More

Social Media

Light
Dark

প্রভসিমরান সিং, পাঞ্জাবের ওয়ান ম্যান আর্মি

আইপিএলের নিলামের টেবিলে ঝড় তুলেছিলেন কৈশোর পেরোনোর আগেই। কিন্তু মাঠে নামার সুযোগ পাচ্ছিলেন না প্রভসিমরান সিং। তবে এবারের আইপিএলে পাঞ্জাব কিংসের হয়ে ওপেনিংয়ে নামার সুযোগ পেয়ে আলো ছড়াচ্ছেন এই তরুণ ব্যাটসম্যান। 

২০১৯ সালের সেদিনের আইপিএল নিলামে রীতিমতো যুদ্ধ লেগে গিয়েছিল ১৭ বছরের প্রভসিমরানকে দলে ভেড়াতে। শেষ পর্যন্ত অবশ্য ৪.৮০ কোটি রুপির বিনিময়ে জয়টা হয়েছিল প্রীতি জিনতার পাঞ্জাবের। ঘরোয়া ক্রিকেটে অভিষিক্ত না হওয়া কোনো ক্রিকেটারের জন্য দামটা চোখে কপালে তোলার মতোই।

সবাই ভেবে নিয়েছিলেন প্রভসিমরানের অঙ্কুর থেকে ফুল হয়ে ফোটা সময়ের অপেক্ষা মাত্র। এত দাম দিয়ে কিনে নিশ্চিতভাবেই বসিয়ে রাখবে না কোনো দল। 

ads

কিন্তু সবাইকে অবাক করে দিয়ে সেবারের মৌসুমে কোনো ম্যাচেই একাদশে জায়গা পাননি এই তরুণ। তারকা ঠাসা পাঞ্জাবের টপ অর্ডারে অবশ্য তাঁকে নিয়ে ভাবার অবকাশ ছিল না। চিত্রটা বদলায়নি পরের মৌসুমগুলোতেও, চার মৌসুমে মাত্র ছয় ম্যাচেই একাদশে সুযোগ পেয়েছিলেন এই তরুণ। 

প্রভসিমরান অবশ্য ধৈর্য হারাননি। স্কোয়াডের তারকা ব্যাটারদের দেখে শিখতে চেয়েছেন, ব্যাটিংয়ে উন্নতি এনেছেন প্রতিনিয়ত। গত বছরটা রীতিমতো স্বপ্নের মতো কাটিয়েছেন এই ব্যাটার, পাঞ্জাবের হয়ে রীতিমতো রানবন্যা বইয়ে দেন। সৈয়দ মুশতাক আলী ট্রফি কিংবা রঞ্জি ট্রফি সবখানেই হেসেছে তাঁর ব্যাট। দুই টুর্নামেন্টেই ছিলেন দলের পক্ষে সর্বোচ্চ রান সংগ্রাহক। 

বাকি ভারতীয় ওপেনাররা যেখানে ইনিংসের প্রথম দুই ওভারে খানিকতা ধীরেসুস্থে এগোতে চান, সেখানে প্রভসিমরান ইনিংস শুরু থেকেই আগ্রাসী ব্যাটিং করতে পছন্দ করেন। তাঁর অভিধানে রয়েসয়ে খেলার কোনো অস্তিত্বই যেন নেই। তাঁঁকানো নয়, প্রতি ম্যাচেই রান পেয়েছেন নিয়মিতভাবে।

তবে, মাঝারি মানের বেশ কয়েকটি ইনিংস খেললেও বড় ইনিংসের দেখা পাচ্ছিলেন না প্রভসিমরান। সেই আক্ষেপই যেন মেটালেন দিল্লী ক্যাপিটালসের বিপক্ষে। 

আক্ষরিক অর্থেই এদিন যেন পাঞ্জাবের ব্যাটিং লাইন আপে ছিল ওয়ান ম্যান শো। একপ্রান্তে উইকেটের পতন হয়েছে নিয়মিতভাবে, অন্যপ্রান্তে ঝড়ো ব্যাটিং চালিয়ে গেছেন প্রভসিমরান। ১০ চার এবং ছয় ছক্কায় ৬৫ বলে খেলেছেন ১০৩ রানের অনবদ্য এক ইনিংস।

তাঁর ইনিংসের গুরুত্ব বুঝবেন যখন জানবেন দলের পক্ষে দুই অংকের রানের ঘরে পৌঁছেছেন মাত্র দুজন ব্যাটার। মূলত প্রভসিমরানের একার লড়াইয়েই লড়াকু এক সংগ্রহ পায় পাঞ্জাব। 

ক্যারিয়ারে এখনো অনেকটা পথ পাড়ি দেয়া বাকি প্রভসিমরানের। তবে ফর্মটা ধরে রাখতে পারলে তিন ফরম্যাটেই জাতীয় দলের গুরুত্বপূর্ণ সদস্য হতে পারেন এই তরুণ তারকা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link