More

Social Media

Light
Dark

কোহলি-ডু প্লেসিস, সাফল্যের ভেলায় ভাসমান জুটি

ফাফ ডু প্লেসিস আর বিরাট কোহলি— দুজনের কেউই পুরোদস্তুর ওপেনার নন। আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্যারিয়ারের হিসেব বলছে,  এখন পর্যন্ত মাত্র ৯ বার ইনিংস শুরু করেছেন কোহলি আর মাত্র ১ বার ওপেনিংয়ে ব্যাট করতে নেমেছিলেন ফাফ ডু প্লেসিস। কিন্তু এই অনিয়মিত দুই ওপেনারই রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর হয়ে এবার ইনিংস শুরুর যুগলবন্দীতে নেমেছেন। আর তাতে চলতি আইপিএলে সাফল্যের সাগরে ভাসছে কোহলি-ডু প্লেসি জুটি।

এখন পর্যন্ত ৬ টা ম্যাচে তাদের জুটি থেকে এসেছে ৪৭৩ রান। গড়টাও ঈর্ষণীয়, ৭৮.৮৩! মজার ব্যাপার হলো, এবারের আইপিএলে কোহলি-ডু প্লেসির ধারের কাছেও নেই কোনো জুটি। এই দুই ওপেনারের পর সর্বোচ্চ রান এসেছে জেসওয়াল-বাটলার জুটি থেকে। ৫৬.৬০ তাদের জুটি থেকে এসেছে ২৮৩ রান।

সর্বোচ্চ রানের জুটির দিক দিয়ে এ তালিকায় তৃতীয় স্থানে রয়েছেন কাইল মেয়ার্স-লোকেশ রাহুল জুটি। এ দুই ওপেনারের জুটি থেকে এখন পর্যন্ত ৪৪.৬৩ গড়ে এসেছে ২৬৩ রান।

ads

এ তালিকায় পরের জুটিতে আবার রয়েছেন ফাফ ডু প্লেসিস। ম্যাক্সওয়েলের সাথে এ ব্যাটার এখন পর্যন্ত গড়েছেন ২৪১ রানের জুটি। তবে অন্য সবার চেয়ে ডু প্লেসিস-ম্যাক্সওয়েল জুটি এগিয়ে আছে অন্য জায়গায়। কারণ এ জুটি থেকেই এখন পর্যন্ত সর্বোচ্চ গড়ে রান এসেছে। তাদের জুটি থেকে আসা ২৪১ রান এসেছে ৮০.৩৩ গড়ে।

সর্বোচ্চ রানের জুটির তালিকায় পাঁচে রয়েছেন রোহিত শর্মা আর ইশান কিষাণ জুটি। মুম্বাই ইন্ডিয়ানসের এ দুই ওপেনার থেকে ৪৫.২০ গড়ে রান এসেছে ২২৬।

এবারের আইপিএলে সর্বোচ্চ রানের জুটির পাশাপাশি এক ম্যাচে সর্বোচ্চ পার্টনারশিপের রেকর্ডাও এখন পর্যন্ত কোহলি-ডু প্লেসির দখলে। ঘরের মাটিতে মুম্বাই ইন্ডিয়ানসের বিপক্ষে ম্যাচে প্রথম উইকেট জুটিতেই কোহলি-ডু প্লেসি স্কোরবোর্ডে যোগ করেছিলেন ১৪৮ রান। মজার ব্যাপার হলো, পরের দুই সেরা জুটিতেও নাম জড়িয়ে আছে ডু প্লেসির। ম্যাক্সওয়েলের সাথে প্রোটিয়া এ ব্যাটার এই আইপিএলেই দুই বার শতাধিক( ১১৫, ১২৬) রানের জুটি গড়েছেন।

এমনিতে ব্যাট হাতে দারুণ সময় কাটাচ্ছেন ডু প্লেসি। এখন পর্যন্ত ৩৪৮ রান করে সর্বোচ্চ রানসংগ্রাহক ব্যাটারদের তালিকায় রয়েছেন শীর্ষ। অপর ওপেনার বিরাট কোহলিও খুব একটা পিছিয়ে নেই। ২৭৯ রান করে রয়েছেন তিন নাম্বারে। কাকতালীয় ব্যাপার হলো, এ দুই ওপেনারই এখন পর্যন্ত ৪ টি করে অর্ধশতক হাঁকিয়েছেন। অর্থাৎ ব্যাঙ্গালুরুর হয়ে ইনিংস শুরু করা এ জুটি থেকেই এসেছেন ৮ টা ফিফটি!

মাত্র ৬ ম্যাচের পার্টনারশিপেই প্রায় ৫০০ ছুঁইছুঁই রান,  ৪৭৩। এখন দেখার পালা সামনের সময়গুলোতে কোথায় গিয়ে থামে কোহলি-ডু প্লেসিস জুটি। তবে যে দুরন্ত গতিতে এ দুই ব্যাটার ছুটছেন, তাতে এবারের আইপিএল শেষে কোহলি-ডু প্লেসিস জুটিতে সহস্র রান পেরিয়ে গেলেও, খুব একটা অবাক হওয়ার মতো বিষয় হবে না।

লেখক পরিচিতি

বাইশ গজ ব্যাসার্ধ নিয়ে একটি বৃত্ত অঙ্কন করার চেষ্টা করি...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link