More

Social Media

Light
Dark

ওয়ানডে সুপার লিগে বাবরদের বাজিমাৎ

শেষ হয়েছে আইসিসি ওয়ানডে সুপার লিগ। বিশ্বকাপে সরাসরি অংশগ্রহণ নিশ্চিতের এই টুর্নামেন্ট শেষে স্বাগতিক ভারতসহ নির্ধারিত হয়েছে আট দল। আয়ারল্যান্ড-বাংলাদেশের শেষ ওয়ানডের মাধ্যমে শেষ হয়েছে ওয়ানডে সুপার লিগ। টেবিলের শীর্ষে থেকে ওয়ানডে সুপার লিগ শেষ করেছে নিউজিল্যান্ড। কিন্তু অন্যান্য পরিসংখ্যানে দাপট দেখিয়েছেন পাকিস্তানের খেলোয়াড়রা।

নির্ধারিত ২৪ ম্যাচ শেষে ১৬ জয় নিয়ে টেবিলের শীর্ষে আছে নিউজিল্যান্ড। ১৫ জয় নিয়ে দুই নম্বরে আছে বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ড। আর তিন নম্বরে থেকে সুপার লিগ শেষ করেছে বাংলাদেশ। বিশ্বকাপের স্বাগতিক ভারত আছে বাংলাদেশের পরেই। ২১ ম্যাচ খেলে ১৩ জয় নিয়ে ভারতের পরেই অবস্থান পাকিস্তানের।

এর পরের অবস্থান গুলোতে আছে যথাক্রমে অস্ট্রেলিয়া, আফগানিস্তান ও দক্ষিন আফ্রিকা। এই আটটি দল সরাসরি খেলবে এই বছরের শেষ দিকে ভারতের মাটিতে হতে যাওয়া বিশ্বকাপে। বিশ্বকাপের বাকি দুইটি স্থানের জন্য বাছাইপর্ব খেলবে ওয়েস্ট ইন্ডিজ, জিম্বাবুয়ে, শ্রীলঙ্কা, আয়ারল্যান্ড ও নেদারল্যান্ডস।

ads

তাদের সাথে যুক্ত হবে আইসিসি ক্রিকেট বিশ্বকাপের লিগ-২ উতরে আসা নেপাল,ওমান, স্কটল্যান্ড ও প্লে অফ খেলে বাছাইপর্বে খেলার যোগ্যতা অর্জন করা সংযুক্ত আরব আমিরাত ও যুক্তরাষ্ট্র।

দল হিসেবে সুপার লিগে পাঁচ নম্বরে থাকলেও ব্যাটিং পরিসংখ্যানে দাপট পাকিস্তানিদের। সুপার লিগের সর্বোচ্চ রান সংগ্রাহক ছিলেন পাকিস্তান অধিনায়ক বাবর আজম। ৭৬.৫২ গডে ১৪৫৪ রান করেছিলেন ওয়ানডে ফরমেটের বিশ্বসেরা এই ব্যাটার। সুপার লিগে নয়টি অর্ধ-শতক ও ছয়টি শতক আছে বাবর আজমের।

সুপার লিগে এক ইনিংসে সর্বাধিক রানের রেকর্ডও পাকিস্তানের ফখর জামানের দখলে। ২০২১ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ফখরের ১৫৫ বলে দশ ছক্কা ও ১৮ টি চারে ১৯৩ রানের ইনিংস সুপার লিগের সর্বোচ্চ স্কোর।

আগামী মাসেই জিম্বাবুয়ের মাটিতে অনুষ্ঠিত হবে বিশ্বকাপের চূড়ান্ত বাছাইপর্ব। ভারতের টিকেট নিশ্চিত করতে সেখানে দুটি জায়গার জন্য লড়বে দশ দল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link