More

Social Media

Light
Dark

বিচিত্র প্রাণীর নামে বৈচিত্রময় দল

ক্রিকেট এখন নাকি ফ্রাঞ্চাইজি ক্রিকেটের হাতে।

দেশ ছাপিয়ে ক্রিকেটাররা ছুটছেন ফ্রাঞ্চাইজি ক্রিকেটের দিকে। ফ্রাঞ্চাইজি মালিকেরাও তাই ফ্রাঞ্চাইজি দলটাকে আকর্ষণীয় করতে চেষ্টা করে যাচ্ছেন সব সময়। সেই আকর্ষণীয় করার প্রথম ধাপ হল দলের নাম নির্ধারণে সমর্থকদের চমৎকৃত করা। আর সেই পথে হাঁটতে গিয়ে কেউ কেউ তো বেছে নিয়েছেন প্রানীর নাম। প্রানীর নামে নাম এমন কিছু ক্রিকেট দলের সাথেই আজ পরিচিত হব আজ আমরা।

  • করাচি জেব্রাস

ads

নাহ, করাচির সাথে জেব্রার কোন সম্পর্ক নেই। শুধুমাত্রই দলের নাম ঠিক করতে পাকিস্তান টি-টোয়েন্টি কাপের করাচি দলের মালিক বেছে নিয়েছেন সুবোধ জেব্রাকে। আর তারপর করাচি আর জেব্রা তো একই হয়ে গেল।

  • আমো শার্কস

আফগানিস্তানের টি-টোয়েন্টি লিগের একটা দলের মালিক তাঁর দলের নামকরণ করেছেন ভয়ংকর প্রাণী হাঙ্গরকে দিয়ে। কে জানে, হয়তো তিনি আশা করেছেন ভয়ংকরদর্শন শার্কের মতই তাঁর দলটার খেলোয়াড়ও ঝাপিয়ে পড়বে প্রতিপক্ষের ওপর।

  • বরিশাল বুলস

বরিশাল বুলস ছিল বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) একটা দল। সত্যি বলতে, বরিশালের সাথে ষাঁড়ের কোন সম্পর্ক কোন কালেই ছিল না; না ঐতিহ্যগতভাবে, না অর্থনৈতিকভাবে। তবুও দলটার মালিক কেন বরিশালের সাথে ‘বুলস’ জড়ালেন কে জানে। অবশ্য আমেরিকার দল ‘শিকাগো বুলস’ এর অনুকরণে কাজটা করতে পারেন তিনি।

  • কেপ কোবরাস

কোবরা আসলে ভারতীয় উপমহাদেশেই বেশি পাওয়া যায়। বাংলাদেশের পার্বত্য এলাকাগুলোতে, ভারতের আসাম আর দার্জিলিং আর শ্রীলঙ্কাতে এই সাপ আছে বহাল তবিয়তে। তবুও দক্ষিণ আফ্রিকার একটা দল কেন তাদের নামের সাথে এই সাপের নাম জড়ালেন ঠিক চিন্তা করেও বের করা গেল না। তবে, আফ্রিকার জঙ্গলেও নিশ্চয়ই কোবরা আছে!

  • হাবলি টাইগার্স

বাঘ কেন? বনে এত প্রাণী থাকতে দলের নাম কেন বাঘের নামেই করতে হবে? অন্যান্য দলের মালিকদের মত হাবলি টাইগার্সের মালিক অবশ্য নামকরণের কারণ অজানা রাখেননি। তিনি সোজাসুজি খোলাসা করেছেন, ‘আমি বন্যপ্রাণী ভীষণ ভালবাসি। হিংস্র প্রাণীরা আমার ভীষণ প্রিয়, আর সবচাইতে প্রিয় বাঘ।’

  • ফাতা চিতাস

ফাতা হল পাকিস্তানের একটা দুর্গম অঞ্চল। আর ফাতা চিতাস হল পাকিস্তানের ঘরোয়া ক্রিকেটের একটি দলের নাম। আপনার হজম করতে কষ্ট হতে পারে কিন্তু  ফাতা অঞ্চলে আসলে কোন চিতাবাঘের অস্তিত্বই নেই।

  • রাওয়ালপিন্ডি রামস

রামস পশুটা আসলে পাকিস্তানের কোন ইতিহাস, ঐতিহ্য কোনটারই অংশ নয়। তবুও, পাকিস্তানের এই দলটা কেন নিজেদের নামের সাথে পশুটার নাম জড়াল ঠিক পরিষ্কার নয়। তবে হ্যাঁ, হতে পারে আমেরিকার দল ‘লস অ্যাঞ্জেলেস রামস’ এর সাথে মিল রেখে নিজেদের নাম রেখেছে তারা। যেমনটা করেছিল বরিশাল বুলস।

  • কোয়েটা বিয়ারস

ভালুকের নাম শুনলেই আমার মাথায় যে চিত্রটা ভেসে আসে, তা হল জঙ্গলের মধ্যে মোগলির সাথে  ঘুরে বেড়াচ্ছে এক ভালুক। কল্পনা থেকে বাস্তবে ফিরে জানিয়ে রাখি, এই ভালুক পাওয়া যায় সুইজারল্যান্ডে। সুইজারল্যান্ডের সেই ভালুক কিভাবে পাকিস্তানের কোয়েত্তা শহরের সাথে সংযুক্ত হল, কেউ কি জানে?

বিশ্বজুড়ে যেভাবে ফ্রাঞ্চাইজি ক্রিকেটের চাহিদা বাড়ছে, চাহিদার সাথে যেভাবে তাল মিলিয়ে বড় বড় কর্পোরেট কোম্পানি, সেলিব্রেটিরা নিজেদের নামের সাথে ক্রিকেটকে যুক্ত করছে, ভবিষ্যতে হয়ত দলের নাম খুঁজতে আরো আরো পশুর নাম যুক্ত হতে পারে ক্রিকেট দলের সাথে।

 

লেখক পরিচিতি

আদ্যোপান্ত স্টোরিটেলার!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link