More

Social Media

Light
Dark

গিলের কাছে ম্লান কোহলির বিদায়

শুভমান গিলের শটটা লং অন দিয়ে বাউন্ডারি লাইন পার করার পরেই ইয়ান বিশপ বলে উঠলেন, ‘দ্যা প্রিন্স অফ ইন্ডিয়ান ব্যাটিং’। শুভমান গিলের ইনিংসটা এমনই মোহময় ছিল অনেকটা। শচীন টেন্ডুলকার,বিরাট কোহলির পর কেন তাকে আগামী ভারতের কান্ডারি মনে করা হচ্ছে তার উত্তরই যেন দিলেন দুর্দান্ত আরেক সেঞ্চুরি করে।

এই ম্যাচে জয় ছাড়া কোনো পথ খোলা ছিল না রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর সামনে। এমন বাঁচা মরার ম্যাচে বিরাট কোহলির দুর্দান্ত এক সেঞ্চুরিতে গুজরাটকে বড় লক্ষ্যই দিয়েছিল ব্যাঙ্গালুরু। তবে বিরাটের সেঞ্চুরির জবাবে আরেক দুর্দান্ত সেঞ্চুরিতে বিরাটকে ছাপিয়ে গেছেন গিল। ব্যাঙ্গালুরুর আইপিএল থেকে বিদায় নিশ্চিত করা ইনিংসে ম্যাচের হিরো তাই গিল।

ব্যাঙ্গালুরুর চিন্নাস্বামী স্টেডিয়ামে টস হেরে ব্যাট করতে নেমে বরাবরের মতোই স্বাগতিকদের দারুণ সূচনা এনে দেন বিরাট কোহলি ও ফাফ ডু প্লেসিস। তবে এদিন ইনিংস বেশি লম্বা করতে পারেননি এখন পর্যন্ত টুর্নামেন্টে সর্বোচ্চ রান সংগ্রাহক ডু প্লেসিস। ইনিংসের অষ্টম ওভারে নুর আহমেদের শিকার হয়ে ১৯ বলে ২৮ রান করে সাজঘরে ফেরেন ডু প্লেসিস।

ads

তবে ডু প্লেসিসের ইনিংস বড় না হলেও বিরাট ঠিকই আছে দুর্দান্ত ফর্মে। আগের ম্যাচে আইপিএলে শতকের দীর্ঘ অপেক্ষা শেষ হবার পর এদিন আবারো তিন অঙ্কের ম্যাজিক ফিগারের দেখা পান কোহলি। ৩৫ বলে নিজের অর্ধ-শতক তুলে নেবার পর মাত্র ৬০ বলে আইপিএল ক্যারিয়ারের সপ্তম সেঞ্চুরি তুলে নেন কোহলি।

এই শতকে আইপিএলে সর্বোচ্চ শতকের রেকর্ডের চূড়ায় চড়লেন কোহলি। আগের ম্যাচে শতকে গেইলের পাশে বসেছিলেন তিনি। শেষ পর্যন্ত ৬১ বলে ১৩ চার ও এক ছক্কায় ১০১ রানে অপরাজিত থাকেন কোহলি। শেষ দিকে মাইকেল ব্রেসওয়েলের ১৬ বলে ২৬ ও অনুজ রাওয়াতের ১৫ বলে ২৩ রানের ইনিংসে পাঁচ উইকেটে ১৯৭ রানে থামে ব্যাঙ্গালুরু।

গুজরাট আর ব্যাঙ্গালুরুর ম্যাচটি হয়ে দাঁড়ায় ভারতের বর্তমান আর ভবিষ্যত প্রজন্মের মধ্যে লড়াই। কোহলির দারুণ এক সেঞ্চুরির জবাব ভারতের ভবিষ্যত কান্ডারি শুভমান গিল দিলেন আরেক দুর্দান্ত সেঞ্চুরিতে। ইনিংসের তৃতীয় ওভারে ঋদ্ধিমান সাহাকে হারানোর পর বিজয় শংকরকে নিয়ে ১২৩ রানের জুটি গড়েন শুভমান গিল। ৩৫ বলে দুই ছক্কা ও সাত ছক্কায় ৫৩ রান করে আউট হন বিজয়।

তবে অন্য প্রান্তে বিরাটের সেঞ্চুরির জবাবটা গিল দিয়েছেন নিজের আইপিএল ক্যারিয়ারের দ্বিতীয় সেঞ্চুরি দিয়েই। মাত্র ৫২ বলে আট ছক্কা ও পাঁচ চারে ১০৪ রান করে দলকে জিতিয়েই মাঠ ছাড়েন গিল। স্বপ্নের মত কাটানো ২০২৩ এ আরেকটি নতুন পালক গিল যোগ করলেন এই ইনিংসে।

এই হারে টুর্নামেন্ট থেকে বিদায় নিশ্চিত হয়েছে ব্যাঙ্গালুরুর। আর এই ম্যাচ দিতে ১৪ ম্যাচে ২০ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলের চূড়ায় থেকেই লিগ পর্ব শেষ করলো হার্দিক পান্ডিয়ার দল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link