More

Social Media

Light
Dark

কিলোমিটার জেমিসন এবং আজহার-রিজওয়ান

পিটার ফুলটনকে সতীর্থরা বলতেন-টু মিটার পিটার এবং মিটার ফুলটন!

পিটারের সাথে মিটারের একটা অন্ত:মিল তো আছেই। তবে আসল কারণ সেটা নয়। আসল কারণ হলো ফুলটনের উচ্চতা ৬ ফুট ৭ ইঞ্চি। এমনিতেই দুনিয়ার সবচেয়ে দীর্ঘাকায় দল নিউজিল্যান্ড। তার মধ্যে এই দলটির ইতিহাসের সবচেয়ে লম্বা ক্রিকেটার ছিলেন ফুলটন।

বেচারা মিটার ফুলটন।

ads

ফুলটন ছিলেন নিউজিল্যান্ড দলের ব্যাটিং কোচ। মাঠের বাইরে বসে চেয়ে চেয়ে দেখলেন তার রেকর্ডটা দিব্যি নিজের করে নিলেন অকল্যান্ডের এক তরুন। পিটার ফুলটনের থেকে প্রায় ১ ইঞ্চি লম্বা এই তরুণ একজন ফাস্ট বোলার। না, শুধু ফাস্ট বোলার নন; অলরাউন্ডার।

নতুন এই রেকর্ডের মালিককে তাহলে কী বলে ডাকা যায়? কিলোমিটার? হ্যা, কিলোমিটার জেমিসন; কাইল জেমিসন।

ব্যাপারটা অবশ্য শুধু উচ্চতার নয়। শুধু লম্বা খেলোয়াড় হয়ে শিরোনামটা ধরে রাখা কঠিন। জেমিসনের অভিষেক হয়েছে বেশ কিছুদিন হলো। এই ক দিনে তিনি প্রমাণ করে দিয়েছেন। কেবল উচ্চতা দিয়ে নয়; বল-ব্যাটেও তিনি শিরোনামে থাকতেই এসেছেন। এই আজই ক্রাইস্টচার্চে যেমন আরেকবার ৫ উইকেট ‍নিয়ে বুঝিয়ে দিলেন নিজের যোগ্যতাটা।

ক্রাইস্টচার্চের প্রথম দিনটা অবশ্য কেবল জেমিসনের ছিলো, এটা বললে ভুল হবে।

যথারীতি নাটকীয়তায় ভরা ছিলো দিনটা। নিউজিল্যান্ডের হয়ে জেমিসন হেডিং ধরে রাখলেও পাকিস্তানের হয়ে কাজটা করেছেন দলটির সাবেক ও বর্তমান অধিনায়ক।

সকাল বেলায় সবুজ উইকেটে ত্রাস সৃষ্ঠি করেন প্রথম বদলী বোলার হিসেবে আসা জেমিসন। পাকিস্তান ৮৩ রানে ৪ উইকেট হারায়। এর মধ্যে ৩ উইকেটই তুলে নেন এই তরুন বোলার। আর এখান থেকে পাল্টা প্রতিরোধ করে পাকিস্তান। ৮৮ রানের জুটি করেন সাবেক অধিনায়ক আজহার আলী ও বর্তমান অধিনায়ক রিজওয়ান।

৭১ বলে ৬১ রানের প্রতিআক্রমণ করা ইনিংস খেলে রিজওয়ানও সেই জেমিসনের শিকার হয়ে ফেরেন। এরপর সেঞ্চুরি থেকে মাত্র ৭ রান দূরে থাকতে ফিরে আসেন আজহার আলী। এই জুটি ভাঙার পর পাল্টা আক্রমণে ৪৮ রান করা ফাহিম আশরাফ টেনেছেন দলকে।

দিনশেষে দারুন রানরেটে পাকিস্তান ২৯৭ রান তুলেছে। অন্য দিকে নিউজিল্যান্ডেরও খুব হতাশ হওয়ার কোনো কারণ ঘটেনি। কারণ তারা পাকিস্তানের ১০ উইকেট তুলে নিয়েছেন। এই টেস্টের প্রথম দিনে তাই দু দলের লড়াইটা সমানে সমান আছে বলা চলে। এর মধ্যে এগিয়ে গেছেন, একা জেমিসন।

এগিয়ে গেছেন, না বলে উচিয়ে গেছেন, বলা ভালো!

জেমিসন ছোট্ট এই ক্যারিয়ারে এরই মধ্যে নিজেকে প্রমাণ করে ফেলেছেন। ষষ্ঠ টেস্ট খেলতে নেমেছেন তিনি আজ। তাতেই তার শিকার ৩০ উইকেট। দু বার ৫ উইকেট নেওয়া হয়ে গেছে। শুধু তাই নয়, এই তরুনের ব্যাটও বেশ কথা বলে। এরই মধ্যে টেস্টে একটা ফিফটি করে ফেলেছেন। গড় এখন পর্যন্ত ৪৯।

বোঝাই যাচ্ছে জেমিসন কয়েক কিলোমিটারের লক্ষ্য নিয়ে এসেছেন!

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link