More

Social Media

Light
Dark

উড়তে থাকা গুজরাটকে থামিয়ে দশম ফাইনালে চেন্নাই

মঞ্চটা প্রস্তুত ছিল গুজরাটের জন্য। লিগ পর্বে দুর্দান্ত পারফর্ম করা গুজরাটকে এই ম্যাচে ফেভারিট না ধরে উপায়ও ছিল না। তবে ফাইনালে ওঠার লড়াইয়ে এদিন মুখ থুবড়েই পড়লো গুজরাটের শক্তিশালী ব্যাটিং লাইনআপ। চেন্নাইয়ের দেয়া ১৭৩ রানের লক্ষ্য তাড়া করতে নেমে ২০ ওভার শেষে ১৫৭ রানে শেষ হয় গুজরাটের ইনিংস। ১৫ রানে জিতে ফাইনাল নিশ্চিত করলো আইপিএলের চার বারের চ্যাম্পিয়ন চেন্নাই সুপার কিংস। আরো একটি শিরোপার খুব কাছে মাহেন্দ্র সিং ধোনি।

কোয়ালিফায়ার ম্যাচে চেন্নাইতে টস হেরে ব্যাট করতে নেমে স্বাগতিকরা বরাবরের মতই দারুণ সূচনা পায় দুই ওপেনার ঋতুরাজ গায়কোয়াদ ও ডেভন কনওয়ের ব্যাটে। চলতি আসরের সবচেয়ে সফল উদ্বোধনী জুটির মধ্যে অন্যতম এই জুটি। ৮৭ রানের পার্টনারশিপে চেন্নাই ইনিংসের ভিত গড়ে দেন গায়কোয়াদ ও কনওয়ে।

ads

১১ তম ওভারে মোহিত শর্মার বলে ডেভিড মিলারের ক্যাচ হয়ে ফিরে যান ৪৪ বলে ৬০ রান করা গায়কোয়াদ। ইনিংসের শুরুতেই জীবন পাওয়া গায়কোয়াদের ইনিংসে ছিল একটি ছক্কা ও সাতটি চার। অন্য-প্রান্তে মোহাম্মদ শামির শিকার হবার আগে ৩৪ বলে ৪০ রানের ইনিংস খেলেন কনওয়ে।

এরপর চেন্নাইয়ের আর কোনো ব্যাটারই উইকেটে থিতু হতে পারেননি বেশিক্ষণ। তবে আজিন্কা রাহানে,আম্বাতি রাইডু, রবীন্দ্র জাদেজাদের ছোট ছোট ক্যামিওতে ১৭২ রানের সংগ্রহ পায় চেন্নাই। গুজরাটের পক্ষে মোহিত শর্মা ও মোহাম্মদ শামি দুটি করে উইকেট নেন।

১৭৩ রানের লক্ষ্য তাড়া করতে নেমে ইনিংসের তৃতীয় ওভারেই ঋদ্ধিমান সাহার উইকেট হারায় গুজরাট। এরপর তিন নম্বরে নামা অধিনায়ক হার্দিক পান্ডিয়াকে মাত্র আট রানে সাজ ঘরে ফেরান এই আসরের সেনসেশন মাথিশা পাথিরানা। দাসুন শানাকা, ডেভিড মিলাররাও গুজরাটের ইনিংসের হাল ধরতে পারেননি।

এক প্রান্তে গুজরাটের ভরসা হয়ে টিকে ছিলেন গত ম্যাচে সেঞ্চুরি করে দলকে জেতানো শুভমান গিল। তবে দলীয় ৮৮ রানে দীপক চাহারের বলে গিল ফিরে গেলে এক প্রকার শেষ হয়ে যায় গুজরাটের আশা। ৩৮ বলে এক ছক্কা ও চার চারে ৪২ রান করেন গিল। শেষ দিকে রশিদ খানের ১৬ বলে ৩০ রানের ইনিংস কিছুটা আশা দেখালেও শেষরক্ষা হয়নি গুজরাট টাইটান্সের। ১৫ রানের জয় পায় চেন্নাই।

 

লিগ পর্বে উড়তে থাকা গুজরাটকে হারিয়ে ফাইনাল নিশ্চিত করলো চেন্নাই সুপার কিংস। তবে এখনো ফাইনালের আশা শেষ হয়ে যায়নি বর্তমান চ্যাম্পিয়ন গুজরাটের। এলিমিনেটরে মুখোমুখি হতে যাওয়া মুম্বাই ইন্ডিয়ান্স ও লখনৌ সুপার জায়ান্টস এর মধ্যকার বিজয়ী দলের বিপক্ষে আবারো ফাইনালে ওঠার লড়াইয়ে নামবে টাইটান্স। অন্যদিকে, নিজেদের পঞ্চম শিরোপা থেকে আর এক পা দূরে মাহেন্দ্র সিং ধোনির দল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link