া কাপের গ্রুপ পর্বের প্রথম চার ম্যাচ অনুষ্ঠিত হবে পাকিস্তানের মাটিতে। এরপর ভারতের ম্যাচ সহ এশিয়া কাপের বাকি ম্যাচ গুলো অনুষ্ঠিত হবে নিরপেক্ষ কোনো ভেন্যুতে।

এমনটা হলে বাংলাদেশ,আফগানিস্তান ও শ্রীলঙ্কা নিজেদের গ্রুপ পর্বের ম্যাচ গুলো খেলবে পাকিস্তানের মাটিতে। পাকিস্তানও নিজেদের গ্রুপের নেপালের বিরুদ্ধে ম্যাচ খেলবে নিজেদের মাটিতে।

ads

নিরপেক্ষ ভেন্যু হিসেবে পিসিবির পছন্দ সংযুক্ত আরব আমিরাত। তবে সেপ্টেম্বর-অক্টোবরের মরুর দেশটির তীব্র গরমের কারণে সেখানে খেলার ব্যাপারে আপত্তি জানিয়েছে বাংলাদেশ ও শ্রীলঙ্কা। যদিও পাকিস্তান ক্রিকেট বোর্ড মনে করে, এর আগেও এই সময়ে আরব আমিরাতে এশিয়া কাপ অনুষ্ঠিত হয়েছে, তাই আবহাওয়া কোনো ইস্যু হবে না।

আরব আমিরাতের বিকল্প ভেন্যু হিসেবে ইংল্যান্ডকেও ভেবে রেখেছে পাকিস্তান। তবে শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড সর্বোচ্চ চেষ্টা করছে নিজেদের মাটিতে এশিয়া কাপ আয়োজনের। পাকিস্তান ক্রিকেট বোর্ড সূত্র জানাচ্ছে, এই সপ্তাহেই এশিয়া কাপ নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত আসতে যাচ্ছে। হাইব্রিড মডেল নিয়ে আর কারো আপাতত আপত্তি নেই। শুধুমাত্র নিরপেক্ষ ভেন্যু নির্ধারণ নিয়েই এখন আলোচনা চলছে।

পাকিস্তান নিরপেক্ষ ভেন্যু হিসেবে ইংল্যান্ড বা সংযুক্ত আরব আমিরাতকে চাইলেও ভারত, বাংলাদেশ চাইছে শ্রীলঙ্কাকে। যদিও এতদিন পাকিস্তানের প্রস্তাবিত হাইব্রিড মডেলের বিরোধিতা করলেও এখন নিজেদের অবস্থান পরিবর্তন করে হাইব্রিড মডেল মেনে নিতে চলেছে ভারত।

আইপিএলের প্লে অফ দেখতে বাংলাদেশ ও শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ডের উর্ধ্বতম কর্মকর্তাদের আমন্ত্রণ জানিয়েছে বোর্ড অফ ক্রিকেট কন্ট্রোল ইন ইন্ডিয়া (বিসিসিআই)। সেখানেই এশিয়া কাপ নিয়ে চূড়ান্ত আলোচনা হবে। তবে ভারত যে এখন হাইব্রিড মডেলের ব্যাপারে ইতিবাচক তা মোটামুটি নিশ্চিত।

তবে এক্ষেত্রে একটি শর্ত জুড়ে দিয়েছে বিসিসিআই।পাকিস্তানকে ভারতের মাটিতে বিশ্বকাপ খেলতে যাবার নিশ্চয়তা দিতে হবে, তবেই হাইব্রিড মডেলে এশিয়া কাপ খেলবে ভারত। তবে পাকিস্তান ক্রিকেট বোর্ড জানিয়েছে, বিশ্বকাপে দল পাঠানো বা না পাঠানো পুরোটাই নির্ভর করছে পাকিস্তান সরকারের সিদ্ধান্তের ওপর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link